ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

ক্রিকেট

হাতুরুসিংহের বিষয়ে চুক্তি অনুযায়ী সিদ্ধান্ত

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৩৪ ঘণ্টা, নভেম্বর ২৩, ২০১৭
হাতুরুসিংহের বিষয়ে চুক্তি অনুযায়ী সিদ্ধান্ত ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম (ফাইল ফটো)

বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের হেড কোচের পদ থেকে সরে দাঁড়াতে বিসিবি বরাবর চন্ডিকা হাথুরুসিংহের পদত্যাগপত্র দেয়ার পর যখন নানা আলোচনা সমালোচনা চলছিলো তখন জাতীয় দলের দু’জন সিনিয়র ক্রিকেটার বলছিলেন যতদ্রুত সম্ভব বিষয়টির স্থায়ী সমাধান হয়ে যাওয়াই ভালো।

একই সুরে কথা বললেন বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) প্রধান নির্বাহী নিজামউদ্দিন চৌধুরী সুজন। বৃহস্পতিবার (২৩ নভেম্বর) বিসিবি’র নিজ কার্যালয়ে সংবাদ মাধ্যমের মুখোমুখি হয়েছিলেন তিনি।

আলোচনার মূল বিষয়বস্তু ছিল হাথুরুসিংহে।  

আরও পরিষ্কার বললে বুধবার (২২ নভেম্বর) বিসিবি সভাপতি বরাবর শ্রীলঙ্কান ক্রিকেট বোর্ড সভাপতি থিলাঙ্গা সুমাথিপালার পাঠানো একটি চিঠি। যেখানে তারা জানিয়েছেন, হাথুরুর হাতেই তাদের জাতীয় দলের দায়িত্ব তুলে দিতে চান। তবে একটি শর্তে, যদি বিসিবি কোন শর্ত ছাড়াই তাকে ছেড়ে দেয়।

শ্রীলঙ্কার বোর্ড সভাপতির চিঠি পাওয়ার পরই তা বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপনের কাছে পাঠানো হয়েছে বলে জানালেন সুজন। এখন শুধু তার সিদ্ধান্তের অপেক্ষায়। সুজনের কথায় একটি বিষয় পরিষ্কার যে পাপন এমন সিদ্ধান্ত দেবেন যা হেড কোচ নিয়ে চলতি সমস্যার একটি স্থায়ী সমাধানের পথ বাতলে দেবে।

‘যেহেতু শ্রীলঙ্কান ক্রিকেট বোর্ড সরাসরি বিসিবি সভাপতিকে চিঠি দিয়েছেন তাই চিঠিটা আমরা আমাদের প্রেসিডেন্ট বরাবর পাঠিয়ে দিয়েছি। আমরা অপেক্ষা করছি বোর্ড কী সিদ্ধান্ত দেয়। যেহেতু বোর্ড টু বোর্ড কথা হচ্ছে একটা সমাধান হয়ে যাওয়াই ভালো। ’

সুজনের কথায় আরেকটি বিষয়ও জানা গেল। আর সেটি হলো থিলাঙ্গা সুমপাথিপালার দেয়া চিঠির প্রেক্ষিতে হাথুরুসিংহের ব্যাপারে পরবর্তী পদক্ষেপগুলো চুক্তি অনুযায়ী নেবে বেসিবি। বিশেষ করে নোটিশ পিরিয়ডের বিষয়টি।

চুক্তি অনুযায়ী তার ২০১৯ সাল পর্যন্ত বিসিবি’র সাথে থাকার কথা থাকলেও তিনি যেহেতু থাকতে চাচ্ছেন না বিসিবিও জোর করবে না। একথা পাপন আগেই বলেছেন।  

তাই চুক্তি অনুযায়ী চাকুরি থেকে অব্যাহতির জন্য নোটিশ পিরিয়েডের বিষয়টি হয়তো অনুসরণ করছে বিসিবি। সে অনুযায়ী, চাকুরি ছাড়ার তিন মাস আগে কোচের বিসিবিকে অবহিত করার বাধ্যবাধকতা ছিল। হাথুরুসিংহে ১৫ অক্টোবর পদত্যাগপত্র দিয়েছেন। সে হিসেবে ১৫ জানুয়ারি তার নোটিশ পিরিয়ড শেষ হবে।

আর এজন্যই শ্রীলঙ্কান বোর্ড চিঠিটি বিসিবি বরাবর দিয়েছে। কারণ তারা তাকে ১৫ জানুয়ারির আগেই পেতে চায় বলেই এই মুহূর্তে বিসিবি’র শরণাপন্ন হয়েছে। তবে তারা চাইলেও বিসিবি চুক্তিপত্র অনুযায়ী এগোবে বলে জানিয়েছেন সুজন।

‘আপনারা একটি বিষয় লক্ষ্য করেছেন যে মাননীয় বোর্ড সভাপতি বলেছেন যে কেউ থাকতে না চাইলে তাকে আমরা ধরে রাখতে পারবো না। তাছরা এই বিষয়টা আরও স্পর্শকাতর। কোচ না চাইলে তাকে রাখার প্রশ্ন উঠে না। তা‌ই আমরা বিষয়টাকে ওভাবেই দেখছি। তবে আমরা চুক্তি অনুযায়ীই যাব। ’

বাংলাদেশ সময়: ১৮৩৩ ঘণ্টা, ২৩ নভেম্বর, ২০১৭
এইচএল/এমআরএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।