ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

ক্রিকেট

বোলারদের উচ্ছ্বসিত প্রশংসায় চান্দিমাল

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫০৮ ঘণ্টা, জানুয়ারি ২১, ২০১৮
বোলারদের উচ্ছ্বসিত প্রশংসায় চান্দিমাল ছবি: শোয়েব মিথুন / বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ত্রিদেশীয় সিরিজের প্রথম দুই ম্যাচে জিম্বাবুয়ে ও বাংলাদেশের বিপক্ষে হেরে টুর্নামেন্ট থেকে নিজেদের বিদায়ঘণ্টা প্রায় বাজিয়ে দিয়েছিল শ্রীলঙ্কা। রোববার (২১ জানুয়ারি) নিজেদের তৃতীয় ম্যাচে জিম্বাবুয়ের কাছে হেরে গেলে এক ম্যাচ বাকি থাকতেই টুর্নামেন্ট থেকে বিদায়ের লজ্জায় ডুবতে হতো। কিন্তু দারুণভাবেই ঘুরে দাঁড়িয়েছে লঙ্কানরা।

লঙ্কান বোলারদের চমৎবার বোলিংয়ে এই যাত্রায় বেঁচে গেল কোচ চন্ডিকা হাথুরুসিংহের শিষ্যরা। ক্রেমারদের বিপক্ষে ৫ উইকেটের জয় তাদের ফাইনালের দৌড়ে টিকিয়ে রাখলো।

যে জয়ের পেছনে মূল ভুমিকা রেখেছে দলটি বোলাররা। তাই সতীর্থ বোলারদের উচ্ছ্বসিত প্রশংসায় মেতে উঠলেন দলপতি দিনেশ চান্দিমাল। ইনজুরির কারণে ছিটকে যাওয়া অ্যাঞ্জেলো ম্যাথুসের অনুপস্থিতিতে অধিনায়কের দায়িত্ব চান্দিমালের কাঁধে।

এদিন থিসারা পেরেরা (৪টি), নুয়ান প্রদীপ (৩) ও লক্ষণ সান্দাকানের (২) বোলিং ভেলকিতে ১৯৮ রানেই গুটিয়ে গেছে জিম্বাবুয়ের ইনিংস। ১৯৯ রানের সহজ লক্ষ্যটা ৩১ বল ও ৫ উইকেট হাতে রেখেই টপকে গেছে লঙ্কান শিবির। ফলে ম্যাচ শেষে জয়ের কৃতিত্বটা বোলারদের  অকপটেই দিলেন চান্দিমাল। তবে বিশেষ ক্রেডিটটি দিলেন ম্যাচসেরার পুরস্কার জেতা অলরাউন্ডার থিসারা পেরেরাকে।

কেননা বল হাতে ৪ উইকেটের পাশাপাশি ব্যাট হাতে ২৬ বলে তিনি খেলেছেন ৩৯ রানের ঝড়ো এক ইনিংস, যা দলকে জয়ের বন্দরে নিয়ে যায়। চান্দিমাল নিজে অপরাজিত থাকেন ৩৮ রানে।

‘জয়টি খুবই ভালো ছিল। উইকেট মোটেও ব্যাটিং সহায়ক ছিল না। বাউন্সের বৈচিত্র ছিল। কিন্তু বোলারদের ক্রেডিট দিতেই হচ্ছে। তারা সত্যিই দারুণ বোলিং করেছে। তরে থিসারা ব্যাটে বলে দারুণ করেছে। ’

জিম্বাবুয়ের বিপক্ষে এই ম্যাচে দারুণ একটি সুযোগ হাতছাড়া করেছে শ্রীলঙ্কা। ৪০ ওভারের আগে জিততে পারলে পেতে পারতো বোনাস পয়েন্ট। যা টুর্নামেন্টে তাদের ফাইনালের পথটি সুগম করতো। বিষয়টি তাদের সবারই মাথায় ছিল। কিন্তু করা হয়ে উঠেনি। ১৯৯ রান ছুঁতে খেলতে হয়েছে ৪৪.৫ ওভার পর্যন্ত। কারণটিও অযৌক্তিক নয়। দলীয় ১১৭ রান তুলতে যখন ৪ উইকেট পড়ে গেল তখন ম্যাচ পরিকল্পনাই বদলাতে হয়েছিল।

এ নিয়ে চান্দিমালের ব্যাখ্যা, ‘ব্যাটিংয়ে নামার আগে আমাদের এই পরিকল্পনাটি ছিল। ৪০ ওভারের আগে জিতলে আমরা বোনাস পয়েন্ট পাব সেটা আমরা জানতাম। কিন্তু ২৫ ওভারের পর যখন দেখলাম উইকেট কঠিন হয়ে গেছে তখন বোনাস বাদ দিয়ে জয়কেই টার্গেট করলাম। ’

বাংলাদেশ সময়: ২১০৭ ঘণ্টা, ২১ জানুয়ারি, ২০১৮
এইচএল/এমআরএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad