ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

ফুটবল

মেসি-রোনালদোর প্রস্থান নেইমারের চেয়েও বড় আঘাত

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮৩৫ ঘণ্টা, নভেম্বর ১৬, ২০১৭
মেসি-রোনালদোর প্রস্থান নেইমারের চেয়েও বড় আঘাত ছবি: সংগৃহীত

বার্সেলোনা ছেড়ে নেইমার পিএসজিতে চলে যাওয়ায় এর প্রভাব পড়েছে লা লিগায়। তারকা খেলোয়াড়ের বিদায়ে কিছুটা হলেও রঙ হারিয়েছে স্প্যানিশ লিগ। যা স্বীকার করে নিয়েছেন লিগ প্রেসিডেন্ট হাভিয়ের তেবাস।

একইসঙ্গে তেবাসের দাবি, স্পেনের শীর্ষ লিগের লিওনেল মেসি ও ক্রিস্টিয়ানো রোনালদোকে হারানো হবে আরও ‘বড় আঘাত’। গত ৯ বছর ধরে বর্ষসেরা খেলোয়াড়ের পুরস্কার এই দুই বিশ্বসেরার দখলে।

নেইমারের চেয়ে মেসি বড় সম্পদ বলে মনে করেন লা লিগা প্রধান।

গত আগস্টে ট্রান্সফার ফি’র বিশ্বরেকর্ড (২২২ মিলিয়ন ইউরো) গড়ে নেইমারকে বার্সা থেকে ভাগিয়ে নেয় পিএসজি। চার বছরের ন্যু ক্যাম্প অধ্যায়ের ইতি টানেন ব্রাজিলিয়ান সেনসেশন। ফ্রেঞ্চ পরাশক্তিদের এমন অপ্রত্যাশিত অর্থ ব্যয়ের কড়া সমালোচনা করে আর্থিক নিয়ম ভঙ্গের অভিযোগ তুলেছিলেন তেবাস। অন্যদিকে, ফ্রেঞ্চ ফুটবল ফেডারেশন প্রেসিডেন্ট নোয়েল লে গ্রায়েত পিএসজির খরচের নীতির পক্ষে বলেন অন্য ক্লাব ও লিগগুলো ঈর্ষান্বিত।

নেইমারের প্রস্থান লা লিগায় কতটা প্রভাব ফেলেছে এক সাক্ষাৎকারে এমন প্রশ্নের জবাবে তেবাসের প্রতিক্রিয়া, ‘খুব বেশি নয়। লা লিগা খেলোয়াড়দের উপরে। মেসি ও রোনালদোই একমাত্র খেলোয়াড় যারা এটি গড়ে তুলেছে। আমরা আজ যেই অবস্থানে এটা তারাই তৈরি করেছে কারণ এই দু’জন অনেক বছর ধরে আমাদের সঙ্গে। তাদের বিদায়টা হবে বড় আঘাত। ’

সম্প্রতি টানা দ্বিতীয়বারের মতো ফিফা বর্ষসেরা নির্বাচিত হয়েছেন ৩২ বছর বয়সী রোনালদো। রিয়ালে নিজের নবম সিজন খেলছেন পর্তুগিজ সুপারস্টার। গত বছর স্প্যানিশ জায়ান্টদের সঙ্গে পাঁচ বছরের চুক্তি নবায়ন করেন তিনি। যার মেয়াদ শেষ হবে ২০২১ সালের জুনে। ২০০৯ সালে ম্যানচেস্টার ইউনাইটেড থেকে সে সময়ের ট্রান্সফার রেকর্ডে (৯৪ মিলিয়ন ইউরো) সান্তিয়ার্গো বার্নাব্যুতে পাড়ি জমান সিআর সেভেন।

সম্প্রতি রোনালদো বলেছেন খেলোয়াড় হিসেবে এটাই তার শেষ চুক্তি নয়। আবার স্প্যানিশ সংবাদমাধ্যমের খবর এই মৌসুম শেষে মাদ্রিদ ছাড়তে পারেন তিনি। ক্লাবের পক্ষ থেকে নতুন চুক্তির প্রস্তাবে নাকি হতাশ রিয়াল আইকন।

এ ব্যাপারে তেবাসের ভাষ্য, ‘সে অনেক বছরের জন্য চুক্তি সই করেছে। আমি জানি না, দেখে মনে হচ্ছে এটা ১৯তম বার যে তারা (মিডিয়া) বলছে রোনালদো চলে যাবে। আমি এ ব্যাপারে আলোচনা করতে চাই না। ’

নিকট ভবিষ্যতে ত্রিশ বছর বয়সী মেসির শৈশবের ক্লাব বার্সেলোনা ছাড়ার কোনো বিপদ দেখছেন না তেবাস। গত জুলাইয়ে চার বছরের নতুন চুক্তিতে রাজি হয়েছেন আর্জেন্টাইন অধিনায়ক। যদিও আনুষ্ঠানিকতা দেখা যায়নি। গুজব রটে মেসির চুক্তিপত্রে সই করাটাই এখনো বাকি।

‘মেসির একটি নতুন চুক্তি রয়েছে এবং যেটি এফসি বার্সেলোনা প্রকাশ করেছে। যখন দু’পক্ষ সই করবে এটা অফিসিয়ালি রূপ নেবে। আমার বিশ্বাস সে সাইন করেছে, যদি আমি প্রতারিত না হই, সে চুক্তি সই করেছে। ’-বলেন তেবাস।

এদিকে, গুঞ্জন উঠছে অদূর ভবিষ্যতে পিএসজি ছেড়ে বার্সার চিরপ্রতিদ্বন্দ্বী রিয়ালে যোগ দিয়ে লা লিগায় প্রত্যাবর্তন করতে পারেন নেইমার। দখল করবেন রোনালদোর জায়গা।

রিয়াল অধিনায়ক সার্জিও রামোস তো বলেই দিয়েছেন, নেইমারের জন্য দরজা খোলা থাকবে। ক’দিন আগে মাদ্রিদ মিডফিল্ডার ক্যাসেমিরো বলেন রিয়ালে তার ব্রাজিলিয়ান সতীর্থের অন্তর্ভুক্তি হবে অসাধারণ, ‘সে অবিশ্বাস্য প্রতিভাবান। নেইমার জানে সে কি করছে। রিয়াল মাদ্রিদে তাকে সবসময়ই স্বাগত জানানো হবে। তার আসার ব্যাপারে আমি আশাবাদী কিন্তু সে তার বর্তমান ক্লাবে সুখী। ’

অন্যদিকে রিয়ালের জার্সিতে নেইমারকে কল্পনাও করতে পারছেন বার্সা লেফটব্যাক জর্ডি অালবা, ‘আমি কল্পনাও করতে পারছি না নেইমার সাদা জার্সি পরবে। ফুটবলে যেকোনো কিছুই হতে পারে। কিন্তু তাকে যতটুকু জানি, এটি আমার কল্পনার বাইরে। ’

বাংলাদেশ সময়: ১৪৩৫ ঘণ্টা, ১৬ নভেম্বর, ২০১৭
এমআরএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।