[x]
[x]
ঢাকা, বুধবার, ৩ শ্রাবণ ১৪২৫, ১৮ জুলাই ২০১৮

bangla news

রোনালদোর অবিশ্বাস্য পতন, উড়ছেন মেসি-নেইমার

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৮-০১-১০ ১:০৯:২৮ পিএম
রোনালদো, মেসি ও নেইমার / ছবি: সংগৃহীত

রোনালদো, মেসি ও নেইমার / ছবি: সংগৃহীত

ব্যালন ডি’অর ও ফিফা বর্ষসেরা ক্রিস্টিয়ানো রোনালদোর জন্য নতুন বছরের শুরুটা সুখকর হলো না! বিশ্বের সবচেয়ে মূল্যবান ফুটবলারদের মধ্যে ৪৯তম স্থানে শোভা পাচ্ছে রিয়াল মাদ্রিদ সুপারস্টারের নাম। ভাবা যায়! বলা চলে, মাটিতে নামলেন পর্তুগিজ আইকন। বিপরীতে আকাশে উড়ছেন লিওনেল মেসি ও নেইমার।

ফুটবলারদের নিয়ে বিশেষ তথ্য ও বিশ্লেষণ তুলে ধরা ইন্টারন্যাশনাল সেন্টার ফর স্পোর্টস স্টাডিজ (সিআইইএস) ফুটবল অবজারভেটরির গবেষণায় এমন চিত্রই ফুটে উঠেছে। ইউরোপের শীর্ষ পাঁচটি লিগের খেলোয়াড়দের বার্ষিক মূল্যায়ন করতে বিভিন্ন দিক বিবেচনায় নেওয়া হয়েছে। বয়স, খেলার পজিশন, চুক্তির মেয়াদ, পারফরম্যান্স ও ইন্টারন্যাশনাল স্ট্যাটাস।

শীর্ষ ১০০ জনের মধ্যে সবচেয়ে বয়স্ক খেলোয়াড় ৩২ বছর বয়সী রোনালদো। এর সঙ্গে নামের সুবিচার করতে না পারা সাম্প্রতিক পারফরম্যান্সের জেরে অবিশ্বাস্যভাবেই এতোটা পেছনে নেমে এসেছেন সিআর সেভেন। তার মূল্যমান ধরা হয়েছে ৮০.৪ মিলিয়ন ইউরো।

নাম্বার ওয়ান পজিশনে নেইমার। গত বছরের আগস্টে ট্রান্সফার ফি’র বিশ্ব রেকর্ড (২২২ মিলিয়ন ইউরো) গড়ে বার্সেলোনা অধ্যায়ের ইতি টেনে পিএসজিতে পাড়ি জমান ব্রাজিলিয়ান সেনসেশন।

নেইমারের নামের পাশে ২১৩ মিলিয়ন ইউরো। ২০২.২ মিলিয়ন ইউরো বাজারমূল্য নিয়ে দ্বিতীয় অবস্থানে বার্সার প্রাণভোমরা মেসি। সেরা তিনে জায়গা করে নিয়েছেন টটেনহামের হ্যারি কেন (১৯৪.৭ মিলিয়ন ইউরো)।

এদিকে, শীর্ষ ১০০ জনের মধ্যে জায়গা হয়নি রোনালদোর ক্লাব সতীর্থ গ্যারেথ বেলের। ২০১৪ সালে সে সময়ের ট্রান্সফার রেকর্ড (১০০ মিলিয়ন ইউরো) গড়ে টটেনহাম থেকে রিয়ালে যোগ দিয়েছিলেন ওয়েলস তারকা। গত বছর পর্যন্ত তা অক্ষত ছিল। কিন্তু সিআইইএস’র ২০১৮ টপ হান্ড্রেড লিস্টে থাকলেন বিবেচনার বাইরে। টিমমেট ২১ বছর বয়সী প্রতিভাবান মিডফিল্ডার মার্কো অ্যাসেনসিও ৫১.২ মিলিয়ন ইউরোতে ৯৪তম পজিশনে।

বার্সার নতুন মিডফিল্ডার ফিলিপ্পে কুতিনহো ১৬তম স্থানে অবস্থান করছেন। মূল্যমান ১২৩ মিলিয়ন ইউরো। ক’দিন আগেই অনেক জল্পনা-কল্পনার পর লিভারপুল থেকে রেকর্ড ১৬০ মিলিয়ন ইউরোর বিনিময়ে ন্যু ক্যাম্পে পা রাখেন নেইমারের স্বদেশী তারকা। বার্সার ক্লাব ইতিহাসের সবচেয়ে দামি খেলোয়াড় এখন কুতিনহো।
 
১২ মাস আগে সিআইইএস বার্ষিক প্রতিবেদনে সাত নম্বরে ছিলেন রোনালদো। বাজারমূল্য ছিল ১২৬.৫ মিলিয়ন ইউরো। এক বছরের ব্যবধানে এতোটা অধপতন! ২০১৭ সালের টপ থ্রি নেইমার (২৪৬.৮ মিলিয়ন ইউরো), মেসি (১৭০.৫ মিলিয়ন ইউরো) ও ম্যানচেস্টার ইউনাইটেডের পল পগবা (১৫৫.৩ মিলিয়ন ইউরো)।

সিআইইএস এর এবারের গবেষণায় ব্রাত্য রোনালদো অন্য একটি তালিকায় আছেন সেরা তিনে। ‘ট্রান্সফার মার্কেট ডট কম’ ওয়েবসাইটের চোখে কেনের সঙ্গে যৌথভাবে (১০৮ মিলিয়ন ইউরো) তিন নম্বরে পাঁচবারের ব্যালন ডি’অর জয়ী। এই লিস্টটিতে নেইমারকে পেছনে ফেলে শীর্ষে মেসি। দু’জনের বাজারমূল্য যথাক্রমে ১৬২ ও ১৩৫ মিলিয়ন ইউরো। যৌথভাবে ২১তম স্থানে বেল ও ইস্কো (৬৭.৫ মিলিয়ন ইউরো)।

সবচেয়ে মূল্যবান গোলরক্ষক (মার্ক আন্দ্রে টার স্টেগেন ৯৬ মিলিয়ন ইউরো) ও ডিফেন্ডার (স্যামুয়েল উমতিতি ১০১ মিলিয়ন ইউরো) বার্সার।

শীর্ষ দশের পাঁচজনই প্রিমিয়ার লিগের খেলোয়াড়। এরা হলেন হ্যারি কেন, ড্যালি আলী (১৭১.৩ মিলিয়ন ইউরো), কেভিন ডি ব্রুইন (১৬৭.৮ মিলিয়ন ইউরো), রোমেলু লুকাকু (১৬৪.৮ মিলিয়ন ইউরো) ও পল পগবা (১৪৭.৫ মিলিয়ন ইউরো)।

লিগ ওয়ানের (ফ্রেঞ্চ লিগ) সবচেয়ে মূল্যবান নেইমার। লা লিগার নেতৃত্ব মেসির হাতে। সিরি আ’র (ইতালিয়ান লিগ) টপ পজিশনে পাওলো দিবালা। জুভেন্টাসের আর্জেন্টাইন ফরোয়ার্ডের বাজারমূল্য ১৭৪.৬ মিলিয়ন ইউরো। জার্মানির বুন্দেসলিগায় সবার সামনে বায়ার্ন মিউনিখের পোলিশ ‘গোলমেশিন’ রবার্ট লেভানডফস্কি (১০৭ মিলিয়ন ইউরো)।

দেখে নিন সিআইইএস’র গবেষণায় বিশ্বের শীর্ষ ২০ জন মূল্যবান ফুটবলার:

ছবি: সংগৃহীত

বাংলাদেশ সময়: ১৩০৭ ঘণ্টা, ১০ জানুয়ারি, ২০১৮
এমআরএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa