ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

ক্রিকেট

বিপিএলের নতুন চ্যাম্পিয়ন রংপুর

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৪৪ ঘণ্টা, ডিসেম্বর ১২, ২০১৭
বিপিএলের নতুন চ্যাম্পিয়ন রংপুর চ্যাম্পিয়ন ট্রফি নিয়ে রংপুর রাইডার্সের খেলোয়াড়দের বাঁধভাঙা উল্লাস। ছবি: শোয়েব মিথুন

প্রথমবারের মতো বিপিএলের ফাইনালে উঠে দাপটের সঙ্গেই শিরোপা জিতে নিল রংপুর রাইডার্স। গতবারের চ্যাম্পিয়ন ঢাকা ডায়নামাইটসকে স্রেফ গুঁড়িয়ে দিয়েছে মাশরাফির দল। ক্রিস গেইলের ঝড়ো সেঞ্চুরিতে ২০৭ রানের চ্যালেঞ্জিং টার্গেট তাড়া করতে নেমে ৯ উইকেট হারিয়ে ১৪৯ রানে থামে সাকিবদের ইনিংস।

দুর্দান্ত অলরাউন্ড পারফরম্যান্সে ৫৭ রানের জয়ে বাঁধভাঙা উল্লাসে মাতে রংপুর শিবির। নতুন চ্যাম্পিয়ন হওয়ার মধ্য দিয়ে ফ্র্যাঞ্চাইজিভিত্তিক জমমজাট টি-২০ টুর্নামেন্ট বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) পঞ্চম আসরের পর্দা নামলো।

অধিনায়ক হিসেবে চতুর্থবারের (দু’বার ঢাকা ও কুমিল্লাকে একবার) মতো ট্রফির স্বাদ পেলেন মাশরাফি বিন মর্তুজা। রংপুরের দায়িত্ব কাঁধে নিয়েই এক বছরের বিরতিতে আবারো সেরার আসনে বসলেন বাংলাদেশ দলের ওয়ানডে অধিনায়ক।  

গেইল ও ম্যাককালামের ব্যাটে ভর করে রানের পাহাড় গড়ে রংপুর রাইডার্স।  ছবি: শোয়েব মিথুন
প্রথম কোয়ালিফায়ারে কুমিল্লা ভিক্টোরিয়ান্সকে ৯৫ রানের বড় ব্যবধানে হারিয়ে সরাসরি ফাইনালে এসে রংপুরের কাছে রীতিমতো অসহায় আত্মসমর্পণই করেছে ঢাকা। চতুর্থ স্থানে থেকে লিগ পর্ব শেষ করা টম মুডির শিষ্যরা প্লে-অফের দুই ম্যাচের (এলিমিনেটর ও দ্বিতীয় কোয়ালিফায়ার) পর শিরোপা নির্ধারণীতেও ব্যাটে-বলে দারুণ নৈপুণ্য প্রদর্শন করলো। ম্যাচ সেরার পাশাপাশি টুর্নামেন্ট সেরার পুরস্কারও জিতে নিয়েছেন ক্রিস্টোফার হেনরি গেইল।

মিরপুর শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে রাইডার্সের রানের চাপে শুরু থেকে উইকেট হারিয়ে খেই হারিয়ে ফেলে ডায়নামাইটস। ১ রানেই দুই উইকেটের পতন ঘটে। ২৯ রানে চার উইকেট হারিয়ে ব্যাটিং বিপর্যয়ে পড়ে তারা। সাকিব-জহুরুল জুটিতে (৪২) ঘুরে দাঁড়ানোর চেষ্টা করলেও বেশিদূর এগোতে পারেনি। দলীয় ৭১ রানে বিদায় নেন সাকিব অাল হাসান (১৬ বলে ২৬)। খেলায় ঢাকা ডায়নামাইটসের উইকেট পতনে রংপুর রাইডার্সের খেলোয়াড়দের বাঁধভাঙা উল্লাস।  ছবি: শোয়েব মিথুনঅর্ধশতক হাঁকিয়ে আউট হন জহুরুল ইসলাম (৫০)। ওপেনার এভিন লুইস ১৫, কাইরন পোলার্ড ৫, মোসাদ্দেক হোসেন ১, শহীদ আফ্রিদি ৮, সুনীল নারাইন ১৪ রানে প্যাভিলিয়নের পথ ধরেন।

