ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

ক্রিকেট

ছক্কায় সেরা গেইল

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯৪৯ ঘণ্টা, ডিসেম্বর ৯, ২০১৭
ছক্কায় সেরা গেইল ৫১ বলে ১২৬ রানের ইনিংস খেলার পথে গেইলে সেঞ্চুরি উদযাপন। ছবি: সংগৃহীত

ঢাকা:  এ বছরটা মোটেও ভালো কাটছিলো না টি২০- এর সবচে’ বড় বিজ্ঞাপন ক্রিস গেইলের। পারফরম্যান্সে ধারাবাহিকতা না থাকায় গত মাসে অনুষ্ঠিত পাকিস্তান সুপার লিগের (পিএসএল) নিলামে তাকে কিনতে তো আগ্রহই দেখায়নি কোনো দল। বিপিএল এ এসেও ঠিকমতো মেলে ধরতে পারছিলেন না নিজেকে।

৮ ম্যাচে মাত্র ২টি ফিফটিতে কিছুতেই মন ভরছিলো না গেইল ভক্তদের। অবশেষে শুক্রবার খুলনার বিরুদ্ধে নক আউট ম্যাচে স্বরূপে আবির্ভূত হন মারকুটে এই ওয়েস্ট ইন্ডিজ ব্যাটসম্যান।

অপরাজিত ১২৬ রানের ইনিংস খেলার পথে তিনি ওভার বাউন্ডারি হাঁকান ১৪টি।

বিপিএল এর কোনো ম্যাচে এটিই সর্বোচ্চ ছক্কা হাঁকানোর রেকর্ড। বাংলাদেশের এ আসরে সব ম্যাচ মিলিয়ে সর্বোচ্চ ছক্কার রেকর্ডটাও  গেইলের দখলে। এখন পর্যন্ত বিপিএল এর সব আসর মিলিয়ে মাত্র ২৪ ম্যাচে মোট ৮৯ টি ছক্কা হাঁকিয়েছেন গেইল। পরিসংখ্যান বিশ্লেষণ করে দেখা গেছে, বিপিএল এর তার হাঁকানো বাউন্ডারির (৬৬) চেয়ে ওভার বাউন্ডারির সংখ্যা বেশী ২৩টি।

চলমান ৫ম আসরে ৯ ইনিংসে ৪২ গড়ে তিনি ঝুলিতে পুরেছেন ৩৩৬ রান। সর্বোচ্চ রান অপরাজিত ১২৬। স্ট্রাইক রেট ১৭১.৪২। ২৯টি ওভার বাউন্ডারির পাশাপাশি আছে ২৪টি বাউন্ডারির মার। এ আসরে ঢাকা ডায়নামাইটসের কাইরন পোলার্ড ছাড়া আর কোনো ব্যাটসম্যানেরই ওভার বাউন্ডারির সংখ্যা বাউন্ডারির চেয়ে বেশী নয়। গেইলের এই স্বদেশি ১৩টি বাউন্ডারির পাশাপাশি হাঁকিয়েছেন ১৯টি ওভার বাউন্ডারি। তবে গেইলের চেয়ে দুটি ম্যাচ বেশী খেলে তার মোট রান ২৩৩।

আর চলতি আসরে গেইলের চেয়ে বেশী স্ট্রাইক রেট আছে কেবল খুলনা টাইটানসের ব্রাথওয়েটের। তবে গেইলের চেয়ে ৩ ম্যাচ বেশী খেলেও ১৮৫.১৮ স্ট্রাইক রেটে এই ওয়েস্ট ইন্ডিয়ানের মোট রান ২৫০।  

ঢাকা ডায়নামাইটসের এভিন লুইস ৩৮১ রান নিয়ে ব্যাটসম্যন তালিকায় সবার উপরে থাকলেও গেইলের চেয়ে ২ ইনিংস বেশী ব্যাট করেছেন তিনি। ২৬টি ওভার বাউন্ডারি নিয়ে তিনি আছেন সর্বোচ্চ ছক্কা হাঁকানো ব্যাটসম্যানের তালিকায় গেইলের পরে, দ্বিতীয় স্থানে।

এর আগে বিপিএল এর প্রথম আসরে বরিশাল বার্নার্স এর হয়ে মাত্র ৫ ম্যাচ খেলে সবচেয়ে বেশী ২৬টি ছক্কা হাঁকিয়েছিলেন গেইল। ৪ মেরেছিলেন ১৯টি। দুই সেঞ্চুরিতে তুলে নিয়েছিলেন ২৮৮ রান। দ্বিতীয় আসরে ঢাকা গ্লাডিয়েটরস এর হয়ে মাত্র এক ম্যাচ খেলে হাঁকিয়েছিলেন ১২টি ছক্কা ও ৫টি ৪। খেলেছিলেন ২২৩.৫২ স্ট্রাইক রেটে ১১৪ রানের ইনিংস।

তৃতীয় আসরে বরিশাল বুলস এর হয়ে ৪ ম্যাচ খেলে তিনি ১২টি ৬ ও ১১টি চার হাঁকান। চতুর্থ আসরে চট্টগ্রাম ভাইকিংসের হয়ে ৫ ম্যাচ খেলে হাঁকান ১০টি ৬ ও ৭টি ৪।

টি২০ ক্যারিয়ারে মোট ৩১২ ইনিংসে ১৪৮.৪৯ স্ট্রাইক রেটে গেইলের মোট রান ১০, ৯০৭। ছক্কা হাঁকিয়েছেন ৮০০টি। ৪ মেরেছেন ৮২৬টি। ১৯ সেঞ্চুরি ও ৬৭টি হাফ সেঞ্চুরির মধ্যে তার সর্বোচ্চ সংগ্রহ অপরাজিত ১৭৫। ফাইল পর্যন্ত যেতে পারলে তার রান হয়তো ১১ হাজারের একক ঘর ছোঁবে এ আসরেই। সীমিত পরিসরের টি২০ তে যে মোট রানের বিচারে তার ধারেকাছেও কেই নেই।

বাংলাদেশ সময়: ১৫৪০ ঘণ্টা, ডিসেম্বর ৯, ২০১৭
জেডএম/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।