ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

ক্রিকেট

ভারত ইস্যু নিয়ে ঝামেলায় পাকিস্তানের দু’পক্ষ

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯১৯ ঘণ্টা, অক্টোবর ২৩, ২০১৭
ভারত ইস্যু নিয়ে ঝামেলায় পাকিস্তানের দু’পক্ষ ছবি:সংগৃহীত

ভারত-পাকিস্তান দ্বিপাক্ষিক সিরিজ নিয়ে আবারও জল ঘোলা হলো। তবে এবার দু’দেশের লড়াই নয়, ঝামেলা বেধেছে পাকিস্তানেরই দুই পক্ষের মাঝে। যার ফলে লজ্জায় মাথা কাটা পড়লো পাকিস্তান ক্রিকেট বোর্ডের (পিসিবি)।

ভারতীয় ক্রিকেট বোর্ডের (বিসিসিআই) সঙ্গে ২০১৫ থেকে ২০২৩ সাল পর্যন্ত ৬টি দ্বিপাক্ষিক সিরিজ খেলার জন্য একটি ‘মৌ’ চুক্তি করে ভারত ও পাকিস্তান ক্রিকেট বোর্ড। পাকিস্তান বোর্ডের দাবি অনুযায়ী, সেই চুক্তি মানেনি বিসিসিআই।

এই ঘটনার পরিপ্রেক্ষিতেই মোটা অঙ্কের ক্ষতিপূরণ দাবি করেছিল পিসিবি।

তবে পিসিবির দাবিকেই ভিত্তিহীন বলে বোর্ডকর্তাদের লজ্জায় ফেলে দিলেন পিসিবির সাবেক প্রেসিডেন্ট শাহরিয়ার খান। লাহোরের এক সাক্ষাৎকারে শাহরিয়ার জানান, পাকিস্তানের দাবি বেশ দুর্বল এবং মৌ চুক্তির একটি ধারায় পরিস্কার করে বলা হয়েছে ভারত-পাকিস্তান দ্বিপাক্ষিক সিরিজ সরকারি অনুমতি ছাড়া করা সম্ভব নয়।  

এর আগে বিসিসিআই পরিস্কার জানিয়ে দিয়েছে, দ্বিপাক্ষিক সিরিজের জন্য এখনো কোনো রকম সরকারি অনুমতি তারা পায়নি। শাহরিয়ার খান প্রেসিডেন্ট থাকাকালীন আইসিসির সঙ্গে বৈঠক করে এই বিষয়ের সমাধানের চেষ্টা করেন। ভারতের বিরুদ্ধে ৭০ মিলিয়ন ডলারের দাবি করা হয়েছিল এবং এই মামলা চালানোর জন্য আরও ১ মিলিয়ন ডলারের  অনুমোদন দিয়েছিল পিসিবি।

শাহরিয়ারের এই মন্তব্যে চাঞ্চল্যকর পরিস্থিতির সৃষ্টি হয় পিসিবিতে। বোর্ডের সাবেক প্রেসিডেন্টের ওপরে চাপ সৃষ্টি করে তাকে নিজের মন্তব্য বদলাতে অনুরোধ করে। পিসিবির বর্তমান প্রেসিডেন্ট নাজাম শেঠি টুইট করে লিখেছিলেন, উনি কখনো পাকিস্তানের দাবিকে দুর্বল বলতে পারেন না।  

এই কাণ্ডে শাহরিয়ার আবার নিজের আগের বক্তব্যকে নাকোচ করে একটি লিখিত বিবৃতি দিয়েছেন, ‘আমি কোনো সংবাদ মাধ্যমকে বলতেই পারি না ভারতীয় বোর্ডের প্রতি পাকিস্তানের দাবি দুর্বল। এই তথ্য সম্পূর্ণ মিথ্যা। আমি সভাপতি পদে থাকাকালীন এই অনুমোদন করি এবং আমিই পিসিবির আইনজীবী ঠিক করে বিশেষজ্ঞদের সঙ্গে আলোচনা করি। তারা জানান যে ভারতীয় বোর্ডের বিরুদ্ধে এই মামলা বেশ শক্তিশালী। সুতরাং সংবাদ মাধ্যমদের কাছে আমার অনুরোধ এই রকম তথ্য দেবেন না যা বোর্ডকে বিপদের সামনে ফেলবে। ’

এই বিষয়ে চাঞ্চল্য আরও বেড়ে যায় যখন শাহরিয়ারের পূর্বের ভিডিওটি একটি সামাজিক মাধ্যমে ছেড়ে দেয় একটি সংবাদ মাধ্যম। বেরিয়ে আসে আসল মিথ্যাবাদী। তিনি ভিডিওতে বলেছেন, ‘ভারতের বিরুদ্ধে এই দাবিকে বেশ দুর্বল দেখাচ্ছে, কারণ এই চুক্তির (মৌ) একটি অভিধানে বলা হয়েছে দ্বিপাক্ষিক সিরিজ করতে হলে উভয় সরকারের (ভারত ও পাকিস্তান) অনুমতি প্রয়োজনীয় এবং ভারতীয় বোর্ড একই কারণ বারবার দেখিয়ে বলতে পারে তারা সরকারি অনুমতি পায়নি। ’

ভারত ও পাকিস্তান ২০০৭-০৮ সালের পর থেকে নিজেদের মধ্যে কোনো পূর্ণাঙ্গ সিরিজ খেলেনি। মাঝে ভারতের মাটিতে পাকিস্তান একটি সীমিত ওভারের সফর করেছে। তবে দু’দলের মধ্যে প্রায় এক দশক ধরে কোনো টেস্ট হয়নি। আইসিসি আয়োজিত টুর্নামেন্ট গুলোতেই এখন সমর্থকরা দু’দলের দ্বৈরথ উপভোগ করে।

বাংলাদেশ সময়: ১৫১৬ ঘণ্টা, ২৩ অক্টোবর, ২০১৭
এমএমএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।