ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

ক্রিকেট

হিসেব মেলাতে না পারা ভারতের সিরিজ হার

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৫১ ঘণ্টা, জানুয়ারি ১৭, ২০১৮
হিসেব মেলাতে না পারা ভারতের সিরিজ হার হিসেব মেলাতে না পারা ভারতের সিরিজ হার-ছবি:সংগৃহীত

২৫ বছরের হিসেব। ভারতের এবারের দক্ষিণ আফ্রিকা সফরের আগ থেকে, দেশটির টেলিভিশনগুলোতে বিজ্ঞাপনে ভাষ্য ছিলো এটি। কেননা দ. আফ্রিকায় ২৫ বছর ধরে সফর করলেও এখনও কোনো টেস্ট সিরিজ জেতেনি টিম ইন্ডিয়া। ব্যতিক্রম হলো না এবারও! তিন ম্যাচ সিরিজের প্রথম দুটিতে হেরে ইতোমধ্যে সিরিজ খুঁইয়েছে বিরাট কোহলি বাহিনী। সেঞ্চুরিয়ানে দ্বিতীয় টেস্টে ১৩৫ রানের বিশাল হার মানে দলটি।

সক্ষিপ্ত স্কোর:
দ.আফ্রিকা-৩৩৫ ও ২৫৮
ভারত-৩০৭ ও ১৫১ (৫০.২ ওভার. টার্গেট ২৮৭)

ম্যাচের পঞ্চম ও শেষ দিন ভারত নিজেদের দ্বিতীয় ইনিংসে ১৫১ রানেই সবকটি উইকেট হারিয়ে পরাজয় নিশ্চিত করে। যেখানে প্রোটিয়ারা টার্গেট দিয়েছিল ২৮৭।

এই রান তাড়া করে জিততে হলো ভারতকে অবশ্য রেকর্ডই গড়তে হতো। কেননা সুপারস্পোর্ট পার্কের এ মাঠে সর্বোচ্চ তাড়া করে জয়ের রেকর্ড ২৪৯।

ভারত অবশ্য চতুর্থ দিন শেষেই স্বাগতিক পেসারদের সামনে বিপর্যয়ের শিকার হয়। ৩৫ রানে তিন উইকেট হারিয়ে প্যাভিলিওনে ফেরে। দলের সেরা তারকা কোহলি প্রথম ইনিংসে বীরোচিত সেঞ্চুরি (১৫৩) করলেও দ্বিতীয় ইনিংসে পাঁচ রানে বিদায় নিলে আশা অনেকটাই শেষ হয়ে যায় সফরকারী শিবিরে।

শেষ দিন বিধ্বংসী বোলিং করেন এই ম্যাচেই অভিষেক হওয়া পেসার লুনগি এনগিদি। এক কথায় ২১ বছরের এ তরুণের কাছে আত্মসমর্পণ করে ভারত। গুনে গুনে ছয়টি উইকেট নেন এই বাঁহাতি। তার শিকারে আগের দিন ছিলেন কোহলি, লোকেশ রাহুল। আর শেষ দিন হার্দিক পান্ডিয়া, রবিচন্দ্রন অশ্বিন, মোহাম্মদ শামি ও জসপ্রিত বুমরাহদের উপড়ে ফেলেন। প্রথম ইনিংসেও তিনি একটি উইকেট নিয়েছিলেন।

কম যাননি আরেক পেসার কাগিসো রাবাদা। দ্বিতীয় ইনিংসে মূল্যবান তিনটি উইকেট তার দখলেই যায়। আর প্রথম ভারতীয় ব্যাটসম্যান হিসেবে দুই ইনিংসেই রান আউট হয়ে বাজে রেকর্ড গড়েন চেতশ্বর পুজারা।

ভারতীয়দের মধ্যে সর্বোচ্চ ৪৭ রানের ইনিংস খেলেন রোহিত শর্মা। ২৮ রান আসে শেষ দিকের ব্যাটসম্যান শামির ব্যাট থেকে। দলের আর কেউই ২০ রানের কোঠা পার করতে পারেননি।

এর আগে কেপটাউনে প্রথম টেস্টে ভারত ৭২ রানে হেরেছিল। যেখানে ২৪ জানুয়ারি থেকে জোহার্নেসবার্গে শুরু হওয়া তৃতীয় ও শেষ টেস্টে হারলে হোয়াইটওয়াশই হতে হবে গত দুই বছর ঘরের মাঠে হারতে না জানা ভারতকে।

বাংলাদেশ সময়: ১৬৫০ ঘণ্টা, ১৭ জানুয়ারি, ২০১৮
এমএমএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।