ঢাকা, বৃহস্পতিবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

ক্রিকেট

সোহানের সেঞ্চুরি বিকেএসপিতে, সিলেটে বোলারদের দাপট

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৪৩ ঘণ্টা, জানুয়ারি ১৬, ২০১৮
সোহানের সেঞ্চুরি বিকেএসপিতে, সিলেটে বোলারদের দাপট ছবি: সংগৃহীত

বাংলাদেশ ক্রিকেট লিগের (বিসিএল) দ্বিতীয় রাউন্ডের খেলা চলছে। বিকেএসপিতে নুরুল হাসান সোহানের সেঞ্চুরিতে ভর করে সেন্ট্রাল জোনের বিপক্ষে ৪৪৮ রানের সংগ্রহ পেয়েছে সাউথ জোন। অন্যদিকে সিলেট আন্তর্জাতিক স্টেডিয়ামে নর্থ জোন ও ইস্ট জোনের মধ্যকার লো-স্কোরিং প্রথম ইনিংসে বোলারদের দাপট স্পষ্ট।

দক্ষিণাঞ্চলের চ্যালেঞ্জিং স্কোরের জবাবে সাত ওভারে বিনা উইকেটে ১৪ রান নিয়ে দ্বিতীয় দিনের খেলা শেষ করেছে প্রথম রাউন্ডে হেরে যাওয়া মধ্যাঞ্চল টিম। সাদমান ইসলাম ১০ ও রবিউল ইসলাম রবি ২ রানে অপরাজিত থেকে মাঠ ছাড়েন।

একটি উইকেট পেলেই দেশের প্রথম বোলার হিসেবে ফার্স্টক্লাস ক্রিকেটে ৫০০ উইকেটের অভিজাত ক্লাবে প্রবেশ করবেন অভিজ্ঞ স্পিনার আব্দুর রাজ্জাক।

ব্যাট হাতে দলকে সামনে থেকে নেতৃত্ব দিয়েছেন সোহান। খেলেন ১২৯ বলে ১৩৩ রানের চোখ ধাঁধানো ইনিংস। তাতে ছিল ১৫টি চার ও ৩টি ছক্কার মার। আগের দিন বাংলাদেশের প্রথম ব্যাটসম্যান হিসেবে প্রথম শ্রেণির ক্রিকেটে ১০ হাজার রানের মাইলফলক স্পর্শ করা তুষার ইমরান ৫৬ রানে বিদায় নেন। ওপেনার শাহরিয়ার নাফিসের ব্যাট থেকে আসে ৮০। অর্ধশতক হাঁকান অাল আমিন (৫২)। তিনটি করে উইকেট লাভ করেন আবু হায়দার রনি ও এবাদত হোসেন।

সিলেটে আবু জায়েদ রাহির পাঁচ উইকেটের কীর্তিতে জহুরুল ইসলামের নর্থ জোনকে ১৮৭ রানে অলআউট করে চার উইকেটে ২৪ রান নিয়ে দ্বিতীয় দিন শুরু করা মুমিনুল হকের ইস্ট জোন ২১১ রানে গুটিয়ে যায়। ইয়াসির আলী ৪৫, সোহাগ গাজী ৩০ রান করেন। ৪৬ রানে অপরাজিত থেকে যান মেহেদী হাসান রানা। রানের খাতা না খুলে আউট হন আগের ম্যাচের প্রথম ইনিংসে ক্যারিয়ার সেরা ২৫৮ রানের মালিক মুমিনুল। উত্তরাঞ্চলের হয়ে তিনটি করে উইকেট নেন শফিউল ইসলাম, ফরহাদ রেজা ও আরিফুল হক।

প্রথম ইনিংসের ব্যাটিং বিপর্যয় ভুলে নিজেদের দ্বিতীয় ইনিংসে কোনো উইকেট না হারিয়ে সাত ওভারে ৩৬ রান নিয়ে দ্বিতীয় দিন পার করেছে উত্তরাঞ্চল। নাজমুল হোসেন শান্ত ১৬ ও মিজানুর রহমান ১৯ রানে ব্যাট করছেন।

চারটি জোন নিয়ে বিসিএলের ষষ্ঠ আসরের প্রথম রাউন্ডে দু’বারের শিরোপা জয়ী সেন্ট্রাল জোনকে ৯ উইকেটে হারিয়ে মাঠ ছাড়ে ডিফেন্ডিং চ্যাম্পিয়ন নর্থ জোন। পূর্বাঞ্চল ও দক্ষিণাঞ্চলের মধ্যকার চারদিনের ম্যাচটি ড্রয়ে নিষ্পত্তি হয়। দু’বারের শিরোপাধারী সাউথ জোন। এখনো ট্রফির দেখা পায়নি ইস্ট জোন।

বাংলাদেশ সময়: ১৯৪৩ ঘণ্টা, ১৬ জানুয়ারি, ২০১৮
এমআরএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।