[x]
[x]
ঢাকা, শনিবার, ২৫ অগ্রহায়ণ ১৪২৪, ০৯ ডিসেম্বর ২০১৭

bangla news

নেদারল্যান্ডস, ইতালি কিংবা চিলি যাবে বিশ্বকাপে!

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৭-১১-২৪ ৩:৩০:৪৮ পিএম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

রাশিয়া বিশ্বকাপের টিকিট নিশ্চিত করতে পারেনি ইতালি। ১৯৫৮ সালের পর এবারই এমনটি ঘটলো আজ্জুরিদের। বাছাইপর্বের বাধা পেরোতে না পারায় বিশ্বকাপ থেকে ছিটকে পড়ে চারবারের বিশ্বচ্যাম্পিয়ন ইতালি। দুইবার ফাইনালে খেলা নেদারল্যান্ডস কিংবা চিলিকেও দেখা যেতে পারে এই বিশ্বকাপে।

প্লে-অফে সুইডেনের কাছে হেরে গেলেও সবশেষ র‌্যাংকিংয়ে একধাপ এগুনো ইতালি কিংবা নেদারল্যান্ডস-চিলি রাশিয়ার টিকিট পেতে পারে বলে গুঞ্জন উঠেছে। এদিকে, বাছাইপর্বে প্লে-অফে ওশেনিয়া অঞ্চলের দল নিউজিল্যান্ডকে হারিয়ে শেষ দল হিসেবে বিশ্বকাপ নিশ্চিত করে পেরু। তবে রাশিয়ার টিকিট নিশ্চিত করলেও বিশ্বকাপ থেকে ছিটকে পড়ার শঙ্কা তৈরি হয়েছে দক্ষিণ আমেরিকা অঞ্চলের দলটির।

নিয়ম অনুয়ায়ী ফিফার সদস্য রাষ্ট্রের ফুটবল ফেডারেশন গুলো থাকবে স্বাধীন ও স্বতন্ত্র। তবে, কপাল পুড়তে যাচ্ছে পেরুর। কেননা দেশটির সংসদে একটি বিল উত্থাপন করা হয়েছে। যে বিলটি পাস হলে স্বায়ত্ত্বশাসন হারাতে পারে পেরু ফুটবল ফেডারেশন। এতে বিশ্বকাপে খেলার যোগ্যতা হারাতে পারে দলটি। সম্প্রতি পেরু ফুটবল ফেডারেশনের ওপর দেশটির সারকারি হস্তক্ষেপের অভিযোগ উঠেছে।

জানা যায়, পেরুর কনগ্রেসম্যান পালোমা নোসিডা ফুটবল অ্যাসোসিয়েশনকে নিয়ন্ত্রণ করার জন্য ইনস্টিটিউট অব স্পোর্টস প্রতিষ্ঠা করতে চাইছেন। যা ফিফার নিয়মের সঙ্গে পরিপন্থি। ফুটবল অ্যাসোসিয়েশনের সঙ্গে সরকারের বিরোধিতার কারণে বিশ্বকাপ থেকে পেরুকে বাদ দিতে পারে বিশ্ব ফুটবলের সর্বোচ্চ নিয়ন্ত্রণ সংস্থা ফিফা। পেরু বিশ্বকাপ খেলতে না পারলে ইতালি, নেদারল্যান্ডস কিংবা বিশ্বকাপ বাছাইপর্ব পেরোতে না পারা সাউথ আমেরিকার আরেক দল চিলিকে দিয়ে হতে পারে ৩২তম দলের শূন্যস্থান পূরণ। এক্ষেত্রে ফিফার সদস্য দেশগুলোই ভোটাভুটির মাধ্যমে ঠিক করবে কোন দল যাবে বিশ্বকাপে।

এমন হলে নেদারল্যান্ডস, ইতালি বা চিলির মধ্যে থেকে একটি দলকে বেছে নিতে পারে ফিফা। সংস্থাটির সংবিধানের ৭ নম্বর অনুচ্ছেদে বলা আছে, ‘যদি কোন দেশকে (বিশ্বকাপের ৩২টি দল থেকে) নিষিদ্ধ করা হয় কিংবা টুর্নামেন্ট থেকে বাদ দেওয়া হয়, তবে ফিফার সাংগঠনিক কমিটি তার ব্যাপারে সিদ্ধান্ত নেবে এবং প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করবে। এক্ষেত্রে নিজেদের পছন্দ মতো দল বেছে নিতে পারবে ফিফা। কোনো র‌্যাংকিং বিচার করা হবে না।’

আর সেটা হলে চারবারের বিশ্বচ্যাম্পিয়ন ইতালিকে নিতে পারে ফিফা কিংবা দুইবারের কোপা আমেরিকা জয়ী অ্যালেক্সিজ সানচেজদের চিলিকে বেছে নিতে পারে ফুটবলের সর্বোচ্চ সংস্থাটি। ইতালিকে বেছে নিলে তাতে, অবসর ভেঙে আবারো মাঠে ফিরতে পারেন ইতালির জীবন্ত কিংবদন্তি বুফন। অথবা বিশ্বকাপ বাছাইপর্বে ব্রাজিলের কাছে ৩-০ গোলে হেরে মূলপর্বে খেলার স্বপ্ন জলাঞ্জলি দেওয়া কোপা চ্যাম্পিয়ন চিলি রাশিয়ায় গিয়ে মেগা এই ইভেন্টকে জমিয়ে তুলতে পারে। নেদারল্যান্ডসের সম্ভাবনাও উড়িয়ে দেওয়া যাচ্ছে না।

বাংলাদেশ সময়: ১৫৩০ ঘণ্টা, ২৪ নভেম্বর ২০১৭
এমআরপি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

FROM AROUND THE WEB
Alexa