ঢাকা, শুক্রবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

ক্রিকেট

দ. আফ্রিকা সিরিজের অসন্তোষ থেকেই হাথুরুর পদত্যাগ

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৪৯ ঘণ্টা, ডিসেম্বর ৯, ২০১৭
দ. আফ্রিকা সিরিজের অসন্তোষ থেকেই হাথুরুর পদত্যাগ হুথুরু সিংহে। ছবি: বাংলানিউজ

ঢাকা: মূলত তিনটি প্রধান কারণে বাংলাদেশ ক্রিকেটের হেড কোচের পদ থেকে পদত্যাগ করেছেন লঙ্কান হাথুরু সিংহে। এর প্রথমটি দ. আফ্রিকা সিরিজে শিষ্যদের বাজে পারফর‌ম্যান্স। দ্বিতীয়টি, প্লেয়ারদের মানসিকতা এবং তৃতীয়টি হলো, ওই সফরে টেস্ট সিরিজে সাকিব আল হাসানের অনুপস্থিতি।

বলে রাখা ভাল। দেশের মাটিতে অস্ট্রেলিয়া সিরিজ শেষে পূর্ণাঙ্গ সিরিজ খেলতে মুশফিকরা যখন দ. আফ্রিকা যাবেন, তখনই বিসিবি বরাবর টেস্ট ম্যাচ থেকে ছয় মাসের ছুটি চান সাকিব আল হাসান।

বিসিবিও তার সেই আবেদনের প্রেক্ষিতে সাড়া দিয়ে ছুটি মঞ্জুর করে।

এই তিন অসন্তোষের জেরেই হাথুরু পদত্যাগের সিদ্ধান্ত নিতে বাধ্য হয়েছেন বলে জানান বাংলাদেশ ক্রিকেট বোর্ড সভাপতি নাজমুল হাসান পাপন।

শনিবার (৯ ডিসেম্বর) সন্ধ্যায় রাজধানীর এক হোটেলে হাথুরু সিংহের সাথে সৌজন্য সাক্ষাত শেষে সংবাদ মাধ্যমকে তিনি একথা বলেন।

পাপন বলেন, দ. আফ্রিকায় আমাদের পুরো পারফরম্যান্স নিয়ে তিনি অত্যন্ত হতাশ। তিনি চিন্তাই করতে পারেন না যে, বাংলাদেশ এ ধরনের খেলা খেলতে পারে। এটা তার ভাবনায়ই ছিলো না। মুখে অনেক কিছু বলেছেন, আবার রিপোর্টও দিচ্ছেন। দ. আফ্রিকা সফর নিয়ে তার প্রথম থেকে একটা অসন্তুষ্টি ছিলো। খেলোয়াড়দের মানসিকতা নিয়েও তার অসন্তুষ্টি ছিলো। উদাহরণ হিসেবে বলছি, এই যে সাকিব খেললো না, সাকিব যে যাবে না এটাও তিনি মেনে নিতে পারেন নি। তার কথা ছিলো, দেশের এত বড় একটা সিরিজে সাকিব কেন খেলবে না?’  

পাপন বলেন, ‘তিনি বলেছেন, মাইন্ডসেটটা গুরুত্বপূর্ণ। তিনি যে জিনিসটার উপর জোর দিয়ে গেছেন সেটা হলো- যত ভাল খেলোয়াড়ই হোক না কেন,  তাদেরকে একটা জিনিস বুঝতে হবে যে, তার থেকে দেশ বড়। আপনার সাথে আরেকজনের ব্যক্তিগত সমস্যা থাকতে পারে। কিন্তু, সেটা নিয়ে দেশের ক্ষতি করা যাবে না। আপনারা যদি ওদের এই বিষয়টি বোঝাতে পারেন তাহলে বাংলাদেশ আরো উপরে যাবে। যে ভাবে চলছে এভাবে চললে তিনি বাংলাদেশকে আর সামনে নিয়ে যেতে পারবেন না। ’

তবে শুধুই অসন্তোষ থেকে এদিনের সভা শেষ করেননি টাইগারদের বিদায়ী এই হেড কোচ। করেছেন প্রশংসাও। ‘তিনি বলেছেন, এখানে যে সাপোর্টটা পেয়েছেন আগে কখনও পান নি।

তিনি শিউর না যে সামনে কোথাও পাবেন কী না। বাংলাদেশ দল নিয়ে তার আশা অনেক উপরে। তিনি অনেক প্রশংসা করেছেন। ’

পাপন বলেন, ‘তিনিই ছিলেন বাংলাদেশের জন্য আদর্শ কোচ। তিনি যতদিন ছিলেন, আমরা যা যা চাইছিলাম দিতে পারছিলেন। আমাদের সাথে একটা মিল ছিলো। তার অবদান আমরা সবসময়ই মনে রাখবো। ’

বাংলাদেশ সময়: ২১২৫ ঘণ্টা, ডিসেম্বর ৯, ২০১৭
এইচএল

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।