ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

ক্রিকেট

ইংল্যান্ড লিড নিলেও নিয়ন্ত্রণে অজিরা

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭৪৬ ঘণ্টা, নভেম্বর ২৫, ২০১৭
ইংল্যান্ড লিড নিলেও নিয়ন্ত্রণে অজিরা ছবি:সংগৃহীত

অ্যাশেজের প্রথম টেস্টের তৃতীয় দিন শেষে ভালো অবস্থানে অস্ট্রেলিয়া। ইংল্যান্ড নিজেদের দ্বিতীয় ইনিংসে ৩৩ রানে দুই উইকেট হারিয়ে মাঠ ছেড়েছে। সাত রানের টার্গেট দাঁড় করিয়েছে সফরকারী দলটি। এর আগে ইংলিশরা প্রথম ইনিংসে ৩০২ রান করলে জবাবে অজিরা সবকটি উইকেট হারিয়ে ৩২৮ রান করে।

ব্রিসবেনের গ্যাবায় ইংল্যান্ডের দ্বিতীয় ইনিংসে ফের ব্যর্থতার পরিচয় দেন দলের সবচেয়ে অভিজ্ঞ ব্যাটসম্যান অ্যালিস্টার কুক। ব্যক্তিগত সাত রানে জস হ্যাজেলউডের বলে বিদায় নেন তিনি।

এর কিছু সময় পরই ব্যক্তিগত দুই রানে সেই হ্যাজেলউডের বলেই আউট হন প্রথম ইনিংসের হাফসেঞ্চুরিয়ান জেমস ভিন্স।

প্রথম ইনিংসের আরেক হাফসেঞ্চুরিয়ান মার্ক স্টোনম্যান অবশ্য দিনের বাকিটা সময় লড়াই করে গেছেন। ৪৯ বলে তিনটি চারের সাহায্যে ১৯ রানে অপরাজিত থেকেছেন। তার সঙ্গী হয়েছেন পাঁচ রান করা অধিনায়ক জো রুট।

এর আগে স্টিভেন স্মিথের দুর্দান্ত সেঞ্চুরির সুবাদে ইংল্যান্ডের বিপক্ষে অ্যাশেজের প্রথম টেস্টে লিড নেয় অস্ট্রেলিয়া। প্রথম ইনিংসে অজিরা সবকটি উইকেট হারিয়ে ২৬ রানে এগিয়ে থেকে মাঠ ছাড়ে। ৩২৮ রানে শেষ হয় স্বাগতিকদের ইনিংস।

ম্যাচের তৃতীয় দিন আরও ১৬৩ রান যোগ করে অজিরা। ইনিংসে আগের দিন অপরাজিত থাকা অধিনায়ক স্মিথ ও শন মার্শ আবারও ব্যাটিংয়ে নামেন। তবে ৫১ রান করে স্টুয়ার্ট ব্রডের বলে বিদায় নেন মার্শ। ভাঙে এ জুটির ৯৯ রানের পার্টনারশিপ।

ম্যাচের দ্বিতীয় দিন দলকে কঠিন পথ থেকে উদ্ধার করা স্মিথ ঠিকই সেঞ্চুরি তুলে নেন। তার ক্যারিয়ারের ২১তম সেঞ্চুরিটি ছিল সবচেয়ে ধীর গতির। ২৬১ বলে তিন অঙ্কের ঘরে পৌঁছান তিনি। যা আবার ১৯৯৩ সালের পর অ্যাশেজে সবচেয়ে মন্থর সেঞ্চুরি। শেষ পর্যন্ত দাঁতে দাঁত চেপে ব্যাট করে ৩২৬ বলে ১৪টি চারের সাহায্যে ১৪১ রানে অপরাজিত থাকেন তিনি।

অজিদের লিড নিতে মাঝে স্মিথের সঙ্গে দারুণ ভূমিকা রাখেন টেলএন্ডার ব্যাটসম্যান প্যাট কামিন্স। ১২০ বলে পাঁচটি চার ও একটি ছক্কায় ৪২ করে ক্রিস ওকসের বলে আউট হন তিনি। এ সময় ৬৬ রানে জুটি হয় স্মিথ ও কামিন্সের মধ্যে।  

ইংলিশ বোলারদের মধ্যে সর্বোচ্চ তিনটি উইকেট পান ব্রড। দুটি করে উইকেট তুলে নেন জেমস অ্যান্ডারসন ও মঈন আলী। এছাড়া ওকস, জ্যাক বল ও জো রুট একটি করে উইকেট পান।

বাংলাদেশ সময়: ১৩৪৫ ঘণ্টা, ২৫ নভেম্বর, ২০১৭
এমএমএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।