ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

ক্রিকেট

বিশেষ কিছু দেখছেন না মাশরাফি-হাথুরু

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪২০ ঘণ্টা, জানুয়ারি ১৪, ২০১৮
বিশেষ কিছু দেখছেন না মাশরাফি-হাথুরু ছবি: শোয়েব মিথুন / বাংলানিউজটোয়েন্টিফোর.কম

টাইগারদের সাবেক দুই কোচ চন্ডিকা হাথুরুসিংহে ও হিথস্ট্রিক; এই দুজনই ত্রিদেশীয় ওয়ানডে সিরিজে বাংলাদেশের দুই প্রতিপক্ষ শ্রীলঙ্কা ও জিম্বাবুয়ের কোচ। ২০১৪ সালের মে মাসে দুই বছরের চুক্তিতে মাশরাফিদের পেস বোলিং কোচের দায়িত্ব নেন হিথ। এর দুই মাস পরেই হেড কোচের দায়িত্ব পান হাতুরু।

যেহেতু তারা দুজনই বাংলাদেশের সাবেক কোচের দায়িত্বে ছিলেন তাই অনুমিতভাবেই টাইগারদের শক্তি ও দুর্বলতা সম্পর্কে বেশ ভালোভাবেই অবগত আছেন। ধারণা আছে দলটির বিগত দিনের গেম প্ল্যান নিয়েও।

তিনজাতির এই টুর্নামেন্টটি শুরুর আগে তাই অনেকেই মনে করছেন বিষয়টি ম্যাচে প্রভাব বিস্তার করতে পারে। কিন্তু বাংলাদেশ দলপতি মাশরাফি বিন মর্তুজা তা ভাবছেন না, ‘আমাদের পুরো দল সম্পর্কে তাদের ধারণা থাকতে পারে। হিথস্ট্রিক প্রায় দেড়-দুই বছর হলো বাংলাদেশ থেকে গেছেন। হাথুরুসিংহে সম্প্রতি গেছেন। তার বিশ্লেষণ কিছুটা হলেও কাছাকাছি যেতে পারে। তিনি আমাদের শেষ সিরিজেও ছিলেন। তারা যেভাবে পরিকল্পনা করতে পারেন সেটা আমাদেরও সবাই জানে। আমাদেরও ওভাবে পরিকল্পনা করতে হবে। আমাদের পরিকল্পনার অন্তত ৭০-৮০ ভাগ যদি মাঠে প্রয়োগ করতে পারি তাহলে আশা করি সমস্যা হবে না। সবার দৃষ্টি এখন সেখানেই। ’

শ্রীলঙ্কার কোচ হাথুরুসিংহেও বিষয়টিকে একই দৃষ্টিকোণ থেকে দেখছেন, ‘এই যুগে তথ্য পাওয়া খুব কঠিন কিছু না। ঘরোয়া টি-টোয়েন্টি লিগগুলো কাজ আরও সহজ করে দিয়েছে। অনেক শ্রীলঙ্কান ক্রিকেটারও এখানে খেলে। তারা সবাই পরস্পরকে খুব ভালোভাবে জানে। যথেষ্ট তথ্য সহজেই পাওয়া যায়। বাড়তি সুবিধা তাই খুব বেশি নেই। বাংলাদেশের ক্রিকেটাররাও জানে আমি কিভাবে পরিকল্পনা করি, আমার ভাবনা কেমন। সেদিক থেকে খুব বেশি বাড়তি সুবিধা নেই। ’ 

বাংলাদেশ সময়: ২০১৯ ঘণ্টা, ১৪ জানুয়ারি ২০১৮
এইচএল/এমআরএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।