ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

ক্রিকেট

সিরিজ খোয়ানোর ভয়ে ভারত

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৪০৩ ঘণ্টা, জানুয়ারি ১৭, ২০১৮
সিরিজ খোয়ানোর ভয়ে ভারত ছবি: সংগৃহীত

কেপটাউনে ২০৮ রানের টার্গেটে নেমে ১৩৫-এ গুটিয়ে যায় ভারতের ব্যাটিং লাইনআপ। সেঞ্চুরিয়নেও সেই একই দুঃস্মৃতি চোখ রাঙানি দিচ্ছে। সিরিজে টিকে থাকার লড়াইয়ে জয়ের জন্য ২৮৭ রানের লক্ষ্যে ধুঁকছে বিরাট কোহলির দল। তিন উইকেট হারিয়ে ৩৫ রান নিয়ে চতুর্থ দিনের খেলা শেষ করেছে সফরকারীরা।

এক ম্যাচ হাতে রেখে সিরিজ জয়ে চোখ রাখছে স্বাগতিক শিবির। চাপের মুখেই টিম ইন্ডিয়া।

জোহানেসবার্গে আগামী ২৪ জানুয়ারি থেকে তৃতীয় ও শেষ টেস্ট। দ. আফ্রিকার মাটিতে ২৫ বছরেও টেস্ট সিরিজ জেতা হয়নি ভারতের। দীর্ঘশ্বাসটা আরও দীর্ঘ হতে পারে দক্ষিণ এশিয়ার ক্রিকেট পরাশক্তিদের!

চেতশ্বর পুজারা ১১ ও পার্থিব প্যাটেল ৫ রানে অপরাজিত থেকে মাঠ ছাড়েন। ওপেনার মুরালি বিজয় ৯, লোকেশ রাহুল ৪ ও প্রথম ইনিংসে ১৫৩ রানের ব্যাটিং দৃঢ়তা দেখানো কোহলি এবার ব্যর্থ। মাত্র ৫ রান করে বিদায় নেন দলের অধিনায়ক। রাহুল ও কোহলিকে সাজঘরে পাঠান টেস্ট অভিষিক্ত তরুণ পেসার লুঙ্গি এনগিদি। অন্যটি নেন কাগিসো রাবাদা।

এর আগে দুই উইকেটে ৯০ রান নিয়ে চতুর্থ দিনের ব্যাটিং শুরু করেন ডিন এলগার ও এবি ডি ভিলিয়ার্স। দলীয় ১৪৪ রানের মাথায় আউট হন ডি ভিলিয়ার্স (৮০)। ৩ রানে দুই উইকেট হারানোর পর দু’জনের পার্টনারশিপে আসে ১৪১। সাত রান যোগ হতেই প্যাভিলিয়নে ফেরেন এলগার (৬১)। চ্যালেঞ্জিং স্কোর এনে দিতে ৪৮ রানের (১৪১ বল) মাটি কামড়ানো কার্যকরী ব্যাটিং উপহার দেন ফাফ ডু প্লেসি (প্রথম ইনিংসে ৬৩ রান করেছিলেন প্রোটিয়া অধিনায়ক)। সবকটি উইকেট হারিয়ে ২৫৮ রানে থামে স্বাগতিকদের দ্বিতীয় ইনিংস। ভারতের সামনে টার্গেট দাঁড়ায় ২৮৭।

প্রথম ইনিংসে ২৮ রানের লিড পায় দ. আফ্রিকা। তাদের ৩৩৫ রানের জবাবে কোহলির একার লড়াইয়ে ৩০৭ করতে সমর্থ হয় ভারত। শেষ ব্যাটসম্যান হিসেবে আউট হন ভারতীয় ব্যাটিং জিনিয়াস। দলের প্রয়োজনে সামনে থেকে নেতৃত্ব দিয়ে খেলেন ১৫৩ রানের মূল্যবান এক ইনিংস। দলীয় দ্বিতীয় ইনিংসের ব্যর্থতায় সেটি বৃথাই না যায়!

বাংলাদেশ সময়: ১০০৩ ঘণ্টা, ১৭ জানুয়ারি, ২০১৮
এমআরএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।