ঢাকা, বুধবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

ক্রিকেট

একটুর জন্য বেঁচে গেলেন তামিম-লিটন

স্পোর্টস করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১০২ ঘণ্টা, নভেম্বর ১৯, ২০১৭
একটুর জন্য বেঁচে গেলেন তামিম-লিটন ছবি: শোয়েব মিথুন / বাংলানিউজটোয়েন্টিফোর.কম

গেইল-ম্যাককালাম-মাশরাফিদের নিয়ে সাজানো রংপুর রাইডার্সের বিপক্ষে কুমিল্লা ভিক্টোরিয়ান্স জিতেছে। কিন্তু, তারপরও ভিক্টোরিয়ান্স শিবিরে অস্বস্তি। ম্যাচ চলাকালীন সময়ে ম্যাচের আচরণবিধি ভঙ্গের দায়ে জরিমানা করা হয়েছে কুমিল্লা ভিক্টোরিয়ান্সের অধিনায়ক তামিম ইকবাল ও উইকেটরক্ষক ব্যাটসম্যান লিটন দাসকে।

অল্পের জন্য এক ম্যাচের নিষেধাজ্ঞা থেকে বেঁচে গেছেন তামিম-লিটন। তবে, ম্যাচ ফির ৫০ শতাংশ জরিমানা গুণতে হচ্ছে তাদেরকে।

জরিমানা কিংবা আম্পায়ারদের সঙ্গে ঝামেলায় জড়ানো নতুন কিছু নয় তামিম ইকবালের জন্য। ঘরোয়া ক্রিকেটের একাধিক আসরে আম্পায়ারদের সঙ্গে তর্কে জড়িয়েছেন দেশসেরা এই ব্যাটসম্যান, নিষেধাজ্ঞাও পেয়েছিলেন।

ছবি: শোয়েব মিথুন / বাংলানিউজটোয়েন্টিফোর.কমশনিবার (১৮ নভেম্বর) মিরপুরে রংপুর রাইডার্সের বিপক্ষে ম্যাচের শেষ দিকে আম্পায়ারের এক সিদ্ধান্ত নিয়ে তর্কে জড়িয়ে পড়েন তামিম ও লিটন। ম্যাচের দ্বিতীয় ইনিংসের শেষ দিকে স্পিনার রশিদ খানের বলে উইকেটের পিছনে ক্যাচ দেন রংপুরের অলরাউন্ডার রবি বোপারা। কট বিহাইন্ডের আবেদন নাকচ করে দিয়েছিলেন আম্পায়ার মাহফুজুর রহমান। আম্পায়ারের সিদ্ধান্তে অসন্তোষ প্রকাশ করেন তামিম-লিটন। বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) খেলোয়াড় আচরণবিধিতে যেটা লেভেল থ্রি আইন ভাঙার মতো অপরাধ বলে ধরা হয়। তবে, তামিম ও লিটন আচরণবিধির লেভেল-২ ভঙ্গ করেছেন।

মাঠের দুই আম্পায়ার রানমোর মার্টিনেজ ও মাহফুজুর রহমানের অভিযোগের ভিত্তিতে তামিম ও লিটনকে জরিমানা করেন ম্যাচ রেফারি সেলিম শাহেদ। তাদের সঙ্গে অভিযোগে সমর্থন দিয়েছেন তৃতীয় আম্পায়ার মোরশেদ আলী খান এবং চতুর্থ আম্পায়ার মুজাহিদুজ্জামান। কুমিল্লার এ দুই ক্রিকেটার নিজেদের দোষ স্বীকার করায় শুনানির প্রয়োজন হয়নি।

ছবি: শোয়েব মিথুন / বাংলানিউজটোয়েন্টিফোর.কমশুধু জরিমানায় পার পাননি তারা। পাশাপশি দু’জনের নামের পাশে যুক্ত হয়েছে ৩ ডিমেরিট পয়েন্ট। নিয়মানুযায়ী চলতি টুর্নামেন্টে চারটি বা তার বেশি ডিমেরিট পয়েন্ট পেলে একটি সাসপেনশন পয়েন্ট পাবেন তারা। অর্থাৎ এক ম্যাচের জন্য নিষিদ্ধ হবেন। তাতে এ টুর্নামেন্টে আর ১ পয়েন্ট যোগ হলে এক ম্যাচের নিষিদ্ধ হবেন তামিম-লিটনরা। নিষেধাজ্ঞা থেকে এ যাত্রায় তাই বেঁচে গেলেও সামনের ম্যাচগুলোতে আরো সতর্ক থাকা ছাড়া উপায় থাকছে না কুমিল্লার দুই গুরুত্বপূর্ণ খেলোয়াড়ের।

বাংলাদেশ সময়: ১৬৫৫ ঘণ্টা, ১৯ নভেশ্বর ২০১৭
এমআরপি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।