ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

ক্রিকেট

ভারতকে লজ্জায় ফেলে শ্রীলঙ্কার দাপুটে জয়

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৪১ ঘণ্টা, ডিসেম্বর ১০, ২০১৭
ভারতকে লজ্জায় ফেলে শ্রীলঙ্কার দাপুটে জয় ছবি:সংগৃহীত

ভারতকে তাদেরই মাটিতে লজ্জায় ফেললো শ্রীলঙ্কা। তিন ম্যাচের ওয়ানডে সিরিজে সাত উইকেটে জিতে ১-০তে লিড নিল লঙ্কানরা। প্রথমবারের মতো দেশের জার্সির নেতৃত্ব নিয়ে সফল হলেন থিসারা পেরেরা। অপরদিকে বিরাট কোহলির অনুপস্থিতিতে দলনেতা হওয়া রোহিত শর্মা ব্যর্থ হয়ে মাঠ ছাড়লেন।

প্রথমে ব্যাট করা ভারত ৩৮.২ ওভারে সবকটি উইকেট হারিয়ে ১১২ রান তোলে। জবাবে তিন উইকেট হারিয়ে জয়ের বন্দরে পৌঁছে যায় সফরকারীরা।

যেখানে আরও ১৭৬ বল বাকি ছিল!

ধর্মশালায় হিমাচল প্রদেশ ক্রিকেট অ্যাসোসিয়েশন স্টেডিয়ামে ১১৩ রানের লক্ষ্যে খেলতে নেমে শ্রীলঙ্কাও বিপর্যয়ের সামনে পড়েছিল। দলীয় ১৯ রানে দুই উইকেট হারিয়ে বসে দলটি। কিন্তু মারমুখি খেলে ৪৬ বলে ১০টি চারে ৪৯ করে আউট হন ওপেনার উপল থারাঙ্গা। আর শেষ দিকে দারুণ ব্যাটিং করে ম্যাচ জিতে মাঠ ছাড়েন অ্যাঞ্জেলো ম্যাথিউজ (২৫) ও নিরোশান দিকভেলা (২৬)।

ভারতের হয়ে ভুবেনশ্বর কুমার, জসপ্রিত বুমরাহ ও হার্দিক পান্ডিয়া একটি করে উইকেট পান।  

টসে হেরে এর প্রথমে ব্যাট করতে নেমে লজ্জাতেই পড়ে ভারত। নিজেদের ওয়ানডে ইতিহাসে নতুন করে সর্বনিম্ন রানে গুটিয়ে যাওয়ার শঙ্কা কাটিয়ে উঠলেও ৩৮.২ ওভার খেলে ১১২ রানে থামে স্বাগতিকদের ইনিংস। ধোনি-কুলদীপ যাদবের ৪১ রানের অষ্টম উইকেট জুটিতে রক্ষা পায় স্বাগতিক শিবির।

১৭ বছর আগে এই শ্রীলঙ্কার বিপক্ষেই শারজায় চ্যাম্পিয়নস ট্রফির ফাইনালে ৫৪ রানে অলআউটের লজ্জায় ডুবেছিল গাঙ্গুলি-টেন্ডুলকারের ভারত। এবার ঘরের মাঠে লঙ্কান বোলারদের সামনে আরও একবার নাকানিচুবানি খেল টিম ইন্ডিয়ার ব্যাটিং লাইনআপ। ঘরের মাঠে এটি তাদের দ্বিতীয় সর্বনিম্ন স্কোর। এর আগে ১৯৮৬ সালে কানপুরে লঙ্কানদের বিপক্ষেই ৭৮ রানে অলআউট হয়ে সর্বনিম্ন স্কোর গড়েছিল ভারত।

সীমিত ওভারে বিশ্রামে থাকা বিরাট কোহলির অধিনায়কত্ব রোহিত শর্মার কাঁধে উঠেছিল এ ম্যাচে।

বোলিং পিচে শুরু থেকেই দিশেহারা কোহলিবিহীন ভারতের ব্যাটিং। ১৬ রানেই নেই পাঁচ উইকেট। ২৯ রানে সাত উইকেটের পতনের পর ওয়ানডেতে সর্বনিম্ন স্কোরে অলআউট হওয়ার আশঙ্কা জাগে।

২০০৪ সালে হারারেতে শ্রীলঙ্কার বিপক্ষেই ৩৫ রানে সবকটি উইকেট হারিয়েছিল জিম্বাবুয়ে। যা এখন পর্যন্ত ওডিআইতে এক ইনিংসে সর্বনিম্ন রান।

টিম ইন্ডিয়ার একমাত্র কান্ডারি হয়ে খেলা ধোনি ৬৫ রানে শেষ পর্যন্ত অপরাজিত থাকেন। ৮৭ বলে ১০টি চার ও দুটি ছক্কা নিজের ইনিংস সাজিয়ে তিনি বুঝিয়ে দিলেন এখনও ফুরিয়ে যাননি।  

কিন্তু দলের বড় সংগ্রহ আর হয়ে ওঠেনি। সাবেক অধিনায়কের পাশাপাশি দুই অঙ্কের ঘরে পৌঁছান হার্দিক পান্ডিয়া (১০) ও কুলদিপ যাদব (১৯)। বাকিরা একের ঘরে ফেরত যান। ধোনির বিদায়ে ভারতের ইনিংসের সমাপ্তি ঘটে। যুভেন্দ্র চাহালের সঙ্গে শেষ উইকেট জুটিতে আসে ২৫।

লঙ্কান বোলারদের মধ্যে টানা ১০ ওভার বল করে চার মেডেন সহ মাত্র ১৩ রানের বিনিময়ে চার উইকেট তুলে নেন সুরাঙ্গা লাকমাল। দুটি উইকেট পান নুয়ান প্রদিপ। একটি করে নেন অ্যাঞ্জেলো ম্যাথুস, নতুন অধিনায়ক থিসারা পেরেরা, আকিলা ধনাঞ্জয়া ও সাচিত পাথিরানা।

বাংলাদেশ সময়: ১৭৪০ ঘণ্টা, ১০ ডিসেম্বর, ২০১৭
এমআরএম/এমএমএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।