ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

ফুটবল

মেসিকে থামাতে ১১ জনই লাগবে

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০২৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৭, ২০১৮
মেসিকে থামাতে ১১ জনই লাগবে ছবি:সংগৃহীত

অনন্য মেসি, দুর্দান্ত মেসি, অসাধারণ মেসি। যে উপমাই দেওয়া হোক না কেন কম হয়ে যায় আর্জেন্টাইন অধিনায়কের জন্য। আসছে চ্যাম্পিয়নস লিগের ম্যাচে চেলসির বিপক্ষে শেষ ষোলোর প্রথম লেগে ভয়ঙ্কর রূপেই দেখা যেতে পারে তাকে।

কেননা ইতোমধ্যেই চেলসি গোলরক্ষক উইলি কাবাল্লেরো জানিয়ে দিয়েছেন, মেসি এমন একজন ফুটবলার, যাকে থামাতে পুরো দলকেই প্রস্তুত থাকতে হবে।

আগামী ২১ ফেব্রুয়ারি চেলসির মাঠ স্ট্যামেফোর্ড ব্রিজে আতিথিয়েতা নিতে যাবে বার্সা।

আর ম্যাচে কিভাবে পাঁচবারের ব্যালন ডি’অর জয়ীকে থামাতে হয় তারই কৌশল জানিয়ে দিলেন মেসিরই স্বদেশী কাবাল্লেরো। যদিও চেলসির মূল একাদশে থাকার সম্ভাবনা নেই এই গোলরক্ষকের।

কাবাল্লেরো জানান, মেসিকে আটকানোর কাজটা আসলে গোলরক্ষক বা বিশেষ কোনো ফুটবলারের নয়, পুরো দলেরই। মেসির প্রতিপক্ষ যদি নিজেদের ঠিকমতো গুছিয়ে না রাখে তবে তার অলৌকিক ক্ষমতা ধ্বংস করে দিতে পারে। তার গোল করার সুযোগ তৈরি করা ড্রিবলিংগুলো রক্ষণভাগে ভীতির সৃষ্টি করে।

এ ব্যাপারে ৩৬ বছর বয়সী এ গোলরক্ষক বলেন, ‘তার (মেসি) সম্পর্কে আগে থেকে কিছুই বলা যায় না। আপনি যখন টিভি দেখবেন, ধারাভাষ্যকাররা হয়তো বলবেন, সে এটা করতে যাচ্ছে। তবে মানুষ যা চিন্তা করে তার চেয়েও দ্রুত মেসি নিজের কাজ করে। ’

কাবাল্লেরো আরও বলেন, ‘মেসিকে আটকানো খুবই কঠিন, তবে এটা শুধু গোলরক্ষকের দায়িত্ব নয়, পুরো দলেরই দায়িত্ব। এটা কোচই সিদ্ধান্ত নেবেন কিভাবে খেলার পরিকল্পনা তিনি সাজাবেন। ’

এদিকে চলতি মৌসুমে তেমন সুবিধে করতে না পারা চেলসি শেষ দুই ম্যাচে জিতে নিয়েছে। ফলে ভালো আত্মবিশ্বাস নিয়েই বার্সার বিপক্ষে লড়ার আশা প্রকাশ করছে অ্যান্তোনিও কোন্তের শিষ্যরা।

অন্যদিকে লা লিগা, চ্যাম্পিয়নস লিগ ও কোপা দেল র ‘র মতো বড় তিনটি টুর্নামেন্টেই দাপট দেখাচ্ছে আর্নেস্টো ভালভার্ডের অধীনে বার্সা।

বাংলাদেশ সময়: ১৬১৮ ঘণ্টা, ১৭ ফেব্রুয়ারি, ২০১৮
এমএমএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।