ঢাকা, মঙ্গলবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৩ এপ্রিল ২০২৪, ১৩ শাওয়াল ১৪৪৫

ফুটবল

যেভাবে হলো মেসির ৬০০ গোল

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১১৭ ঘণ্টা, মার্চ ৫, ২০১৮
যেভাবে হলো মেসির ৬০০ গোল ছবি: সংগৃহীত

লিওনেল মেসি প্রতিনিয়ত নিজেকেই ছাড়িয়ে যাচ্ছেন। আধুনিক ফুটবলে তার প্রতিদ্বন্দ্বী হওয়ার আশা হয়তো অনেকেই করেন না। রেকর্ড ভেঙে রেকর্ডের জন্ম দেওয়াই যেন তার কাজ। সর্বশেষ রোববার লিগের ম্যাচে ক্যারিয়ারের ৬০০তম গোল উদযাপন করলেন বার্সেলোনা ও আর্জেন্টাইন তারকা।

লা লিগায় অ্যাতলেটিকো মাদ্রিদের বিপক্ষে ১-০ গোলে জয়ের ম্যাচে মেসির দুর্দান্ত ফ্রি-কিকে জয় নিয়ে মাঠ ছাড়ে আর্নেস্টো ভালভার্ডের শিষ্যরা। এরই সঙ্গে সব ধরনের প্রতিযোগিতা মিলিয়ে ৬০০তম গোলের মাইলফলকে পৌঁছে যান পাঁচবারের ব্যালন ডি’অর জয়ী।

 

এর জন্য মেসিকে খেলতে হয়েছে ৭৪৭ ম্যাচ। যেখানে একমাত্র ক্লাব বার্সার হয়ে করেছেন ৫৩৯টি গোল। আর জাতীয় দল আর্জেন্টিনার হয়ে বাকি ৬১টি গোল।

মেসির প্রিয় প্রতিপক্ষ লা লিগার দল সেভিয়ার বিপক্ষে সর্বোচ্চ ২৯টি গোল করেছেন তিনি। কম যাননি অ্যাতলেটিকো মাদ্রিদের বিপক্ষেও, গতকালের গোলসহ মোট ২৮টি। ছবি: সংগৃহীতক্যারিয়ারে মোট ৩৮টি হ্যাটট্রিক করেছেন ভিন গ্রহের এ ফুটবলার। আছে এক ম্যাচে ৫ গোল দেওয়ার রেকর্ড, ২০১২ সালে চ্যাম্পিয়নস লিগে বায়ার লেভারকুসেনের বিপক্ষে।

নির্দিষ্ট একটি ক্লাবের হয়ে সর্বোচ্চ গোল করা মেসি ইতোমধ্যে সেরাদের কাতারে চলে গেছেন। তিনি বার্সা ও আর্জেন্টিনার সর্বকালের সর্বোচ্চ গোলদাতা। এ দু’জায়গায় নিজের পারফরম্যান্স আরও ওপরে নিয়ে যাওয়ার সুযোগ থাকছে তার সামনে।

মেসি শুধু গোলেই নয়, অ্যাসিস্টেও রাজা। ক’দিন আগে জিরোনার বিপক্ষে লুইস সুয়ারেজকে দিয়ে তিনি ১৪৮তম গোলে সহায়তা করেছেন। ভেঙে দেন লা লিগার ইতিহাস। পেছনে ফেলেন রিয়াল মাদ্রিদের হয়ে ১৪৭টি গোলে সহায়তা করা মাইকেলকে।

মেসির গোলের ধরন:

বাঁ পায়ের গোল: ৪৯৬
ডান পায়ের গোল: ৭৮
হেড থেকে: ২৪
অনান্য: ২

পেনাল্টি থেকে: ৭৭
সরাসরি ফ্রি-কিক: ৩৯

ডি-বক্সের ভেতর থেকে: ৫০৪
ডি-বক্সের বাহির থেকে: ৯৬

যেসব প্রতিযোগিতায় মেসির গোল:

লা লিগা: ৩৭৩
চ্যাম্পিয়নস লিগ: ৯৮
কোপা দেল রে: ৪৭
স্প্যানিশ সুপার কাপ: ১৩
ইউরোপিয়ান সুপার কাপ: ৩
ক্লাব বিশ্বকাপ: ৫
কোপা আমেরিকা: ৮
বিশ্বকাপ: ৫
বিশ্বকাপ বাছাইপর্ব: ২১
প্রীতি ম্যাচ: ২৭

বাংলাদেশ সময়: ১৭১২ ঘণ্টা, ০৫ মার্চ, ২০১৮
এমএমএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।