ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

ক্রিকেট

টেস্ট শ্রেষ্ঠত্বের দণ্ড কোহলির হাতে

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭৪৬ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৫, ২০১৮
টেস্ট শ্রেষ্ঠত্বের দণ্ড কোহলির হাতে ছবি: সংগৃহীত

এমন পুরস্কার সত্যি বলতে বিরাট কোহলি ও তার দলের হাতে দারুণ মানায়। কেননা দেশের মাটি পেরিয়ে এখন বিদেশেও জয় পেতে শুরু করেছে টিম ইন্ডিয়া। তাইতো দক্ষিণ আফ্রিকা সফরের শেষ দিনে কোহলির হাতে ঝলমলিয়ে উঠল টেস্ট চ্যাম্পিয়নশিপ স্মারক।

আইসিসি’র পক্ষ থেকে শনিবার নিউল্যান্ডস গ্রাউন্ডে ভারত অধিনায়কের হাতে তুলে দেওয়া হয় সাদা পোশাকে শ্রেষ্ঠত্বের রাজদণ্ড। এটি আসলে বর্ষসেরা টেস্ট দলের স্বীকৃতির পুরস্কার।

এই পুরস্কার প্রদান অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ‘আইসিসি ক্রিকেট হল অব ফেম’-এ ভূষিত ভারতের সাবেক কিংবদন্তি সুনিল গাভাস্কার ও দক্ষিণ আফ্রিকার সাবেক তারকা গ্রায়েম পোলক।

টেস্ট র‌্যাঙ্কিংয়ের শীর্ষস্থানে থেকে মৌসুম শেষ করার সুবাদে ১০ লাখ মার্কিন ডলার মূল্যের এই পুরস্কার আগেই নিশ্চিত করেছে টিম ইন্ডিয়া। দক্ষিণ আফ্রিকার কাছে টেস্ট সিরিজে ২-১ ব্যবধানে হারলেও শেষ টেস্টে জেতার সুবাদে এক নম্বর জায়গা ধরে রাখতে সক্ষম হয় কোহলি বাহিনী। আগামী ৩ এপ্রিল পর্যন্ত আইসিসি টেস্ট র‌্যাঙ্কিংয়ে ভারতকে টপকাতে পারবে না কোনো দলই।  

বর্তমানে ১২১ রেটিং পয়েন্ট নিয়ে টেস্ট র‌্যাঙ্কিংয়ে এক নম্বরে রয়েছে ভারত। দ্বিতীয় স্থানে রয়েছে দক্ষিণ আফ্রিকা। ভারতের বিরুদ্ধে তিন টেস্টের সিরিজ জিতলেও প্রোটিয়াদের রেটিং পয়েন্ট আপাতত ১১৫। আর ১০৪ রেটিং পয়েন্ট নিয়ে তিন নম্বরে রয়েছে অস্ট্রেলিয়া।

বাংলাদেশ সময়: ১৩৪৫ ঘণ্টা, ২৫ ফেব্রুয়ারি, ২০১৮
এমএমএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।