ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

ক্রিকেট

‘গেইল ওর রুমে ঘুমাতে পছন্দ করে’

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪১২ ঘণ্টা, ডিসেম্বর ৮, ২০১৭
‘গেইল ওর রুমে ঘুমাতে পছন্দ করে’ ছবি: শোয়েব মিথুন / বাংলানিউজটোয়েন্টিফোর.কম

বিপিএলে খুলনা টাইটান্সের বিপক্ষে ‘খুনে’ ইনিংসের আগেও এমন অসংখ্য ইনিংস খেলেছেন রংপুর রাইডার্সের ‘ক্যারিবীয় ব্যাটিং দানব’ ক্রিস গেইল। তার সেই বিধ্বংসী ব্যাটিংয়ে কতশত বোলার লাইন লেংথ হারিয়ে উদভ্রান্তের মতো মাঠ ছেড়েছেন তার ইয়ত্তা নেই।

কী এমন করেন গেইল? অনুশীলনে এক দিন আসেন তো আরেক দিন আসেন না। যেদিনও আসেন সর্বোচ্চ আধ ঘণ্টার বেশি এক মিনিটও নেটে ব্যাটিং অনুশীলন করেন না।

তারপরেও চার, ছয়ের বৃষ্টি ছড়িয়ে একজন মানুষের পক্ষে ৫১ বলে ১২৬ রানের দানবীয় ইনিংস খেলা কী করে সম্ভব?

সেই রহস্যই শুক্রবার (৮ ডিসেম্বর) এলিমিনেটর ম্যাচ পরবর্তী সংবাদ সম্মেলনে এসে উন্মোচন করলেন রংপুর রাইডার্স দলপতি মাশরাফি বিন মর্তুজা, ‘আমি যতটুকু দেখেছি ওকে, সে রিল্যাক্সড থাকতে পচ্ছন্দ করে। সে সব সময় তার রুমে ঘুমাতে পছন্দ করে। এটাই হয়তো ওকে মাঠে এসে রিল্যাক্সড থাকার সুবিধা দেয়। আমি তাকে শেষ ৮/১০ ম্যাচ ধরে দেখছি, আগেও এক সাথে খেলেছি আমি ওকে কখনো মেন্টালিটি পরিবর্তন বা যেদিন রান করেনি সেদিন তাড়াহুড়ো করতে। সে সব সময় শান্ত থাকে, আস্তে আস্তে তৈরি হয়ে মাঠে নামে। সব সময় এমনই থাকে। ’

‘খুনে’ গেইলের একার ব্যাটিংয়ে এদিন বিপিএলের এলিমিনেটর ম্যাচে খুলনা টাইটান্সের দেয়া ১৬৮ রানের লক্ষ্যও রংপুর টপকে গেছে ২৮ বল বাকি থাকতে মাত্র ২ উইকেটের খরচায়। কাজেই গেইলকে কৃতিত্ব না দিয়ে পারলেন না টাইগার দলপতি।

‘আমরা আজকে খুব লাকি। কাউকে ছোট করা না, গেইল আউট হয়ে গেলে এই ম্যাচ খুব কঠিন হয়ে যেত। ২১ রানে ২ উইকেট পড়েছিল, সে যদি ৫০ রানের মধ্যেও আউট হতো খুব কঠিন হয়ে যেত। ২০ ওভার পর্যন্ত ম্যাচ গেলে কি হতো বলা যায় না। এক দিক থেকে আমি মনে করে আমরা ভাগ্যবান গেইল এগিয়ে এসেছে আজকে। ’

মাহমুদউল্লাহর খুলনার বিপক্ষে ৫১ রানে অপরাজিত ১২৬ রানের ইনিংসটি সাজাতে গিয়ে গেইল চার মেরেছেন ৬টি। আর ছক্কা হাঁকিয়েছে ১৪টি।

বাংলাদেশ সময়: ২০১২ ঘণ্টা, ৮ ডিসেম্বর, ২০১৭
এইচএল/এমআরএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।