ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

ফুটবল

মেসি-ইনিয়েস্তার সঙ্গ পেয়ে রোমাঞ্চিত কুতিনহো

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৫৩৭ ঘণ্টা, ফেব্রুয়ারি ৭, ২০১৮
মেসি-ইনিয়েস্তার সঙ্গ পেয়ে রোমাঞ্চিত কুতিনহো ছবি: সংগৃহীত

বার্সেলোনায় পাড়ি জমানোর স্বপ্নপূরণের ঘোর কাটেনি এখনো ফিলিপ্পে কুতিনহোর। আধুনিক যুগের ফুটবল আইকনদের সঙ্গে ড্রেসিংরুম শেয়ার করতে পেরে নিজেকে সম্মানিত ভাবছেন তিনি। লিওনেল মেসি ও আন্দ্রেস ইনিয়েস্তার মতো আইডলদের সঙ্গ পেয়ে রোমাঞ্চিত ব্রাজিলিয়ান তারকা।

এভাবেই নিজের অনুভূতি প্রকাশ করেছেন ২৫ বছর বয়সী অ্যাটাকিং মিডফিল্ডার। গত মাসে লিভারপুল অধ্যায়ের ইতি টেনে দীর্ঘ প্রতীক্ষিত স্বপ্নের ঠিকানায় আসেন।

বার্সার ক্লাব ইতিহাসের সবচেয়ে দামি ফুটবলার কুতিনহো। তার ট্রান্সফার ফি ১৬০ মিলিয়ন ইউরো।

গৌরব আর ঐতিহ্যের ক্লাব বার্সার জার্সিতে নিজেকে প্রমাণে মুখিয়ে অাছেন কুতিনহো। ইনজুরির কারণে ন্যু ক্যাম্পে এসেই অভিষেক হয়নি। এখন পর্যন্ত ৪টি ম্যাচ খেলেছেন। এখনো গোলের দেখা পাননি। তবে মাঠে প্রতিভার ঝলক দেখিয়ে ঠিকই সমর্থকদের মন জিতে নিচ্ছেন।

ব্যালন ডি’অর ও বিশ্বকাপ জয়ীদের সঙ্গে খেলতে পেরে অভিভূত কুতিনহো। এটা তার কাছে স্বপ্নপূরণের মতোই। স্কাই স্পোর্টসকে দেওয়া সাক্ষাৎকারে বলেন, ‘এটা একটা অবিশ্বাস্য অনুভূতি যখন আপনি ড্রেসিংরুমের দিকে তাকাবেন এবং দেখবেন আন্দ্রেস (ইনিয়েস্তা), লিও (লিওনেল মেসি), লুইস (সুয়ারেজ) ও সার্জিও বুসকেটসকে, এবং অন্যদেরকেও। ’

‘এখানে এমন সব খেলোয়াড় আছে যাদেরকে আমি টিভিতে দেখে অথবা প্লে স্টেশনে খেলে অভ্যস্ত। এখন আমি তাদের সঙ্গে একই ড্রেসিংরুম শেয়ার করছি, এটা আমার কাছে অবিশ্বাস্য ব্যাপার। ’-যোগ করেন কুতিনহো।

বার্সার দুই প্রাণভোমরা মেসি ও ইনিয়েস্তাকে প্রশংসার জোয়ারে ভাসিয়েছেন দক্ষিণ আমেরিকান সেনসেশন, ‘ইনিয়েস্তা একজন জিনিয়াস এবং তার সঙ্গে একই ড্রেসিংরুম ভাগাভাগি করা অনেক সম্মানের। আশা করছি তার কাছ অনেক কিছু শিখতে পারবো। অবশ্যই এখানে একজনই ইনিয়েস্তা। নিজের প্রচেষ্টায় ইতিহাস গড়ার চেষ্টা করা এবং এরকম গ্রেট খেলোয়াড়দের কাছ থেকে শেখার জন্যই আমি এখানে এসেছি। ’

‘অন্য সবার মতো আমার চোখেও মেসি ওয়ার্ল্ডের সেরা খেলোয়াড় এবং এখন তার সঙ্গ পাওয়াটা চমৎকার সম্মান। ট্রেনিং সেশন ও ম্যাচে তার খেলা দেখাটা অসাধারণ অভিজ্ঞতা…যেভাবে তিনি একটি ম্যাচ পরিবর্তিত করেন তা অবিশ্বাস্য। ব্যক্তি হিসেবে তার তুলনা নেই। বার্সায় অন্য সবার মতো তিনি আমাকে আন্তরিকতার সঙ্গে স্বাগত জানিয়েছেন। এটা ছিল অন্যরকম অনুভূতি কারণ আপনারা দেখেছেন তিনি একজন সত্যিকারের মানুষ। ’-যোগ করেন কুতিনহো।

সুয়ারেজ লিভারপুলে থাকার সময় এক মৌসুম একসঙ্গে খেলেছিলেন। তাই আলাদা করে উরুগুইয়ান স্ট্রাইকারের কথা বলতে ভোলেননি, ‘আমি কিছুদিনের জন্য লুইসকে চিনি, আমরা একসঙ্গে ইংল্যান্ডে খেলেছিলাম এবং সবসময় সেখানে একত্রে থাকতাম। আমি এখানে (বার্সা) আসার আগে তার সঙ্গে অনেক কথা বলেছি এবং থিতু হতে সে আমাকে সাহায্য করেছে। সে একজন অবিশ্বাস্য ফুটবলার। সবসময় গোলস্কোর করে, প্রতিপক্ষকে চাপে রাখে, বল দখলের লড়াই করে, একজন সত্যিকারের তারকা। ’

কঠোর পরিশ্রম করে নিজেকে প্রতিষ্ঠিত করতে দৃঢ়প্রতিজ্ঞ কুতিনহো, ‘আমি সবসময়ই বলে আসছি নিজের উন্নতি ও আরও পরিণত হওয়ার জন্য কঠোর পরিশ্রম করতে চাই। আমি ফুটবল ভালোবাসি এবং যখন মাঠে থাকি সেরাটা দিয়ে দলকে সাহায্য করার চেষ্টা করি। কোন পজিশনে খেলাবো তা কোচের ওপর নির্ভর করে। আমি এখানে এসেছি শিখতে এবং নিজের ফুটবল শৈলী দিয়ে অবদান রাখতে। সবচেয়ে গুরুত্বপূর্ণ ব্যাপার হচ্ছে শিরোপা জেতা। আমার স্বপ্ন এই জার্সিটা সমর্থকদের সুখী করবে, তাদের জন্য ট্রফি জিতবো এবং বার্সার হয়ে খেলাটা উপভোগ করে যাব। ’

বাংলাদেশ সময়: ১১৩৭ ঘণ্টা, ৭ ফেব্রুয়ারি, ২০১৮
এমআরএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।