[x]
[x]
ঢাকা, রবিবার, ১০ আষাঢ় ১৪২৫, ২৪ জুন ২০১৮

bangla news

রোহিঙ্গা শিশুদের জন্য মন কাঁদে রোনালদোর

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৮-০২-১৬ ৫:৩৫:১২ পিএম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

মিয়ানমার সরকারের দমনপীড়নে বাংলাদেশে আশ্রয় নেওয়া রোহিঙ্গা শরণার্থীদের পাশে দাঁড়াতে বিশ্ববাসীর প্রতি আহ্বান জানিয়েছেন ফুটবল সুপারস্টার ক্রিশ্চিয়ানো রোনালদো। শিশুদের জন্য মন কাঁদে চার সন্তানের জনক রিয়াল মাদ্রিদের পর্তুগিজ আইকনের।

নিজের অফিসিয়াল টুইটার পেজে দু’টি ছবি পোস্ট করেছেন পাঁচবারের ব্যালন ডি’অর জয়ী। একটিতে শোভা পাচ্ছে, চার সন্তান দ্বারা বেষ্টিত সিআর সেভেন। অন্যটিতে আশ্রয়শিবিরে খালি পায়ে শিশু কোলে দাঁড়িয়ে এক শরণার্থী পুরুষ।

ছবির ক্যাপশনে নিজের অনুভূতি প্রকাশ করেন ৩৩-এ পা রাখা রোনালদো, ‘এক পৃথিবীতে আমরা সবাই আমাদের সন্তানদের ভালোভাসি। প্লিজ হেল্প।’

রোহিঙ্গা শরণার্থীদের সাহায্যে এগিয়ে আসতে সবাইকে উদ্বুদ্ধ করেছেন রোনালদো। বরাবরই শিশুদের জন্য উদারতার পরিচয় দিয়ে আসছেন তিনি। সেবা ও দাতব্যমূলক কাজে সরব থাকেন। যুদ্ধ বিধ্বস্ত ফিলিস্তিন শিশুদের জন্যও আওয়াজ তুলেছেন। সেই ধারাবাহিকতায় রোহিঙ্গা শিশুদের পাশে দাঁড়িয়ে নিজের অবস্থান শেয়ার করলেন। এই মানবিক বিপর্যয় তাকে কতটা পীড়া দিচ্ছে তা সোস্যাল মিডিয়া পোস্টেই স্পষ্ট।

জাতিসংঘের চোখে, বিশ্বের অন্যতম অত্যাচারিত নিগৃহীত সংখ্যালঘু রোহিঙ্গা শরণার্থী। যেটি মূলত মুসলিম সম্প্রদায়। সংখ্যাগরিষ্ঠ বৌদ্ধ ধর্মাবলম্বীদের মিয়ানমারে বহু বছর ধরেই উপেক্ষিত এই জনগোষ্ঠী। সে দেশের সরকার দ্বারা নির্যাতিত হয়ে আসছে তারা। পাচ্ছে না নাগরিকত্বের সুবিধা।

রাখাইন রাজ্যে মিয়ানমার সেনাবাহিনী ও বৌদ্ধদের অমানবিক নির্যাতনের মুখে লাখে-লাখে রোহিঙ্গা সবকিছু ফেলে আশ্রয় নিয়েছে প্রতিদেশী দেশ বাংলাদেশে। সাম্প্রতিক সময়ে তা চরম আকার ধারণ করে। প্রায় সাত লাখের বেশি শরণার্থী নাফ নদী পাড় হয়ে টেকনাফ দিয়ে বাংলাদেশের ভূখণ্ডে চলে আসে। যাদের অধিকাংশেই নারী, শিশু, বৃদ্ধ।

রোহিঙ্গা শরণার্থীদের জন্য বাংলাদেশ সরকারের আশ্রয়শিবিরে সবাই সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছে। স্থানীয়দের পাশাপাশি বিভিন্ন দেশ থেকে ত্রাণসামগ্রী আসছে। কিন্তু এই বিপুল সংখ্যক শরণার্থীর চাহিদা তা কতটা মেটাতে পারবে? রোনালদো হয়তো সেটিই আঁচ করতে পেরেছেন! শিশুদের জন্য যে তার বড্ড মন কাঁদে…

বাংলাদেশ সময়: ১৭৩৫ ঘণ্টা, ১৬ ফেব্রুয়ারি, ২০১৮
এমআরএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa