ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

ক্রিকেট

কোহলির সেঞ্চুরির হাফসেঞ্চুরি

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯০২ ঘণ্টা, নভেম্বর ২০, ২০১৭
কোহলির সেঞ্চুরির হাফসেঞ্চুরি ছবি: সংগৃহীত

আন্তর্জাতিক ক্রিকেট সব ফরমেট মিলিয়ে পঞ্চাশতম সেঞ্চুরি পূর্ণ করলেন বিরাট কোহলি। কলকাতার ইডেন গার্ডেন্সে শ্রীলঙ্কার বিপক্ষে তিন ম্যাচ সিরিজের প্রথম টেস্টের দ্বিতীয় ইনিংসে এই মাইলফলক গড়েন ভারতীয় অধিনায়ক।

৮৯তম ওভারের চতুর্থ বলে সুরাঙ্গা লাকমলকে ছক্কা হাঁকিয়ে গ্র্যান্ড স্টাইলে সেঞ্চুরির হাফসেঞ্চুরির অভিজাত ক্লাবে প্রবেশ করেন কোহলি। পঞ্চম দিনের দ্বিতীয় সেশনে দ্বিতীয় ইনিংস ঘোষণা করে টিম ইন্ডিয়া।

৮৮.৪ ওভারে স্কোর দাঁড়ায় ৮ উইকেটে ৩৫২। লঙ্কানদের টার্গেট ২৩১। প্রথম ইনিংসে ভারতকে ১৭২ রানে অলআউট করে সবকটি উইকেট হারিয়ে ২৯৪ রান করে ১২২ রানের লিড নিয়েছিল সফরকারীরা।

প্রথম ইনিংসের হতাশা ভুলে দলকে সুবিধাজনক অবস্থানে নিতে সামনে থেকে নেতৃত্ব দেন ১০৪ রানে অপরাজিত থাকা কোহলি। নাম লেখান রেকর্ডের পাতায়। শচীন টেন্ডুলকারের পর দ্বিতীয় ভারতীয় ব্যাটসম্যান হিসেবে পঞ্চাশতম আন্তর্জাতিক সেঞ্চুরি উদযাপন করেন ২৯ বছর বয়সী এই ব্যাটিং জিনিয়াস।

সবচেয়ে দ্রততম সময়ে পঞ্চাশতম সেঞ্চুরির দৃষ্টান্ত স্থাপন করলেন কোহলি। ৩১৮ ম্যাচে ৩৪৭ ইনিংস ব্যাট করে নিজেকে নতুন উচ্চতায় নিয়ে গেছেন। টি-টোয়েন্টিতে ৫৫ ম্যাচ শেষে এখনো শতকের দেখা পাননি। ওয়ানডেতে এখন পর্যন্ত ২০২ ম্যাচে ৩২ বার তিন অঙ্ক স্পর্শ করেন। সাদা পোশাকে ৬১তম টেস্টে এটি তার ১৮তম সেঞ্চুরি।

মর্যাদাপূর্ণ তালিকায় কোহলির সামনে রয়েছেন সাতজন। ১০০টি সেঞ্চুরির মালিক টেন্ডুলকার। ৭১টি শতক নিয়ে দ্বিতীয় স্থানে রিকি পন্টিং। এর পরের অবস্থানে যথাক্রমে কুমার সাঙ্গাকারা (৬৩), জ্যাক ক্যালিস (৬২), হাশিম আমলা (৫৪), মাহেলা জয়াবর্ধনে (৫৪) ও ব্রায়ান লারা (৫৩)।

দক্ষিণ আফ্রিকার আমলা ছাড়া সবাই আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসরে গেছেন। কোহলির পেছনে শীর্ষ দশে আছেন স্বদেশী আইকন রাহুল দ্রাবিড় (৪৮) ও প্রোটিয়া ব্যাটিং সেনসেশন এবি ডি ভিলিয়ার্স (৪৬)।

বাংলাদেশ সময়: ১৫০০ ঘণ্টা, ২০ নভেম্বর, ২০১৭
এমআরএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad