ঢাকা, শনিবার, ৬ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

ক্রিকেট

সারা দিনই ভারতকে ভোগালো লঙ্কানরা

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১২২ ঘণ্টা, ডিসেম্বর ৪, ২০১৭
সারা দিনই ভারতকে ভোগালো লঙ্কানরা ছবি: সংগৃহীত

দিল্লিতে অনুষ্ঠিত তৃতীয় টেস্টের তৃতীয় দিন শেষে স্বাগতিক ভারত সুবিধাজনক অবস্থানে। বিরাট কোহলিদের বিপক্ষে তৃতীয় দিন শেষে ১৮০ রানে পিছিয়ে সফরকারী শ্রীলঙ্কা। হাতে আছে ১ উইকেট। তবে, সারা দিনই ভারতীয় বোলারদের ঘাম ঝরিয়েছেন লঙ্কান দলপতি দিনেশ চান্দিমাল এবং অ্যাঞ্জেলো ম্যাথিউজ।

নিজেদের প্রথম ইনিংসে টিম ইন্ডিয়া ৭ উইকেট হারিয়ে ৫৩৬ রান তুলে ইনিংস ঘোষণা করে। জবাবে, সফরকারী শ্রীলঙ্কা তৃতীয় দিন শেষে ৯ উইকেট হারিয়ে তুলেছে ৩৫৬ রান।

আগে ব্যাটিংয়ে নেমে ভারতের ওপেনার মুরালি বিজয় ১৫৫ রান করেন। আরেক ওপেনার শিখর ধাওয়ান ২৩ রানে বিদায় নেন। তিন নম্বরে নামা চেতশ্বর পুজারা ২৩ রান করেন। আজিঙ্কা রাহানের ব্যাট থেকে ১ রান আসে। রোহিত শর্মা করেন ৬৫ রান। এছাড়া, রবিচন্দ্রন অশ্বিন ৪ রান করেন। ৯ রানে অপরাজিত থাকেন রিদ্ধিমান শাহা এবং ৫ রানে অপরাজিত থাকেন রবীন্দ্র জাদেজা।

চার নম্বরে নামা দলপতি কোহলি ২৪৩ রানের দুর্দান্ত এক ইনিংস খেলেন। তার ২৮৭ বলে সাজানো ইনিংসে ছিল ২৫টি চারের মার। যে কোনো দেশের অধিনায়ক হিসেবে সবচেয়ে বেশি ডাবল সেঞ্চুরি রেকর্ড এখন কোহলির দখলে। দলনেতা হিসেবে টেস্টে ষষ্ঠ ডাবল সেঞ্চুরি করেন তিনি। এর আগে ওয়েস্ট ইন্ডিজের কিংবদন্তি ব্রায়ান লারা অধিনায়ক হিসেবে পাঁচটি ডাবল সেঞ্চুরি করেছিলেন। অন্য ভারতীয় অধিনায়করা সবাই মিলে চারটি ডাবল সেঞ্চুরি করেছিলেন।

এর আগে ফিরোজ শাহ কোটলায় ম্যাচের প্রথম দিন প্রথম আন্তর্জাতিক অধিনায়ক হিসেবে তিন টেস্টের সিরিজে টানা তিন ম্যাচেই সেঞ্চুরি হাঁকিয়েছিলেন ২৯ বছর বয়সী কোহলি। এই ব্যাটিং জিনিয়াস সাদা পোশাকে ৬৩তম ম্যাচে এসে পাঁচ হাজারি রানের ক্লাবে প্রবেশ করেন। এটি তার ২০তম টেস্ট শতক। এক সিজনে সব ফরমেট মিলিয়ে কোহলির সেঞ্চুরি সংখ্যা এখন ১১টি। শচীন টেন্ডুলকারের চেয়ে একটি কম।

শ্রীলঙ্কার লাকশান সান্দাকান চারটি উইকেট নেন। এছাড়া, লাহিরু গামাগে দুটি এবং দিলরুয়ান পেরেরা একটি করে উইকেট পান।

ব্যাটিংয়ে নেমে ইনিংসের প্রথম বলেই শ্রীলঙ্কার ওপেনার দিমুথ করুনারত্নে সাজঘরে ফেরেন। আরেক ওপেনার দিলরুয়ান পেরেরা ৪২ রান করে বিদায় নেন। ধনাঞ্জয়া ডি সিলভা ১ রান করেন। ২৬৮ বলে ১৪টি চার আর দুটি ছক্কায় ১১১ রান করেন অ্যাঞ্জেলো ম্যাথিউজ। ৩৪১ বলে ১৮টি চার আর একটি ছক্কায় ১৪৭ রান করে অপরাজিত থাকেন দলপতি দিনেশ চান্দিমাল। এই দু’জন মিলে স্কোরাবোর্ডে আরও ১৮১ রান যোগ করেন। শেষ বেলায় ৩৩ রান করে ফেরেন সাদিরা। এরপর দ্রুত চারটি উইকেটের পতন ঘটে লঙ্কানদের।

ভারতের মোহাম্মদ সামি, ইশান্ত শর্মা এবং রবীন্দ্র জাদেজা দুটি করে উইকেট লাভ করেন। তিনটি উইকেট পান রবীচন্দ্রন অশ্বিন।

বাংলাদেশ সময়: ১৭২০ ঘণ্টা, ৪ ডিসেম্বর ২০১৭
এমআরপি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।