দু’টি করে উইকেট লাভ করেন সোহাগ গাজী, ইসুরু উদানা ও নাজমুল ইসলাম অপু। একটি করে নেন মাশরাফি, রবি বোপারা ও রুবেল হোসেন। শেষ ওভারে বোলিংয়ে আসেন ম্যাচ সেরা গেইল। তবে শেষ উইকেটটি নিতে পারেননি। আবু হায়দার রনি ৯ ও খালেদ আহমেদ ৮ রানে অপরাজিত থাকেন।

বিজয়ের আনন্দে উদ্বেলিত মাশরাফি।  ছবি: শোয়েব মিথুন
এর আগে টস জিতে ফিল্ডিংয়ের সিদ্ধান্ত নেন ঢাকা দলপতি সাকিব। এটিই ম্যাচের পার্থক্য গড়ে দেয়! ১ উইকেট হারিয়েই স্কোরবোর্ডে ২০৬ রান তোলে রংপুর। প্রথম দশ ওভারে স্কোর ছিল ৬৩। পরের ৬০ বলে আসে ১৪৩! বিপিএলের ইতিহাসে নিজেরই করা সর্বোচ্চ ইনিংসের কীর্তি পেছনে ফেলে ৬৯ বলে ১৪৬ রানে অপরাজিত থেকে মাঠ ছাড়েন গেইল। স্ট্রাইক রেট ২১১.৫৯। তাতে ছিল ৫টি চার ও রেকর্ড ১৮টি ছক্কার মার। ছক্কা থেকেই আসে ১০৮।

শতক পূরণ করেন ৫৭ বলে। এবারের আসরে এটি তার দ্বিতীয় সেঞ্চুরি। সব মিলিয়ে পঞ্চম। আরেকটি ‘গেইল শো’ উপভোগ করেন দর্শকরা। চারদিন আগে এলিমিনেটরে খুলনা টাইটান্সের বিপক্ষে ৫১ বলে ১২৬ রানে অপরাজিত থাকেন ‘ক্যারিবীয় ব্যাটিং দানব’। ছাড়িয়ে যান সাব্বির রহমানকে। গতবার রাজশাহীর জার্সিতে ১২২ রানের ইনিংস খেলেছিলেন সাব্বির। চ্যাম্পিয়ন ট্রফি হাতে নিয়ে উচ্ছ্বসিত রংপুর রাইডার্সের কর্ণধার ও বসুন্ধরা গ্রুপের ভাইস চেয়ারম্যান সাফওয়ান সোবহান, পাশে বসুন্ধরা গ্রুপের চেয়ারম্যান আহমেদ আকবর সোবহান।  ছবি: শোয়েব মিথুন

ম্যাচ শেষে আক্ষেপে পুড়েন সাকিব। ব্যক্তিগত ২২ রানের মাথায় গেইলের ক্যাচ হাতছাড়া না করলে যে ফলাফল অন্যরকমও হতে পারতো! নতুন জীবন পেয়ে মিরপুরে ছ্ক্কার বৃষ্টি নামিয়ে আনেন দু’বারের টি-২০ বিশ্বকাপ জয়ী।

তারকাখচিত দু’দলের শিরোপা লড়াইয়ে গেইলকে যোগ্য সঙ্গ দিয়ে ৪৩ বলে ৫১ রানে অপরাজিত থেকে যান ব্রেন্ডন ম্যাককালাম। সর্বোচ্চ রানস্কোরারের তালিকায় নাম্বার ওয়ান পজিশনে উঠে এসেছেন গেইল। ১১ ম্যাচে দুই ফিফটি ও দুই সেঞ্চুরিতে তার রান ৪৮৫। ১২ ম্যাচে ৩৯৬ রান নিয়ে দ্বিতীয় স্থানে আরেক ক্যারিবীয় বিধ্বংসী ওপেনার ঢাকার এভিন লুইস।

ইনিংসের দ্বিতীয় ওভারে ফিরতি ক্যাচ নিয়ে আগের ম্যাচের সেঞ্চুরিয়ান জনসন চার্লসকে (৩) ফিরিয়ে ব্রেকথ্রু এনে দেন সাকিব। এরপর ডায়নামাইটস বোলারদের ওপর দিয়ে রীতিমতো স্টিমরোলার চালান ৩৮ বছর বয়সী গেইল। ম্যাককালামকে নিয়ে গড়েন ২০১ রানের অবিচ্ছিন্ন জুটি।

বাংলাদেশ সময়: ২১৪৩ ঘণ্টা, ১২ ডিসেম্বর, ২০১৭
এমআরএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad
welcome-ad