ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

ক্রিকেট

এক ভেন্যুতে সাকিবের সর্বোচ্চ উইকেটের রেকর্ড

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯০৪ ঘণ্টা, নভেম্বর ২২, ২০১৭
এক ভেন্যুতে সাকিবের সর্বোচ্চ উইকেটের রেকর্ড ছবি:বাংলানিউজটোয়েন্টিফোর.কম

বাংলাদেশ প্রিমিয়ার লিগে (বিপিএল) নিজেদের সর্বশেষ ম্যাচে রংপুর রাইডার্সের বিপক্ষে পাঁচ উইকেট লাভ করেন ঢাকা ডায়নামাইটসের অধিনায়ক সাকিব আল হাসান। আর এমন কীর্তির রাতে অসাধারণ আরেকটি অর্জনও সঙ্গী হয়েছে বিশ্বসেরা অলরাউন্ডারের।

ক্রিকেটের সংক্ষিপ্ত ফরম্যাট টি-টোয়েন্টির ইতিহাসে এক ভেন্যুতে সবচেয়ে বেশি উইকেট শিকারের নতুন রেকর্ড স্পর্শ করলেন সাকিব। পেছনে ফেললেন ইংল্যান্ডের স্পিন অলরাউন্ডার সামিত প্যাটেলকে।

এ ম্যাচের আগে ৭৯ উইকেট নিয়ে সামিত প্যাটেলের সঙ্গে যৌথভাবে শীর্ষে ছিলেন সাকিব। তবে রোমাঞ্চকর ম্যাচটিতে এ তারকার প্রথম বলেই সাজঘরের ফেরেন রংপুরের শাহরিয়ার নাফিস। এরই মধ্যদিয়ে নির্দিষ্ট কোন ভেন্যুতে টি-টোয়েন্টি ক্রিকেটে সবচেয়ে বেশি উইকেট শিকারের নতুন রেকর্ড গড়েন তিনি।

বিপিএলের ইতিহাসে নবম বোলার হিসেবে এক ইনিংসে পাঁচ উইকেট নেওয়ার কীর্তি গড়লেন সাকিব। পাশাপাশি এক ভেন্যুতে সর্বোচ্চ উইকেট শিকারির রেকর্ডও নিজের করে নিয়েছেন। মিরপুরের শের-ই-বাংলা ক্রিকেট স্টেডিয়াম যার সাক্ষী। বিপিএলে রাজশাহী কিংসে খেলা সামিত প্যাটেল বর্তমানে তালিকার দ্বিতীয়স্থানে রয়েছেন। তিনি ইংল্যান্ডের নটিংহ্যাম্পশায়ারের ট্রেন্ড ব্রিজ মাঠে ৭৯ উইকেট পেয়েছেন।  

উল্লেখ্য, বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের হয়ে শের-ই বাংলায় টি-টোয়েন্টিতে ১৫ ম্যাচ ১৫ উইকেট নিয়েছেন সাকিব। আর বিপিএলে ৪১ ম্যাচ থেকে ৫৮ উইকেটসহ মোট ৬৫ ম্যাচে ৮৪ উইকেট শিকার করেছেন তিনি। ৩০ বছর বয়সী এই ক্রিকেটার ইনিংসে একবার করে চার ও পাঁচ উইকেট নেওয়ার অর্জন রয়েছে।

এদিকে এটি টি-টোয়েন্টি ক্রিকেটে সাকিবের তৃতীয় ৫ উইকেট। জাতীয় দলের জার্সিতে কখনো ইনিংসে ৫ উইকেট না পেলেও ফ্র্যাঞ্চাইজিভিত্তিক ক্রিকেটে তৃতীয়বার এই কীর্তি গড়লেন সাকিব। এদিন সাকিব একে একে ফিরিয়েছেন শাহরিয়ার নাফিস, মোহাম্মদ মিঠুন, জিয়াউর রহমান, সোহাগ গাজী আর রুবেল হোসেনকে।

একদিন আগেই কুমিল্লার পাকিস্তানি পেসার হাসান আলি বিপিএলের তৃতীয় সেরা বোলিং ফিগারটি করেছিলেন। সাকিবের ঢাকা ডায়নামাইটসের বিপক্ষে ২০ রান দিয়ে নিয়েছিলেন ৫ উইকেট। সেই রেশ কাটতে না কাটতেই তাকে ছাড়িয়ে গেলেন ডায়নামাইটসের অধিনায়ক সাকিব। হাসান আলির বোলিং ফিগার ছিল ৩.৩-০-২০-৫। রংপুর রাইডার্সের বিপক্ষে সাকিবও নিলেন ৫ উইকেট। তার বোলিং ফিগার ৩.৫-০-১৬-৫। বিপিএলের চলতি আসরে যা এখনও পর্যন্ত সেরা বোলিং।

আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে বিশ্বসেরা এই অলরাউন্ডার ৬১ ম্যাচে ৭৩ উইকেট নিয়েছেন। যেখানে ১৫ রানে ৪ উইকেট তার ইনিংস সেরা। আর সব টি-টোয়েন্টি মিলিয়ে ২৪৬ ম্যাচে সাকিব নিয়েছেন ২৮০ উইকেট। যেখানে ৬ রানে ৬ উইকেট তার ইনিংস সেরা বোলিং ফিগার। যা করেছিলেন ক্যারিবীয়ান লিগে খেলতে গিয়ে। টি-টোয়েন্টিতে ৬ বার চারটি করে উইকেট নিয়েছেন সাকিব।

বাংলাদেশ সময়: ১৫০০ ঘণ্টা, ২২ নভেম্বর ২০১৭
এমএমএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।