ঢাকা, বুধবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

ক্রিকেট

তামিমে অনুপ্রাণিত বিজয়

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯৩৮ ঘণ্টা, জানুয়ারি ২১, ২০১৮
তামিমে অনুপ্রাণিত বিজয় ছবি:বাংলানিউজটোয়েন্টিফোর.কম (ফাইল ফটো)

ঢাকা: বাংলাদেশে ক্রিকেটের আকাশে তামিম ইকবাল এক উজ্জ্বল নক্ষত্রের নাম। দেশের প্রথম ক্রিকেটার হিসেবের তিন ফরম্যাটের ক্রিকেটে ১০ হাজার রানের অনন্য মাইলফলকটি কিন্তু তিনিই ছুঁয়েছেন।

ওপেনিংয়ে নেমে ড্যাশিং ব্যাটিংয়ে কিভাবে দলের ভীত গড়ে দিতে হয় এদেশের উঠতি তরুণ ক্রিকেটারদের তামিমই তা শিখিয়েছেন। সময়ের বিবর্তনে লাল-সবুজের ব্যাটিং স্তম্ভ হয়ে উঠেছেন এই টাইগার বাঁহাতি ব্যাটসম্যান।

সেই তামিমকেই অনুপ্রেরণা হিসেবে দেখছেন সতীর্থ এনামুল হক বিজয়। তার কাছ থেকেই চাইছেন ব্যাটিংয়ের কৌশলটি রপ্ত করতে, ‘আমার মনে হয়, বড় ইনিংস খেলা একটা অভ্যাসের ব্যাপার। তামিম ভাইকে দেখলে বুঝতে পারি। তিনি ২০১৫ সাল থেকে যেভাবে বড় ইনিংস খেলে যাচ্ছেন, আমার মনে হয়, জুনিয়র ব্যাটসম্যান হিসেবে এটা আমার জন্য শিক্ষনীয় ব্যাপার। আমার মনে হয়, বড় ইনিংস খেলা সম্ভব। ’

রোববার (২১ জানুয়ারি) মিরপুর শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামের সম্মেলন কক্ষে তিনি একথা বলেন।

ত্রিদেশীয় সিরিজে জিম্বাবুয়ের বিপক্ষে ম্যাচ দিয়ে প্রায় আড়াই বছর পর মাঠে নেমেও নির্ভীক খেলেছেন এনামুল হক বিজয়। ইনিংসটি লম্বা না হলেও যেভাবে তিনি ব্যাটিং করেছেন তাতে একটি বিষয় সুস্পষ্ট যে তার নিজের ওপর ছিল পূর্ণ আত্মবিশ্বাস।  

ওই দিন ১৪ বলে ১৯ রান করা ওপেনার বিজয়ের ৪টিই ছিল বাউন্ডারি। তার চাইতেও বড় ব্যাপার ছিল একবারে প্রথম বলেই জার্ভিসকে মিড অন দিয়ে কাভার ড্রাইভ করে পাঠিয়ে দিলেন মাঠের বাইরে। মূলত প্রথম ১০ ওভারকে কাজে লাগাতে চেয়েছিলেন এই ওপেনার।

‘তামিম ভাইয়ের সাথে অনেক দিন পর ব্যাটিং করতে পেরে খুব ভালো লাগছে। যেভাবে দল চায় সেভাবেই খেলতে চাচ্ছি আমি। অবশ্যই ইনিংসগুলো বড় হলে খুব ভালো লাগবে। একজন টপঅর্ডার ব্যাটসম্যান হিসেবে তাকে অনুসরণ করার চেষ্টা করছি। আমার মনে হয়, বড় রান তাড়াতাড়িই আসবে। যদি ছোট ছোট বিষয় ঠিক করা যায়। ’

বাংলাদেশ সময়: ১৫৩৬ ঘণ্ট, ২১ জানুয়ারি, ২০১৮
এইচএল/এমএমএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad