ঢাকা, বুধবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

ক্রিকেট

মোস্তাফিজদের মেসি-ম্যারাডোনা না হলেও চলবে

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫২৬ ঘণ্টা, অক্টোবর ২২, ২০১৭
মোস্তাফিজদের মেসি-ম্যারাডোনা না হলেও চলবে ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম (ফাইল ফটো)

বাংলাদেশ জাতীয় দলের ক্রিকেটাররা অনুশলীলনের সময় যখন ফুটবল খেলেন তখন তাদের দেখে কিন্তু বোঝার উপায় নেই, তারা পেশাদার ফুটবলার নন। পাসিং, আক্রমণ এমনকি গোল দেয়ার কৌশল দেখলে যে কেউই ভুল করে বসবেন এরা কী বাংলাদেশ ক্রিকেট দল নাকি ফুটবল?

সমস্যাটি এখানেই। এমন প্রতিদ্বন্দ্বিতামূলক ফুটবল খেলতে গিয়েই তাদের ইনজুরিতে পড়তে হচ্ছে।

যার খেসারত দিতে হচ্ছে গুরুত্বপূর্ণ এক একটি  সিরিজ থেকে ছিটকে গিয়ে। সাম্প্রতিক উদারণ হিসেবে ‘কাটার মাস্টার’ মোস্তাফিজুর রহমানের কথাই ধরা যাক। গত ১৪ অক্টোবর কিম্বার্লিতে অনুশীলনে ফুটবল খেলতে গিয়ে গোড়ালি মচকে সফর থেকেই ছিটকে যান। ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম (ফাইল ফটো)দ. আফ্রিকা ট্যুরে তার মতো গুরুত্বপূর্ণ এক প্লেয়ার হারানোর খেসারত সফরকারীদের দিতে হয়েছে কড়ায় গন্ডায়। তাই অনুশীলনের সময় প্রতিদ্বন্দ্বিতামূলক ফুটবল না খেলার পরামর্শ দিলেন বাংলাদেশ ক্রিকেট বোর্ডের চিকিৎসক দেবাশীষ চৌধুরী।

ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম (ফাইল ফটো)‘অনুশীলনের সময় আঘাত পাওয়াটা দুঃখজনক ব্যাপার। সারা বছর সে অনুশীলন করছে কিন্তু জাতীয় দলের হয়ে যখন সে খেলতে নামবে ঠিক তখন ইনজুরিতে পড়ছে। অনুশীলনের সময় ইনজুরি প্লেয়ারদের মনোসংযোগের ঘাটতির কারণে হতে পারে। ফুটবল খেলার কথাই ধরা যাক। প্লেয়ারদের মনে রাখতে হবে আমরা ওয়ার্মআপের জন্য ফুটবল খেলছি, জেতার জন্য নয়। ’

ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম (ফাইল ফটো)বিসিবি মেডিকেল বিভাগ থেকে বিষয়টি নিয়ে বারবার নির্দেশনা দেয়া হলেও প্লেয়াররা তা উপেক্ষা করে ম্যারাডোনা, মেসির মতো গোল দেয়ার চেষ্টায় রত থাকে বলেই দুঃখজনক এমন ইনজুরিতে পড়তে হচ্ছে বলেও মত তার।

ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম (ফাইল ফটো)তাই অনুশীলনে ইনজুরি থেকে রেহাই পেতে টাইগারদের মানসিকতা বদলানোর পরামর্শ দিলেন এই বিসিবি চিকিৎসক, ‘তাদের মনে রাখতে হবে আমরা গোল দেয়ার জন্য খেলবো না। কোন প্রতিযোগিতা করা যাবে না। তারা যেটা করে একজন বল নিয়ে সে পাস না দিয়ে পায়ের মধ্যে বল রেখে দিচ্ছে। সেটা কেড়ে আবার কেউ লড়ছে। তাহলে কিন্তু কারোরই ওয়ার্মআপ হচ্ছে না। নির্দেশনা সবসময়ই থাকে, কিন্তু বল পেলে ম্যারাডোনা মেসি হয়ে যায়। ’

বাংলাদেশ সময়: ২১২৭ ঘণ্টা, ২২ অক্টোবর, ২০১৭
এইচএল/এমআরএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।