ঢাকা, বৃহস্পতিবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৮ এপ্রিল ২০২৪, ০৮ শাওয়াল ১৪৪৫

ক্রিকেট

মোস্তাফিজকে আগলে রাখলেন সাকিব

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৫৩ ঘণ্টা, জানুয়ারি ১৫, ২০১৮
মোস্তাফিজকে আগলে রাখলেন সাকিব ছবি:শোয়েব মিথুন-বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: আন্তর্জাতিক ক্রিকেটে মোস্তাফিজের অভিষেক হয়েছিলো যুবরাজের মতোই। এসেই কাটার ছুঁড়ে উইকেটের পসরা সাজিয়ে চমকে দিয়েছিলন ক্রিকেট বিশ্বকে। বিস্ময়কর বোলিংয়ে তিনিই হয়ে উঠেছিলেন বাংলাদেশ ক্রিকেটের ‘এক্স ফ্যাক্টর’।

ক্রিকেট বিশ্বে এমন ব্যাটসম্যান খুব কমই খুঁজে পাওয়া যাবে, যারা তার কাটার ভয়ে থরথর ছিলেন না। সব কিছুই তার দুর্দান্ত যাচ্ছিলো।

কিন্তু, হঠাৎই তার সেই উড়ন্ত ছন্দের পতন ঘটলো। ক্যারিয়ারের এক বছর না পেরুতেই  ইনজুরি পেয়ে বসলো তাকে।

২০১৬ সালে ইংল্যান্ডে কাউন্টি খেলতে গিয়ে কাঁধে ব্যাথা পেয়ে প্রথমবারের মতো বড় ধরনের ইনজুরিতে পড়েন এই কাটার স্পেশালিস্ট।  অস্ত্রোপচার হওয়ায় চার মাসেরও বেশি সময় তাকে থাকতে হয়েছে মাঠের বাইরে। ফলে ক্যারিয়ারের প্রথম বিপিএলে তার মাঠে নামা হয়নি। ঢাকা ডায়নামাইটসের ডাগ আউটেই তার সময় কেটেছে।

সেই ইনজুরি সেরে উঠতে না উঠতে বছরটির শেষ দিকে নিউজিল্যান্ড সফরে গিয়ে কোমরে ব্যাথা পেয়ে সিরিজ থেকে ছিটকে যান। এরপর তৃতীয় দফায় ইনজুরিতে পড়েন, সদ্য সমাপ্ত দ. আফ্রিকা সফরে।

ফলে ঘরোয়া ও আন্তর্জাতিক ক্রিকেটে বল হাতে সময়টা তার পক্ষে ছিল না।

কিন্তু ২০১৮’র শুরুটা তার ভালই হলো। ত্রিদেশীয় সিরিজ দিয়ে নতুন বছরের শুরু করা এই বাঁহাতি পেসার জিম্বাবুয়ের বিপক্ষে নিজেদের প্রথম ম্যাচে ১০ ওভার বল করে ২৯ রানের বিনিময়ে তুলে নিয়েছেন ব্র্যান্ডন টেইলর (২৪) ও ব্লেজিং মুজারাবানির (১) উইকেট।

তাই মোস্তাফিজকে আগলে রাখতে ভুল করলেন না তার সহ-অধিনায়ক সাকিব আল হাসান। ‘আমার কাছে মনে হয় নাই ও কখনো খারাপ করেছে। হয়তো উইকেট পায়নি, কিন্তু সব সময় উইকেট পাওয়া একটা মানুষের পক্ষে কখনই সম্ভব না। সে কখনই খারাপ অবস্থায় ছিল না। এখন হয়তো আরও ভাল অবস্থায় এসেছে। ও অনেক কাজ করছে, ওর বোলিং দেখে আমি অনেক সন্তুষ্ট। ’

সোমবার (১৫ জানুয়ারি) মিরপুর শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামের সম্মেলন কক্ষে ম্যাচপরবর্তী সংবাদ সম্মেলনে তিনি একথা বলেন।

সাকিব এ সময় কথা বলেন জিম্বাবুয়ের বিপক্ষে জয়ের ধরণ নিয়েও। দলটির দেয়া ১৭০ রানের জবাবে মাত্র ২টি হারিয়েছে বাংলাদেশ। দিন শেষে এসেছে ৮ উইকেটের বড় জয়। যা সাকিবের প্রত্যাশিত ছিল বলে মনে হলো না। আর এই জয়ের কৃতিত্বটা তিনি বোলারদেরই দিলেন।

‘আমাদের পারফরম্যান্স প্রত্যাশিত। আমাদের ধারণা ছিল ওরা আরেকটু বেটার ব্যাট করবে, তারা সেটা করতে পারেনি। আমাদের বোলারদের ক্রেডিট দিতে হবে। যেভাবে বোলিং করেছে সবাই। মোস্তাফিজ অনেক ভাল করেছে, মাশরাফি ভাই ভাল বোলিং করেছে। রুবেল অনেক ভাল করেছে। ’

বাংলাদেশ সময়: ১৯৫১ ঘণ্টা, ১৫ জানুয়ারি, ২০১৮
এইচএল/এমএমএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।