ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

ক্রিকেট

সাকিবের এ কেমন সেঞ্চুরি!

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩১৫ ঘণ্টা, নভেম্বর ২৭, ২০১৭
সাকিবের এ কেমন সেঞ্চুরি! চট্টগ্রামের বিপক্ষে জয়ের পর। ছবি: বাংলানিউজ

ঢাকা: অবশেষে সেঞ্চুরি হয়ে বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসানের। তবে নির্দিষ্ট কোনো ম্যাচে নয়, তার এই সেঞ্চুরি বিপিএল এর চলতি আসরের সব ম্যাচ মিলিয়ে। এ পর্যন্ত ব্যাট হাতে মাঠে নামা ৯ ইনিংস মিলিয়ে তার মোট রান সাকুল্যে ১০৯।

সর্বশেষ সোমবার (২৭ নভেম্বর) পয়েন্ট টেবিলের নিচে ধুঁকতে থাকা চট্টগ্রাম ভাইকিংসের বিপক্ষে মাঠে নামেন সাকিব আল হাসান। ১৭ বল খেলে ৩টি ৪ এর সাহায্যে তিনি ওই রান তোলেন।

এদিনের ২২ রান চলতি আসরে বাংলাদেশ ক্রিকেটের আইকন সাকিব আল হাসানের দ্বিতীয় সর্বোচ্চ সংগ্রহ। এ আসরে তার সর্বোচ্চ রান ২৩।

অবশ্য সোমবারের তোলা ২২ রান সেরা রান সংগ্রাহকের তালিকায় ৩৯তম অবস্থান থেকে ১১ ধাপ এগিয়ে এনে ২৮তম অবস্থানে বাসিয়ে দিয়েছে ঢাকা ডাইনামাইটস অধিনায়ককে।

২ ইনিংস অপরাজিত থাকায় তার গড়ও আগের ১৪.৫০ থেকে বেড়ে হয়েছে ১৮.১৬। স্ট্রাইক রেট ১০৪.৮১ থেকে বেড়ে হয়েছে ১০৯। সব ম্যাচ মিলিয়ে হাঁকিয়েছেন ১০টি বাউন্ডারি ও ২টি ওভার বাউন্ডারি।

বিপিএল এর চলমান পঞ্চম আসরে ধারাবাহিকভাবে হতাশ করে চললেও সাকিব আল হাসানের ব্যাটে কিন্তু এর আগে ঢের হাসি দেখেছে দর্শকরা।

২০১২ সালে অনুষ্ঠিত বিপিএল  এর প্রথম আসরে ১১ ম্যাচে ১৪০ স্ট্রাইক রেটে ৪০ গড়ে ২৮০ রান করেছিলেন সাকিব। সেবার সর্বোচ্চ রান সংগ্রাহকের সেরা দশে তিনিই ছিলেন একমাত্র দেশি ব্যাটসম্যান। ২০১৩ সালে দ্বিতীয় আসরে ১২ ম্যাচে ১৬৪.৫০ স্ট্রাইক রেটে ৩২.৯০ গড়ে ৩২৯ তুলে ব্যাটসম্যান তালিকায় ৯ নম্বরে জায়গা করে নেন তিনি। ২০১৬ সালে চতুর্থ আসরে ১৩ ইনিংসে ১২৬.২৫ স্ট্রাইক রেটে ২০.৫৪ গড়ে তিনি রান তোলেন ২৫৬। সেবার অবস্থান ছিলো ২১ নম্বরে।

কেবল ২০১৫ সালে তৃতীয় আসরে ১১ ইনিংসে ১০৩.৮১ স্ট্রাইক রেটে ১৭ গড়ে মাত্র ১৩৬ রান করে তার অবস্থান ছিলো ১৯ নম্বরে। তাই আপাতত নিজের তৃতীয় আসরের সংগ্রহ ছাপিয়ে যাওয়ারই চ্যালেঞ্জ সাকিবের সামনে।  

প্রথম আসরে অপরাজিত ৮৬, দ্বিতীয় আসরে ৫৯, তৃতীয় আসরে ৩৩ ও চতুর্থ আসরে অপরাজিত ৪১ তার সর্বোচ্চ রান হলেও এবার এখন পর্যন্ত সর্বোচ্চ ২৩ রান করতে সক্ষম হয়েছেন সাকিব।

তবুও পরবর্তী ম্যাচে সাকিব আল হাসান বড় রানের মুখ দেখছেন বলে আশাবাদী তার ভক্তরা। বোলিংয়ে যে এখন পর্যন্ত ১১ উইকেট শিকার করে দেশি আবু জায়েদ, আবু হায়দার ও তাসকিন আহমেদ এবং বিদেশি শহীদ আফ্রিদীর পরেই অবস্থান তার। আবু জায়েদের সর্বোচ্চ ১৩ উইকেটের চেয়ে সাকিবের শিকার করা উইকেট সংখ্যা মাত্র ২টি কম।

বাংলাদেশ সময়: ১৯০০ ঘণ্টা, নভেম্বর ২৭, ২০১৭
জেডএম/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।