ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

ফুটবল

শুধু অনুশীলনটা ঠিক মতো করেননি বলে...

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪০৭ ঘণ্টা, অক্টোবর ২৩, ২০১৭
শুধু অনুশীলনটা ঠিক মতো করেননি বলে... ছবি: সংগৃহীত

ইতালির সাবেক তারকা ফরোয়ার্ড আন্তোনিও কাসানোর মতে, সঠিকভাবে অনুশীলন করলে তিনি মেসি-নেইমারের থেকেও ভালো ফুটবলার হতেন। জাতীয় দলের জার্সিতে পাগলাটে এই ফুটবলার ৩৯ ম্যাচে গোল করেছেন মাত্র ১০টি।

২০০৩ থেকে ২০১৪ পর্যন্ত ইতালির আক্রমণভাগ সামলানো এই ফরোয়ার্ড রোমা, রিয়াল মাদ্রিদ, এসি মিলান, ইন্টার মিলানের মতো বিখ্যাত সব ক্লাবে খেলেছেন। যেখানে ৫১৪ ম্যাচ খেলে গোলের দেখা পেয়েছেন ১৪১টি।

আর সতীর্থদের দিয়ে গোল করিয়েছেন ১০৯টি।

৩৫ বছর বয়সী কাসানো ক্লাব ফুটবলে জিতেছেন স্প্যানিশ লা লিগা, ইতালিয়ান সিরি আ’র শিরোপা। সাবেক এই ইতালিয়ান ফরোয়ার্ডের মতে, তিনি কখনোই নিজেকে সঠিকভাবে অনুশীলন করাতে পারেননি। অনুশীলন তার ফুটবল ক্যারিয়ারে কখনই ভালো লাগেনি। পুরো মনোযোগ দিয়ে ফুটবল খেললে আর্জেন্টিনার মেসি কিংবা ব্রাজিলের নেইমারের থেকেও ভালো খেলোয়াড় হতেন। শুধু তাই নয়, কাঁধে আরেকটি মাথা থাকলে মঙ্গলগ্রহে গিয়েও ফুটবল খেলতেন বলে মন্তব্য করেছেন কাসানো।

কাসানো জানান, ‘আমি সমস্যায় জর্জরিত একজন ফুটবলার ছিলাম। আমি কখনই বুঝতে পারিনি কখন নিজের ছন্দে থাকবো কিংবা আমি কখন জেগে উঠব। আমি চাইলে অন্য কোনো গ্রহেও খেলতে পারতাম। কিন্তু আমি অনুশীলন করাটা পছন্দ করিনি। আমার যখন যা খুশি খেতে ইচ্ছে করতো, তাই খেতাম। এভাবেই আমি আমার সময় ও নিজের ক্যারিয়ার ধ্বংস করেছি। ’

তিনি আরও বলেন, ‘আমি বিশ্বের সেরা ক্লাব রিয়াল মাদ্রিদ, এসি মিলান, ইন্টার মিলানে খেলেছি। আমার কাঁধে যদি আর একটা মাথা থাকত, তাহলে আমি মঙ্গল গ্রহেও খেলতে পারতাম। মেসি, নেইমার কিংবা অন্য কোনো বিশ্ব সেরাদের মতো হতে পারতাম। ’

বাংলাদেশ সময়: ২০০৩ ঘণ্টা, ২৩ অক্টোবর ২০১৭
এমআরপি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।