ঢাকা, বুধবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

ক্রিকেট

টি-টোয়েন্টিতে আকমল-বাটের বিশ্বরেকর্ড

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪০৭ ঘণ্টা, নভেম্বর ২৪, ২০১৭
টি-টোয়েন্টিতে আকমল-বাটের বিশ্বরেকর্ড ছবি: সংগৃহীত

টি-টোয়েন্টি ক্রিকেটে বিশ্বরেকর্ড গড়েছেন পাকিস্তানি দুই ব্যাটসম্যান কামরান আকমল আর সালমান বাট। রাওয়ালপিন্ডিতে পাকিস্তানের ন্যাশনাল টি-টোয়েন্টি কাপে লাহোর হোয়াইটসের হয়ে ইসলামাবাদের বিপক্ষে উদ্বোধনী জুটিতে ২০৯ রান তুলেছেন আকমল ও বাট।

শুক্রবার (২৪ নভেম্বর) ওপেনিংয়ে খেলতে নেমে অবিচ্ছিন্ন ২০৯ রানের জুটি গড়েন আকমল-বাট। ২০ ওভারে লাহোরের সংগ্রহ দাঁড়ায় বিনা উইকেটে ওই ২০৯ রান।

যেটি টি-টোয়েন্টিতে উইকেট না হারিয়ে কোনো দলের সর্বোচ্চ সংগ্রহের রেকর্ড। আবার টি-টোয়েন্টি ক্রিকেটে সবচেয়ে বড় উদ্বোধনী জুটির বিশ্ব রেকর্ডও। আকমল-বাট জুটি ছাড়িয়ে গেছে গত আগস্টে ন্যাটওয়েস্ট টি-টোয়েন্টি ব্লাস্টে জো ডেনলি ও ড্যানিয়েল-বেল-ড্রুমন্ডের ২০৭ রানের জুটিকে।

কামরান-বাটের এই বিশ্বরেকর্ড জুটিতে ভর করে লাহোর হোয়াইটসও ১০৯ রানের বড় ব্যবধানে হারিয়েছে ইসলামাবাদকে। ইসলামাবাদের পাঁচ বোলারের কেউই ওভারপ্রতি ৯.৫০-এর নিচে রান দিতে পারেননি!

আগের চার ইনিংসেই আকমল ফিফটি হাঁকান। আজ রীতিমতো তাণ্ডব চালিয়ে সেঞ্চুরিই করে ফেললেন তিনি। টানা দ্বিতীয় ফিফটি করেন সালমান বাট। বিশ্বরেকর্ড গড়ার পথে ৭১ বলে আকমল করেছেন ১৫০ রান। পাকিস্তানি কোনো ব্যাটসম্যানের এই ফরমেটে এটাই সর্বোচ্চ ইনিংস। এই ইনিংসে ১৪টি চারের সঙ্গে এক ডজন (১২টি) ছক্কা হাঁকিয়েছেন কামরান। কোনো উইকেটরক্ষক ব্যাটসম্যান হিসেবে এটিই সর্বোচ্চ ব্যক্তিগত ইনিংস। ২০১৩ সালে পচেফস্ট্রুমে র্যাম স্লাম টি-টোয়েন্টিতে লায়ন্সের হয়ে কোবরাসের বিপক্ষে কুইন্টন ডি ককের অপরাজিত ১২৬ ছিল আগের সর্বোচ্চ।

২০৯ রানের এই জুটিতে বাটের অবদান অল্পই বলা চলে। তুলনামূলক ধীরগতিতে ব্যাট করে বাট করেছেন ৪৯ বলে ৮ চারে অপরাজিত ৫৫।

টি-টোয়েন্টি ক্রিকেটে দুইশ রানের উদ্বোধনী জুটি আছেই আর মাত্র একটি। ২০১২ সালে নিউজিল্যান্ডের এইচআরভি কাপে সেন্ট্রাল ডিসট্রিক্টের হয়ে ওয়েলিংটনের বিপক্ষে ২০১ রানের জুটি গড়েছিলেন পিটার ইনগ্রাম ও জ্যামি হাউ।

বাংলাদেশ সময়: ২০০৫ ঘণ্টা, ২৪ নভেম্বর ২০১৭
এমআরপি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।