ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

ক্রিকেট

মাঝপথেই দল বদলাতে পারবেন সাকিব-মোস্তাফিজরা!

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩৩৭ ঘণ্টা, নভেম্বর ২২, ২০১৭
মাঝপথেই দল বদলাতে পারবেন সাকিব-মোস্তাফিজরা! ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম (ফাইল ফটো)

আইপিএলের ফ্র্যাঞ্চাইজি দলগুলোর একাধিক প্রস্তাব বেশ আকর্ষণীয় বলে মনে হচ্ছে ভারতীয় ক্রিকেট বোর্ডের (বিসিসিআই) কাছে। গুঞ্জন ওঠা খবর সত্যি হলে বিশ্ব ফুটবলে ইউরোপিয়ান প্রিমিয়ার লিগের মতোই আইপিএলের মাঝপথে দল পরিবর্তন করতে পারবেন যে কোনো ক্রিকেটার।

তবে, এই নিয়ম চালু করলে টুর্নামেন্টের পক্ষে তা কতটা লাভজনক হবে তা নিয়ে আলোচনার পরই সিদ্ধান্ত নেওয়া হবে।

আগামী আইপিএল আসরে নির্বাসন কাটিয়ে ফিরবে চেন্নাই সুপার কিংস এবং রাজস্থান রয়্যালস।

তাই নতুন নিয়ম চালু হলে যে আইপিএলের আকর্ষণ আরও বাড়বে, তা বলাই বাহুল্য। আর নতুন এই নিয়ম চালু হলে ঘরোয়া ক্রিকেটে তা ইতিহাস গড়তে যাচ্ছে বলে মনে করছেন ক্রিকেট বোদ্ধারা।

আগামী আসরে খেলোয়াড় নেয়ার নিয়মে পরিবর্তন ঘটতে পারে বলে ভারতীয় গণমাধ্যমেই খবর প্রকাশিত হচ্ছে। টুর্নামেন্টের মধ্যেই এক ফ্র্যাঞ্চাইজি ছেড়ে অন্য ফ্র্যাঞ্চাইজিতে যোগ দিতে পারবেন ক্রিকেটাররা। কোনো ক্রিকেটার যদি প্রথম সাতটি ম্যাচে প্রথম একাদশে জায়গা না পান তাহলে টুর্নামেন্ট চলাকালীন ইচ্ছা হলে তিনি অন্য কোনো দলে যেতে পারবেন। সেক্ষেত্রে অন্য দলকে আইপিএল গভর্নিং কাউন্সিলের কাছে সেই ক্রিকেটারকে চেয়ে আবেদন করতে হবে।

খুব শিগগিরই বিসিসিআইয়ের কর্মকর্তা, আইপিএল গভর্নিং কাউন্সিলের সদস্য, প্রশাসনিক কমিটি এবং টুর্নামেন্টের সব ফ্র্যাঞ্চাইজির সদস্যরা বৈঠকে বসে এ নিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেবেন।

গত আসরে বাংলাদেশের পেসার মোস্তাফিজুর রহমানকে হায়দ্রাবাদ একের পর এক ম্যাচ বসিয়ে রেখেছিল। নতুন এই নিয়ম হলে পুরো টুর্নামেন্টে কোনো ক্রিকেটারকে রিজার্ভ বেঞ্চে বসে দিন কাটাতে হবে না।

ইতোমধ্যেই এই বিষয় নিয়ে আলোচনা হয়েছে আইপিএল কমিটি ও ফ্র্যাঞ্চাইজি মালিকদের। সেখানে উপস্থিত ছিলেন কলকাতা নাইট রাইডার্সের মালিক শাহরুখ খান ও জয় মেটা, মুম্বাই ইন্ডিয়ান্সের মালিক আকাশ অাম্বানী, কিংস ইলিভেন পাঞ্জাবের মালিক নেস ওয়াদিয়া ও মোহিত বর্মন এবং রাজস্থানের মালিক মনোজ বাদালে। সেখানে ক্রিকেটারদের আগের মৌসুম থেকে ধরে রাখার ব্যাপারেও আলোচনা হয়। আইপিএল গভর্নিং কাউন্সিল তিনজন ক্রিকেটারকে ধরে রাখার নিয়ম ধরে রাখলেও মুম্বাই ইন্ডিয়ান্স ও চেন্নাই সুপার কিংসের মতো দলগুলো চাইছে পাঁচজন ও চারজন প্লেয়ারকে ধরে রাখতে। অন্যদিকে কলকাতা কোনো ক্রিকেটারকে ধরে রাখার পক্ষে নয়।

এছাড়া আলোচনায় পাঞ্জাব ও রাজস্থান নতুন করে দল গড়ে তোলার পক্ষে বলে জানায়য়। হায়দ্রাবাদ ও বেঙ্গালুরু তিনজন প্লেয়ার ধরে রাখার পক্ষে মত দেয়। এদিকে দু’বছর নির্বাসন কাটিয়ে ফেরা চেন্নাই ও রাজস্থান তাদের ২০১৫’র দল থেকে প্লেয়ার ধরে রাখতে পারবে বলে জানানো হয়।

বাংলাদেশ সময়: ০৫৩৫ ঘণ্টা, ২৩ নভেম্বর ২০১৭
এমআরপি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।