ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

ক্রিকেট

ফিটনেস সচেতন যুবরাজ নিয়মের বাইরে

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১২৮ ঘণ্টা, নভেম্বর ২৩, ২০১৭
ফিটনেস সচেতন যুবরাজ নিয়মের বাইরে ছবি: সংগৃহীত

কোনো ইনজুরি বা চোট না থাকলেও ভারতের সিনিয়র অলরাউন্ডার যুবরাজ সিং জাতীয় দলে সুযোগ পাচ্ছেন না। এমনকি বোর্ডের নিয়মানুযায়ী রঞ্জি ট্রফিতেও খেলছেন না। রঞ্জি না খেলে ন্যাশনাল একাডেমিতে সময় কাটাচ্ছেন যুবরাজ।

যদিও ক’দিন আগেই ভারতীয় ক্রিকেট পাড়ায় খবর ওঠে ‘বিশেষ ফিটনেস’ টেস্ট দিয়ে জাতীয় দলে জায়গা পেতে হবে। তাতে করে যেন যুবরাজ একটু বেশিই ফিটনেস সচেতন হয়ে পড়েছেন।

আগের ফিটনেস টেস্ট উতরে যেতে ব্যর্থ হন তিনি।

ভারতীয় ক্রিকেট বোর্ডের নিয়ম অনুযায়ী কোনো ক্রিকেটারকে জাতীয় দলে জায়গা করে নিতে হলে আগে রঞ্জি ট্রফি খেলে আসতে হবে। কিন্তু, বোর্ডের তোয়াক্কা না করে রঞ্জি ট্রফিতে পাঞ্জাবের ক্রিকেটার যুবরাজ খেলছেন না। ইতোমধ্যেই পাঞ্জাবের পাঁচটি ম্যাচ শেষ। যেখানে মাত্র একটি ম্যাচেই মাঠে নেমেছিলেন যুবরাজ। রঞ্জিতে বিদর্ভের বিপক্ষে একটি ম্যাচেই খেলেছেন যুবরাজ। যেখানে তার ব্যাট থেকে এসেছে ২০ ও ৪২ রান।

এটা নিয়ে বোর্ডের ভেতরেই প্রশ্ন উঠতে শুরু করেছে। যুবরাজের দায়িত্ব-জ্ঞান নিয়েও সমালোচনা শুরু হয়েছে। তার পক্ষ থেকে বলা হয়েছে, ন্যাশনাল ক্রিকেট একাডেমিতে রিহ্যাব করছেন। যদিও বোর্ডের কাছে নিজের কোনো চোট বা ইনজুরি নিয়ে প্রতিবেদন দেননি।

এদিকে, বোর্ডের এক সূত্র থেকে জানানো হয়, ‘আমাদের কাছে এমন কোনো তথ্য নেই যুবরাজ রিহ্যাব করছে। কিন্তু আমরা জানতে পেরেছি সে ‘বিশেষ ফিটনেস’ ট্রেনিং করছে। সে রঞ্জি ট্রফিকে আদৌ গুরত্ব দেবে কি না সেটা তার ব্যক্তিগত সিদ্ধান্ত। জাতীয় দলে ফিরতে হলে ‘বিশেষ ফিটনেস’ টেস্ট উতরে গেলেও রঞ্জি ট্রফিতে না খেলায় ভুগতে হতে পারে যুবরাজকে। আমরা আরও জানতে পেরেছি, পাঞ্জাব দলকে নাকি যুবরাজ জানিয়েছেন, তাকে ভারতীয় টিম ম্যানেজমেন্টের তরফে ফিটনেস ট্রেনিং করতে বলা হয়েছে। যদিও নির্বাচকরা রঞ্জি ট্রফিকেই বেশি গুরুত্ব দেবেন। ’

শ্রীলঙ্কার বিপক্ষে জাতীয় দলের স্কোয়াডে ছিলেন ভারতীয় পেসার ইশান্ত শর্মা। প্রথম ম্যাচের একাদশে বাদ পড়লে তাকে রঞ্জি ট্রফির জন্য রিলিজ করে দেওয়া হয়। সেখানে খেলে আবারো জাতীয় দলের স্কোয়াডে যোগ দেবেন ইশান্ত শর্মা। তবে, যুবরাজের ব্যাপারে ভারতীয় বোর্ড কি ভেবে রেখেছে সেটা পরিষ্কার নয়।

বাংলাদেশ সময়: ০৭২৮ ঘণ্টা, ২৩ নভেম্বর ২০১৭
এমআরপি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।