ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

ক্রিকেট

‘চ্যালেঞ্জকে আলিঙ্গন করো, দেখবে সে পিছু হটেছে’

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১২০ ঘণ্টা, নভেম্বর ১৬, ২০১৭
‘চ্যালেঞ্জকে আলিঙ্গন করো, দেখবে সে পিছু হটেছে’ ছবি: সংগৃহীত

১৯৮৯ সালের ১৫ নভেম্বর আন্তর্জাতিক ক্রিকেটে টেস্ট ম্যাচ দিয়ে অভিষেক। ২০১৩ সালের এই দিনে (১৬ নভেম্বর) মাঠ থেকে বিদায় নেন ভারতের ব্যাটিং জিনিয়াস শচীন টেন্ডুলকার। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সবশেষ ম্যাচ খেলেছিলেন ভারতীয় ব্যাটিং গ্রেট। সবশেষ ম্যাচে করেছিলেন ৭৪ রান।

ভারতীয় ক্রিকেটের ঐতিহাসিক এই দিনে টেন্ডুলকার পরামর্শ দিয়েছেন দেশের খুদে ক্রিকেটারদের। যেখানে তিনি পরামর্শ দিয়েছেন কী ভাবে কড়া চ্যালেঞ্জের মোকাবেলা করে এগিয়ে যেতে হয়, কী ভাবে জীবনের প্রতিটা গুরুত্বপূর্ণ ধাপ পার হতে হয়।

টেন্ডুলকার জানান, ‘জীবনের প্রতিটা ক্ষেত্রে বাক বদলের গল্প আছে। ক্রিকেট ক্যারিয়ারও তেমনি। এখানে কখনো তোমাকে পড়ে যেতে হবে, কখনো তোমাকে উঠে দাঁড়াতে হবে। এটা একটা প্যাকেজের মতো। একটার সঙ্গে আর একটা আসবেই। একবার ভারতীয় দলে ঢুকে যাওয়া মানে এই নয় যে, সব কিছু তোমার নিজের মতো মসৃণভাবে চলতে থাকবে। বরং ওখানে চলার পথটি বন্ধুর পথ, সহজেই তোমাকে চলতে দেবে না। ’

.টেন্ডুলকার আরও যোগ করে বলেন, ‘মনে রাখবে ক্রিকেটের ফল সব সময় তোমার মনের মতো হবে না। কিন্তু তার জন্য তোমার প্রস্তুতিতে যেন কোনো ঘাটতি না থাকে। তোমাকে প্রতিদিন ভোরবেলা বিছানা ছেড়ে ওঠার জন্য একটা কারণ খুঁজে বের করতে হবে। আমি সেই কারণটা খুঁজে পেয়েছিলাম। স্কুলের পরীক্ষায় ফল ভালো করার জন্য যেমন পড়াটা চালিয়ে যেতে হয়, তেমন খেলাধুলার ক্ষেত্রেও ব্যাপারটা সে রকমই। প্র্যাকটিসটা মন দিয়ে করবে, দেখবে ফলও ভালো পাবে। ’

‘কখনও ফলের কথা ভেবে কাজ করবে না। দেখবে ফল নিজে থেকেই তোমার পিছনে ছুটছে। চ্যালেঞ্জকে আলিঙ্গন করো। দেখবে চ্যালেঞ্জ নিজেই পিছু হটে যাচ্ছে। ’ যোগ করেন টেন্ডুলকার।

বাংলাদেশ সময়: ১৭১৫ ঘণ্টা, ১৬ নভেম্বর ২০১৭
এমআরপি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।