ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

ক্রিকেট

গামিনির কোনো দোষ দেখছেন না সুজন

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩২৬ ঘণ্টা, ফেব্রুয়ারি ১২, ২০১৮
গামিনির কোনো দোষ দেখছেন না সুজন গামিনির কোনো দোষ দেখছেন না সুজন

ঢাকা: শ্রীলঙ্কার বিপক্ষে ত্রিদেশীয় সিরিজের ফাইনালে স্বাগতিকরা যে উইকেট চেয়েছিল তা পায়নি। বরং হয়েছে উল্টো। ওই ম্যাচে লঙ্কানদের বডি ল্যাংগুয়েজ ও পারফরম্যান্স দেখে মনে হয়েছে, তারা যে উইকেট চেয়েছে ঠিক তাই তাদের জন্য প্রস্তুত করে রেখেছেন এই স্বদেশী পিচ কিউরেটর গামিনি ডি সিলভা।

আর সেই মোতাবেকই শ্রীলঙ্কা একাদশও সাজিয়েছে। ফলে চূড়ান্ত ফলাফল তাদের পক্ষেই গেছে।

সন্দেহের বাষ্প ম্যাচের পর থকেই উ‍ড়তে শুরু করেছে। পরে তা ঘণিভূত হতে শুরু করে যখন বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) বিভিন্ন সুত্র থেকে জানা গেল ফাইনাল ম্যাচের আগের দিন লঙ্কান টিম ম্যানেজমেন্টর সাথে একাডেমি ভবনে প্রায় ঘণ্টা দেড়েক সভা করেছেন গামিনি।  

শুধু তাই নয়, ম্যাচের আগের দিন বিকেল বেলা তিনি উইকেটে পানি দিয়েছেন, একথাও ক্রিকেট পাড়ায় চাউর হয়েছে। কিন্তু বাংলাদেশ ক্রিকেটের সভাপতি নাজমুল হাসান পাপন উল্টো দায় দিয়েছেন মাশরাফিদের। প্রশ্ন তুলেছেন তাদের সামর্থ্য নিয়ে। তারা খেলতে পারেননি বলেই নাকি ম্যাচ হেরেছেন।

ত্রিদেশীয় সিরিজ শেষে টেস্ট সিরিজের প্রথমটিতে চট্টগ্রামের উইকেট স্পিন ট্র্যাক হওয়ার কথা থাকলেও কিউরেটর জাহিদ রেজা বাবু প্রস্তুত করেছিলেন ব্যাটিং উইকেট। তাতে জয় না এলেও হারের শঙ্কা জাগিয়েও ড্র করতে সক্ষম হয়েছে মাহমুদউল্লাহ শিবির।  

দ্বিতীয়টিতে মিরপুর শের-ই-বাংলায় গামিনিকে স্পিন উইকেট প্রস্তুত করতে বলা হয়েছিল। এই মাঠের কিউরেটর করেছেনও তাই। কিন্তু হয়েছে তা হিতে বিপরীত। বিগত দুই বছর ইংল্যান্ড ও অস্ট্রেলিয়াকে এমন উইকেটে হারের ধারাবাহিকতায় শ্রীলঙ্কাকে স্পিন ফাঁদে ফেলতে গিয়ে উল্টো নিজেরাই ফাঁদে পড়ে গেছে স্বাগতিক শিবির। কারণটিও অযৌক্তিক নয়। উপমহাদেশে স্পিনে শক্তিশালী দলটির কাছে হেরে গেছে অপেক্ষাকৃত কম অভিজ্ঞ বাংলাদেশ। ফলে দায়টি গামিনিকে না দিয়ে শিষ্যদের ওপরেই বর্তালেন টেকনিক্যাল ডিরেক্টর খালেদ মাহমুদ সুজন।

সুজন বলেন, ‘গামিনিকে নিয়ে অনেক কথা হয়। গামিনির কী ব্যাপার? ওতো চাকরি করে। ওকে বোর্ড থেকে যেভাবে বলা হয়েছে ও সেভাবেই উইকেট বানিয়েছে। ওর দোষ কী? ওর চাকরি খাওয়া দরকার হয়ে গেছে। কেন আমরা ওর চাকরির পেছনে লাগলাম? এই উইকেট আমরা চেয়েছি, গামিনি ইচ্ছে করে বানিয়ে দেয় নাই। ’

অতীতে বিসিবির চাওয়া মোতাবেক গামিনি উইকেট প্রস্তুত করেছে এবং বাংলাদেশ জয় পেয়েছে সেকথাও মনে করিয়ে দিলেন বাংলাদেশ ক্রিকেটের সাবেক এই দলপতি। ‘উনি কি এক বছরও বাংলাদেশের জন্য ভালো কাজ করে নাই? চান্ডিকা (হাথুরুসিংহে) যেভাবে উইকেট ছেয়েছে সেভাবে বানিয়ে দেয় নাই? সেই কথাগুলাই আমার কাছে খারাপ লাগে। আমার কথা হলো ওর ব্যাপারটাও দেখতে হবে। ও একটা বিদেশি মানুষ বলে ওর ওপর চাপিয়ে দিয়ে বললাম ওকে শুলে চড়াও, ওকে মাইরা ফালাও। এটা ঠিক না। আপনি কয়টা কিউরেটর তৈরি করতে পেরেছেন? কী পেরেছেন আপনারা? আমরা হেরেছি তার  কারণ একটাই, আমরা ভালো ক্রিকেট খেলিনি। ’

বাংলাদেশ সময়: ১৯২৪ ঘণ্টা, ১২ ফেব্রুয়ারি, ২০১৮
এইচএল/এমএমএস 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।