ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

ক্রিকেট

কুমিল্লাকে হারিয়ে ফাইনালে রংপুর

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫২৩ ঘণ্টা, ডিসেম্বর ১১, ২০১৭
কুমিল্লাকে হারিয়ে ফাইনালে রংপুর ছবি:শোয়েব মিথুন-বাংলানিউজটোয়েন্টিফোর.কম

বাংলাদেশ প্রিমিয়ার লিগে (বিপিএল) দ্বিতীয় কোয়ালিফায়ার ম্যাচে কুমিল্লা ভিক্টোরিয়ান্সকে ৩৬ রানে হারিয়ে আসরটির ফাইনালে জায়গা করে নিল রংপুর রাইডার্স। প্রথমে ব্যাট করা রংপুর নির্ধারিত ২০ ওভার শেষে জনসন চার্লসের ঝড়ো সেঞ্চুরিতে তিন উইকেট হারিয়ে ১৯২ রান তোলে। জবাবে ২০ ওভারের শেষ বলে অলআউট হলে ১৫৬ রানের বেশি করতে পারেনি কুমিল্লা।

আগামীকাল (মঙ্গলবার, ১২ ডিসেম্বর) সাকিব আল হাসানের ঢাকা ডায়নামাইটসের বিপক্ষে ফাইনালে লড়বে মাশরাফির রংপুর। আর এ ম্যাচে হারের মধ্যদিয়ে বিদায় নিল লিগে সবার ওপরে থেকে প্লে-অফ নিশ্চিত করা তামিম ইকবালের কুমিল্লা।

ছবি:শোয়েব মিথুন-বাংলানিউজটোয়েন্টিফোর.কম১৯৩ রানের লক্ষ্যে ব্যাটিংয়ে নেমে শুরুটা ভালো করে কুমিল্লা। তবে দলীয় ৫৪ রানে আক্রমণাত্মক খেলতে থাকা তামিম ইকবালকে ফেরান রংপুর অধিনায়ক মাশরাফি বিন মর্তুজা। ১৯ বলে ছয়টি চার ও একটি ছক্কায় ৩৬ করে সোহাগ গাজীকে ক্যাচ দেন তিনি। পরের ওভারেই শূন্য রানে থাকা ইমরুল কায়েসকে আউট করেন গাজী।

ব্যক্তিগত ১০ রানে শোয়েব মালিককে ফিরিয়ে রংপুরকে ম্যাচের নিয়ন্ত্রণ এনে দেন নাজমুল ইসলাম। চতুর্থ ব্যাটসম্যান হিসেবে প্যাভিলিওনে ফেরেন লিটন দাশ। ২৮ বলে তিন চার ও দুই ছক্কায় ৩৯ রানে থাকা এ ওপেনারকে ফেরান ইসুরু উদানা।

শেষ দিকে মারলন স্যামুয়েলস (২৭) ও জস বাটলার (২৬) চেষ্টা করলেও কুমিল্লাকে জয়ের বন্দরে নিতে পারেননি। দু’জনকেই আউট করেন রবি বোপারা। সর্বোচ্চ তিন উইকেট পান রুবেল হোসেন। দুটি উইকেট পেয়েছেন উদানাও। একটি করে উইকেট নেন গাজী, মাশরাফি, ও নাজমুল ইসলাম। ছবি:শোয়েব মিথুন-বাংলানিউজটোয়েন্টিফোর.কমএর আগে ব্যাটিংয়ে নেমে জনসন চার্লসের ঝড়ো সেঞ্চুরিতে তিন উইকেট হারিয়ে ১৯২ রান তোলে রংপুর।  আক্রমণাত্মক খেলেন জনসন চার্লস ও ব্র্যান্ডন ম্যাককালাম জুটি। তারা দু’জনে মিলে ১৫১ রানের জুটি গড়েন। তবে নিউজিল্যান্ডের সাবেক অধিনায়ক ম্যাককালাম ৪৬ বলে একটি চার ও নয়টি ছক্কায় ৭৮ করে বিদায় নেন। কিন্তু তিন অঙ্কের ঘরে ঠিকই পৌঁছে যান ওয়েস্ট ইন্ডিজের তারকা চার্লস।  

৬৩ বলে নয়টি চার ও সাতটি ছক্কায় তিনি ১০৫ রান করে অপরাজিত থাকেন। ক্রিস গেইলের পর চলমান আসরে এটি দ্বিতীয় সেঞ্চুরি। তবে মজার কথা দুটি সেঞ্চুরিই এসেছে রংপুরের হয়ে। ছবি:শোয়েব মিথুন-বাংলানিউজটোয়েন্টিফোর.কমরংপুরের ব্যাটিংয়ের সামনে এদিন অসহায় ছিলেন কুমিল্লার বোলাররা। মেহেদি হাসান, মোহাম্মদ সাইফুদ্দিন, আল-আমিন হোসেন ও গ্রায়েম ক্রেমারদের ইকোনোমি ছিল দশের ওপর। অবশ্য ব্যতিক্রম ছিলেন পাকিস্তানের হাসান আলী। এমন দিনেও চার ওভারে মাত্র ২৩ রান দিয়ে একটি উইকেট তুলে নেন তিনি। বাকি একটি করে উইকেট পান মেহেদি ও সাইফুদ্দিন।

এর আগে এ ম্যাচ নিয়ে রোববার (১০ ডিসেম্বর) কম নাটক হয়নি। বৃষ্টি বাধার কারণে অসমাপ্ত খেলাটি একদিন পিছিয়ে ফের শুরু করার নির্দেশনা আসে। গতকাল টসে জিতে মাশরাফির রংপুরকে ব্যাটিংয়ে পাঠিয়েছিলেন তামিমের কুমিল্লা। তবে সাত ওভার খেলার পর নির্মম বৃষ্টি হানা দেয়। যা শেষ হতে খেলার নির্ধারিত সময়ই পেরিয়ে যায়।

বিপিএলের বাইলজ অনুযায়ী ফাইনাল ছাড়া অন্য ম্যাচে রিজার্ভ ডে নেই তাই কাট অফ টাইম শেষ হলেই খেলা পরিত্যক্ত। সেক্ষেত্রে নিয়ম অনুযায়ী, পরিত্যক্ত ম্যাচে যারা পয়েন্ট টেবিলে এগিয়ে থাকবে তারাই টুর্নামেন্টের ফাইনালে উঠে যাবে। কিন্তু বিপিএল গভর্নিং কাউন্সিল খেলাটি একদিন পিছিয়ে দেয়। জানানো হয় খেলা যেখানে শেষ হয়েছে, পরদিন ঠিক সেখান থেকেই শুরু হবে।
গতকাল রংপুর সাত ওভার খেলে এক উইকেট হারিয়ে ৫৫ রান তোলে। আগের ম্যাচে সেঞ্চুরি করা ক্রিস গেইল মাত্র তিন রানেই বিদায় নেন। ১০ বলে খেলে তিনি মেহেদি হাসানের শিকার হন। তবে ‍আরেক ওপেনার জনসন চার্লস ২৬ বলে চারটি চার ও সমান ছক্কায় ৪৬ রান করে অপরাজিত ছিলেন। তার সঙ্গে চার রানে মাঠ ছাড়েন ব্র্যান্ডন ম্যাককালাম।

বাংলাদেশ সময়: ২১২৩ ঘণ্টা, ১১ ডিসেম্বর, ২০১৭
এমএমএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।