ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

ক্রিকেট

শীর্ষে উঠে আফগান তরুণ রশিদের ইতিহাস

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৩৮ ঘণ্টা, ফেব্রুয়ারি ২০, ২০১৮
শীর্ষে উঠে আফগান তরুণ রশিদের ইতিহাস ছবি:সংগৃহীত

সবচেয়ে কম বয়সী বোলার হিসেবে আইসিসি ওয়ানডে বোলার র‌্যাঙ্কিংয়ের শীর্ষস্থানে উঠে ইতিহাস গড়লেন আফগানিস্থানের লেগস্পিনার রশিদ খান। মাত্র ১৯ বছর ১৫৩দিন বয়সেই এই রেকর্ডটি হলো তার।

রশিদ অবশ্য ওয়ানডে বোলিং র‌্যাঙ্কিংয়ের এককভাবে শীর্ষে উঠেননি। তার সঙ্গী হয়েছেন ভারতীয় পেসার জসপ্রিত বুমরাহ।

দু’জনেরই পয়েন্ট ৭৮৭।

সদ্য শেষ হওয়া জিম্বাবুয়ের বিপক্ষে রশিদের দূরন্ত পারফরম্যান্সে ভর করেই ৪-১ ব্যবধানে জয় পায় আফগানিস্তান। এ সিরিজে ১৬ উইকেট নেন এ লেগস্পিনার।

মাত্র ৩৭ ওয়ানডের ক্যারিয়ারে ইতোমধ্যেই ৮৬টি উইকেট নিয়েছেন রশিদ খান। ক্যারিয়ারের প্রথম ৩৭ ম্যাচে এতগুলো উইকেট নেয়ার কীর্তি নেই ইতিহাসের আর কোনো বোলারের।

এই সিরিজে রশিদ বোলিংয়ের পাশাপাশি ব্যাটিংয়েও অবদান রাখেন। দুই ইনিংসে ৫১ রান করে অলরাউন্ডার র‌্যাঙ্কিংয়ে প্রথমবারের মতো চারে উঠে এসেছেন।

বোলিংয়ে র‌্যাঙ্কিংয়ে তিনে রয়েছেন নিউজিল্যান্ডের ট্রেন্ট বোল্ট, চারে অস্ট্রেলিয়ার হ্যাজেলউড ও পাঁচে পাকিস্তানের হাসান আলী।

আর অলরাউন্ডার র‌্যাঙ্কিংয়ে শীর্ষে রয়েছেন বাংলাদেশের সাকিব আল হাসান। পরের অবস্থানগুলোতে যথাক্রমে মোহাম্মদ হাফিজ, মোহাম্মদ নবী, রশিদ খান ও অ্যাঞ্জেলো ম্যাথিউজ।

এদিকে সিরিজ জয়ে জিম্বাবুয়েকে হটিয়ে প্রথমবারের মতো ওয়ানডে র‌্যাঙ্কিংয়ে শীর্ষ দশে উঠে এলো আফগানরা।

বাংলাদেশ সময়: ১৯৩৪ ঘণ্টা, ২০ ফেব্রুয়ারি, ২০১৮
এমএমএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।