ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

ক্রিকেট

কোহলিকেও ছাড়িয়ে যাবেন সাজিদ

মহিবুর রহমান, স্পেশাল করেসপনডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৫০ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৭, ২০১৮
কোহলিকেও ছাড়িয়ে যাবেন সাজিদ সাজিদ হোসেন-ছবি:বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: ভারত ক্রিকেটের ‘ডার্ক নাইট’ খ্যাত বিরাট কোহলি তার আইডল। ব্যাটিং করেন কোহলির মতোই তিন নাম্বারে। আগ্রাসী ব্যাটে শটসও খেলেন নির্ভুল। ব্যাটের মাঝখানে বল এলেও তা কবজির জোরে পাঠিয়ে দেন সীমানার বাইরে। 

ওয়ানডে ফরম্যাটের স্কুল ক্রিকেটে ১১২ বলে করেছিলেন ১৯৪ রান। অনূর্ধ্ব-১৭ দলের সিলেকশন ম্যাচে ৮৬ বলে ১২০ রানের আগে অনূর্ধ্ব-১৬ বিভাগীয় চ্যাম্পিয়নশিপ এবং অনূর্ধ্ব-১৫ তেও তার ব্যাটে রানের ফুলঝুরি দেখেছেন নির্বাচকরা।

দেখেছেন শটস খেলার টেকনিকও।

অনেকেরই বুঝতে পারার কথা না, কার কথা বলছি। কেননা এখনও তিনি বয়সভিত্তিক দলের গণ্ডি পার করতে পারেননি। খেলছেন বাংলাদেশ অনূর্ধ্ব-১৭ দলে। বলা বাহুল্য আগ্রাসী ব্যাটে এই দলের সর্বোচ্চ রান সংগ্রহাক তিনি।

নাম সাজিদ হোসেন। আগ্রাসী ব্যাটে দুর্দান্ত পারফর্ম করাই যার একমাত্র লক্ষ্যে পরিণত হয়েছে। বিরাট কোহলির অনুসারী এই টাইগার যুবা স্বপ্ন দেখেন, একদিন তার মতোই হবেন। সম্ভব হলে তাকে ছাড়িয়ে যেতেও সংকোচ করবেন না।

‘ছোট থেকেই আমি বিরাট কোহলিকে ফলো করে আসছি। ও কীভাবে ব্যটিং করে, কীভাবে আক্রমণাত্মক হয়ে ‍ওঠে, এসবই আমি ফলো করি। এমনকি ওর লাইফস্টাইলও। ভবিষ্যতে ওর চাইতেও ভালো করতে চাই। ’ 

বয়স মাত্র ১৭ হলেও বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের ‘তিনের’ হাহাকারটা এখনই বুঝে ফেলেছেন সাজিদ। ওয়ানডে ও টি-টোয়েন্টিতে এই অর্ডারে আজও কাউকেই টিম ম্যানেজমেন্ট থিতু করতে পারেননি সেখবরও তিনি রাখেন। বোঝেন এই অর্ডারেরর গুরুত্বও। তাই জাতীয় দলে সুযোগ মিললে এখানেই নিজের সবটুকু উজাড় করে খেলে প্রিয় বাংলাদেশকে সমৃদ্ধ করতে চান।

‘দলের জন্য তিন নাম্বার অনেক গুরুত্বপূর্ণ। এখানে যদি সেট হয়ে খেলা যায় তাহলে দল অনেক রান পায়। এখানে পারফর্ম করতে পারলে দেশের জন্য ভালো হবে। ’

আগামী মাসে দিল্লির নয়ডায় অনুষ্ঠিত হবে আফগানিস্তান ও বাংলাদেশ অনূর্ধ্ব-১৭ দলের মধ্যকার দ্বিপাক্ষিক সিরিজ। যেখানে দু’দল একে অপরের বিপক্ষে ২টি তিন দিনের এবং ৩টি এক দিনের ম্যাচ খেলেবে।

এই লক্ষ্যে গেল ১৪ ফেব্রুয়ারি থেকে মিরপুর জাতীয় ক্রিকেট একাডেমি মাঠে শুরু হয়েছে সাজিদদের অনুশীলন ক্যাম্প। প্রায় ১ মাসের অনুশীলন শেষে সিরিজে অংশ নিতে ১৮ দিনের দিল্লি সফরে আগামী ১০ মার্চ ঢাকা ছাড়বে কোচ সোহেল ইসলামের শিষ্যরা।

দেড় বছর পেরিয়ে দু’বছর হতে চললো কোচ সোহেল ইসলাম অনূর্ধ্ব-১৭ যুবদের নিয়ে কাজ করছেন। তাই তার চাইতে ভাল দলটির শক্তিমত্তা সম্পর্কে কারোরই জানার কথা নয়। তবে নিজ শিষ্যদের শক্তিমত্তার পাশাপাশি আফগানদের সম্পর্কেও যথেষ্টই ওয়াকিবহাল এই কোচ। তাই সিরিজে লড়াইটা শেয়ানে শেয়ানে হবে বলেই বিশ্বাস তার।

কোচ সোহেল ইসলাম বলেন, ‘আপানারা জানেন, বয়সভিত্তিক ক্রিকেটে আফগানিস্তান একটি ভালো প্রতিপক্ষ হিসেবে গড়ে উঠেছে। সম্প্রতি তারা অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপের সেমিফাইনাল খেলেছে। তাদের পাইপ লাইন যথেষ্ট শক্তিশালী। সেদিক থেকে বলবো একটি ভালো প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ সিরিজ হবে। ’

দিল্লিতে আফগান বধে দলে ডাকা হয়েছে ১৫ চৌকস যুবাকে। কিন্তু সবার চাইতে সাজিদের প্রতিভাই সোহেলকে বিমোহিত করে রেখেছে বলে মনে হলো। ‘অবশ্যই ও ভালো। দারুণ সম্ভাবনায় একজন ক্রিকেটার সাজিদ। ’

বাংলাদেশ সময়: ১৬৪৩ ঘণ্টা, ১৭ ফেব্রুয়ারি, ২০১৮
এইচএল/এমএমএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।