ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

ক্রিকেট

লঙ্কানদের কোণঠাসা করেও জিততে পারলো না ভারত

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৪১ ঘণ্টা, নভেম্বর ২০, ২০১৭
লঙ্কানদের কোণঠাসা করেও জিততে পারলো না ভারত ছবি: সংগৃহীত

কলকাতার ইডেন গার্ডেন্সে রোমাঞ্চকর এক টেস্ট জয়ের কাছাকাছি গিয়েছিল ভারত। শেষ পর্যন্ত স্বস্তির নিঃশ্বাস নিয়ে মাঠ ছাড়ে শ্রীলঙ্কা। দুই আম্পায়ার যখন ম্যাচ ড্র ঘোষণা করেন লঙ্কানদের স্কোর তখন ৭ উইকেটে ৭৫।

স্কোর: ভারত - ১৭২ ও ৩৫২/৮ ডিক্লে.
শ্রীলঙ্কা – ২৯৪ ও ৭৫/৭ (২৬.৩ ওভার, টার্গেট ২৩১)

বিরাট কোহলির রেকর্ডময় পঞ্চম দিনের দ্বিতীয় সেশনে দ্বিতীয় ইনিংস ঘোষণার পর ম্যাচ ড্র হওয়াটাই ছিল অনুমিত। কিন্তু দুর্দান্ত বোলিংয়ে সফরকারী ব্যাটসম্যানদের কোণঠাসা করে জয়ের পাল্লাটা ভারী করে তোলেন ভুবনেশ্বর-শামি-যাদবরা।

তিনজনের পেস তোপে খেই হারিয়ে ফেলে প্রথম ইনিংসে ১২২ রানের লিড নেওয়া শ্রীলঙ্কা। তাই বলা চলে, বড় বাঁচা বেঁচে গেছে দিনেশ চান্দিমালের দল! পর্যাপ্ত আলো না থাকায় ২৬.৩ ওভারের সময় খেলার সমাপ্তি টানেন মাঠের দুই আম্পায়ার। ড্র মেনে হাত মেলান দু’দলের খেলোয়াড়রা।

প্রথম ইনিংসের পর দ্বিতীয় ইনিংসেও ৪ উইকেট দখল করেন ভুবনেশ্বর কুমার। মোহাম্মদ শামি দু’টি ও অন্যটি নেন উমেশ যাদব। প্রথম ইনিংসে তিনজন মিলে দশ উইকেট নিয়েছিলেন (শামি ৪টি ও যাদব ২টি)।

ছবি: সংগৃহীতপাঁচদিনের টেস্ট ম্যাচটির বড় অংশ জুড়ে ছিল লঙ্কানদের নিয়ন্ত্রণ। প্রথম ইনিংসে টিম ইন্ডিয়াকে ১৭২ রানে গুটিয়ে দিয়ে ২৯৪ রান করে ১২২ রানের লিড নিয়ে সুবিধাজনক অবস্থানে থাকে শ্রীলঙ্কা।

নিজেদের দ্বিতীয় ইনিংসে ঘুরে দাঁড়ায় ভারত। ওপেনিং জুটিতে ১৬৬ রান তোলেন শিখর ধাওয়ান (৯৪) ও লোকেশ রাহুল (৭৯)। পরে লাকমল-শানাকাদের বোলিংয়ে নিয়মিত বিরতিতে উইকেট হারালেও একপ্রান্ত আগলে রেখে সামনে থেকে নেতৃত্ব দেন কোহলি।  কোহলির সেঞ্চুরির হাফসেঞ্চুরি

ক্যারিয়ারের ৫০তম আর্ন্তজার্তিক সেঞ্চুরি হাঁকিয়ে ইনিংস ঘোষণা করেন কোহলি। অপরাজিত থাকেন ১০৪ রানে। দ্বিতীয় ইনিংসের স্কোর ৮ উইকেটে ৩৫২ (৮৮.৪ ওভার)। শ্রীলঙ্কার টার্গেট দাঁড়ায় ২৩১।

আগামী ২৪ নভেম্বর (শুক্রবার) নাগপুরে তিন ম্যাচ সিরিজের দ্বিতীয় টেস্ট শুরু হবে। তৃতীয় ও শেষ টেস্ট দিল্লিতে ২ ডিসেম্বর থেকে। টেস্টের পর সীমিত ওভারের সিরিজে তিনটি করে ওয়ানডে ও টি-টোয়েন্টিতে মুখোমুখি হবে দু’দল।

বাংলাদেশ সময়: ১৭৪০ ঘণ্টা, ২০ নভেম্বর, ২০১৭
এমআরএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।