[x]
[x]
ঢাকা, মঙ্গলবার, ৮ ফাল্গুন ১৪২৪, ২০ ফেব্রুয়ারি ২০১৮

bangla news

ভারতের হাতেই থাকছে ওয়ানডের শীর্ষস্থান

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৮-০২-১৪ ১১:৫৪:২৭ এএম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

দক্ষিণ আফ্রিকার মাটিতে প্রথমবার ওয়ানডে সিরিজ জয়ের ইতিহাস গড়ে উড়ছে ভারত। এর মধ্য দিয়ে র‌্যাংকিংয়ে তাদের শীর্ষস্থানটাও সুরক্ষিত হয়ে গেল। নাম্বার ওয়ান পজিশনে থেকেই সিরিজ শেষ করবে টিম ইন্ডিয়া।

পোর্ট এলিজাবেথে অনুষ্ঠিত ছয় ম্যাচ সিরিজের পঞ্চম ওয়ানডেতে ৭৩ রানের ঐতিহাসিক জয় পায় বিরাট কোহলির দল। এক ম্যাচ হাতে রেখেই ট্রফি নিজেদের করে নেয় সফরকারীরা।

১১৯ পয়েন্ট নিয়ে দ্বিতীয় পজিশনে থেকে সিরিজ শুরু করে ভারত, প্রোটিয়াদের চেয়ে ২ পয়েন্ট পিছিয়ে থেকে। ৪-১ ব্যবধানে লিড নিয়ে পয়েন্ট দাঁড়িয়েছে ১২২। অবনমনে ১১৮-তে নেমে গেছে দ. আফ্রিকা।

সেঞ্চুরিয়নে শুক্রবারের (১৬ ফেব্রুয়ারি) ম্যাচে স্বাগতিকরা জয়ের দেখা পেলেও ১২১ পয়েন্টে শীর্ষেই থাকবে ভারত। প্রোটিয়াদের পয়েন্ট হবে ১১৯। ভারত ৫-১ ব্যবধানে সিরিজ শেষ করতে পারলে তাদের পয়েন্ট হবে ১২৩। সাউথ আফ্রিকার ১১৭।

শীর্ষস্থান হারানোর ভয় নিয়ে সিরিজ শুরু করে ভারতীয় শিবির। টেস্টের সঙ্গে ওয়ানডে র‌্যাংকিংয়ে নাম্বার ওয়ানে থাকতে হলে ৪-২ বা এর চেয়ে ভালোভাবে সিরিজ শেষ করতে হতো। দাপটের সঙ্গে শঙ্কা দূর করে বিরাট কোহলির দল।

প্রথম দুই ম্যাচ জিতেই প্রোটিয়াদের টপকে যায় ভারত। সিরিজ শেষে এই পজিশন ধরে রাখতে প্রয়োজন ছিল দু’টি জয়। কেপটাউনে ৩-০ তে লিড নেওয়ার পর জোহানেসবার্গে ঘুরে দাঁড়িয়ে সমতায় সিরিজ শেষ করে হারানো অবস্থান পুনরুদ্ধারে চোখ রাখে দক্ষিণ আফ্রিকা। শেষ রক্ষা আর হয়নি!

২০১৭ সালের অক্টোবরের পর প্রথম এবং সব মিলিয়ে পঞ্চমবারের মতো ওয়ানডে র‌্যাংকিংয়ের শীর্ষে থেকে সিরিজ শেষ করতে যাচ্ছে ভারত। ২০১৩ সালের জানুয়ারিতে প্রথমবার তারা টপ পজিশনে ওঠার গৌরব অর্জন করেছিল।

এদিকে, শারজাহ ক্রিকেট স্টেডিয়ামে পাঁচ ম্যাচ সিরিজের তৃতীয় ওয়ানডে জিতে জিম্বাবুয়েকে হটিয়ে দশম স্থানে উঠে এসেছে আফগানিস্তান। পজিশন ধরে রাখতে হলে আফগানদের অবশ্যই সিরিজ জিততে হবে। ২-১ ব্যবধানে এগিয়ে তারা।

দক্ষিণ আফ্রিকা-ভারত পঞ্চম ওয়ানডে ও আফগানিস্তান-জিম্বাবুয়ে তৃতীয় ওডিআই শেষে আইসিসি প্রকাশিত ওয়ানডে র‌্যাংকিং যথাক্রমে ভারত (১২২), দক্ষিণ আফ্রিকা (১১৮), ইংল্যান্ড (১১৬), নিউজিল্যান্ড (১১৫), অস্ট্রেলিয়া (১১২), পাকিস্তান (৯৬), বাংলাদেশ (৯০), শ্রীলঙ্কা (৮৪), ওয়েস্ট ইন্ডিজ (৭৬), আফগানিস্তান (৫৩), জিম্বাবুয়ে (৫২), আয়ারল্যান্ড (৪৪)।

বাংলাদেশ সময়: ১১৫৩ ঘণ্টা, ১৪ ফেব্রুয়ারি, ২০১৮
এমআরএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa