[x]
[x]
ঢাকা, রবিবার, ৮ মাঘ ১৪২৪, ২১ জানুয়ারি ২০১৮

bangla news

কুতিনহো এখন বার্সার, দলবদলে রাজি লিভারপুল

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৮-০১-০৬ ১১:৪৯:৫৮ পিএম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

অনেক জল্পনা-কল্পনার পর অবশেষে লিভারপুল থেকে ফিলিপ্পে কুতিনহোকে ন্যু ক্যাম্পে ভাগিয়ে আনতে সফল হলো বার্সেলোনা। রেকর্ড ১৬০ মিলিয়ন ইউরোর বিনিময়ে ব্রাজিলিয়ান তারকার দলবদলে ঐক্যমতে পৌঁছেছে দুই ইউরোপিয়ান জায়ান্ট। এখন কেবল আনুষ্ঠানিকতা বাকি।

কুতিনহোকে ধরে রাখতে কম চেষ্টা করেনি লিভারপুল। সবশেষ স্কোয়াডের সঙ্গে দুবাইতে উষ্ণ আবহাওয়ার ক্যাম্পে সফর করেননি তিনি। যা গুঞ্জনের বাতাসে বাড়তি মাত্রা যোগ করে। সেটিই এখন চূড়ান্ত পরিণতি পেল। কুতিনহো যে এখন বার্সার। তাকে ৭ নম্বর জার্সিতে দেখা যেতে পারে।

কুতিনহোর ভিত্তি মূল্য ধরা হয়েছে ১২০ মিলিয়ন ইউরো। পারফরম্যান্স ও ম্যাচ উপস্থিতি সম্পর্কিত আনুষাঙ্গিক আরও ৪০ মিলিয়ন। সব মিলিয়ে ১৬০ মিলিয়ন ইউরো (১৬ কোটি ইউরো) টাকার অঙ্কে ১৬০৩ কোটি ৮৮ লাখের বেশি! কুতিনহোর সঙ্গে সাড়ে পাঁচ বছরের চুক্তিটি হচ্ছে ২০২২-২৩ মৌসুম পর্যন্ত। রিলিজ ক্লজ (ক্লাবের ইচ্ছার বিরুদ্ধে যেতে চাইলে এ পরিমান অর্থ পরিশোধ করতে হবে) ৪০০ মিলিয়ন ইউরো।

বার্সার ক্লাব ইতিহাসে সবচেয়ে দামি সাইনিং কুতিনহো। এটি নতুন ব্রিটিশ ট্রান্সফার রেকর্ডও বটে। বিশ্বের ‘তৃতীয়’ দামি খেলোয়াড় প্রতিভাবান এই প্লে-মেকার।

স্বপ্ন পূরণ হলেও চ্যাম্পিয়নস লিগে কুতিনহোর খেলাটা শঙ্কার মুখে! ইউরোপ শ্রেষ্ঠত্বের আসরের এক সিজনে একজন খেলোয়াড়ের দু’টি ক্লাবের হয়ে খেলার নিয়ম নেই।

স্পেন ও গোটা বিশ্বেই উইন্টার ট্রান্সফার রেকর্ড ভেঙে দিলেন কুতিনহো। ক’দিন আগেই ৮৪ মিলিয়ন ইউরোর বিনিময়ে ডাচ ডিফেন্ডার ভার্জিল ফন ডাইককে দলে ভেড়ায় লিভারপুল। স্পেনে জানুয়ারির সাইনিং রেকর্ড মাত্র ২৭ মিলিয়ন ইউরোর। যে অঙ্ক দিয়ে ২০০৯ সালে আয়াক্স থেকে ডাইকের স্বদেশী স্ট্রাইকার হান্টেলারকে এনেছিল রিয়াল মাদ্রিদ।

গত বছরের আগস্টে ট্রান্সফার ফি’র ওয়ার্ল্ড রেকর্ড (২২২ মিলিয়ন ইউরো) গড়ে চার বছরের বার্সা অধ্যায়ের ইতি টেনে পিএসজিতে পাড়ি জমান কুতিনহোর স্বদেশী আইকন নেইমার।

নেইমারকে হারিয়ে উদীয়মান ফ্রেঞ্চ ফরোয়ার্ড ওসমান ডেম্বেলেকে আনতে কাতালানদের গুণতে হয়েছে ১০৫ মিলিয়ন ইউরো। যেটি ছাড়িয়ে গেলেন কুতিনহো। গত বছর ১০৫ মিলিয়ন ইউরোতে ম্যানচেস্টার ইউনাইটেডে প্রত্যাবর্তন করেন পল পগবা। এতোদিন এটিই ছিল ব্রিটিশ ট্রান্সফার রেকর্ড। নেইমারের পেছনে অবস্থান করছেন ক্লাব সতীর্থ কাইলিয়ান এমবাপ্পে। ধারের চুক্তিটি মৌসুম শেষে কাগজে-কলমে ১৮০ মিলিয়ন ইউরোতে রূপ নেবে।

গত সামার ট্রান্সফার উইন্ডোতে ২৫ বছর বয়সী কুতিনহোকে পেতে বার্সার তিনটি প্রস্তাব প্রত্যাখ্যাত হয়। যত বড় অঙ্কই বিড করা হোক, ক্লাবের সেরা খেলোয়াড়কে ছাড়বে না বলে অনড় অবস্থান দেখিয়েছিল লিভারপুল।

এমনকি স্বয়ং ‍কুতিনহোর ট্রান্সফারের আবেদনেও সাড়া দেয়নি ক্লাব কর্তৃপক্ষ। অনেক নাটকীয়তার পর জানুয়ারির শীতকালীন দলবদলের বাজারে আগের অনমনীয় পজিশন থেকে সরে এসেছে ইংলিশ পরাশক্তিরা। তাতেই কাঙ্ক্ষিত বার্সার জার্সি গায়ে জড়ানোর স্বপ্ন পূরণ হতে যাচ্ছে এই অ্যাটাকিং মিডফিল্ডারের।

২০১৩ সালের জানুয়ারিতে পেশদার ফুটবলের প্রথম ক্লাব ইন্টার মিলান থেকে মাত্র ৮.৫ মিলিয়ন পাউন্ডে লিভারপুলে যোগ দিয়েছিলেন কুতিনহো। অল রেডসদের জার্সিতে সব মিলিয়ে ২০১ ম্যাচে গোল করেছেন ৫৪টি।

বাংলাদেশ সময়: ২৩৪৯ ঘণ্টা, ৬ জানুয়ারি, ২০১৮
এমআরএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa