ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

ফুটবল

এবার কে হবেন ‘গোল্ডেন বয়’

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৩০ ঘণ্টা, অক্টোবর ২১, ২০১৭
এবার কে হবেন ‘গোল্ডেন বয়’ ছবি: এমবাপ্পে-জেসুস-ডেম্বেলে

ইউরোপিয়ান ক্লাব ফুটবলে একঝাঁক উঠতি তারকার ছড়াছড়ি। কাইলিয়ান এমবাপ্পে, ওসমান ডেম্বেলে, মার্কোস রাশফোর্ড, গ্যাব্রিয়েল জেসুস একেকটি নাম বিশ্ব ফুটবলে নিজেদের আবির্ভাব জানান দিয়েছে। এবারের ‘গোল্ডেন বয়’ অ্যাওয়ার্ড পাওয়ার দৌড়ে যে হাড্ডাহাড্ডি লড়াই হবে তা অনুমেয়।

গতবার সেরার আসনে বসেছিলেন পর্তুগালের রেনাতো সানচেজ। সানচেজের পেছনে থেকে রানার্সআপ হয়েছিলেন ম্যানচেস্টার ইউনাইটেডের উদীয়মান ইংলিশ ফরোয়ার্ড রাশফোর্ড।

এবারের ‘গোল্ডেন বয়’ পুরস্কারের তিন জনের সংক্ষিপ্ত তালিকায় জায়গা পেয়েছেন পিএসজির ফরাসি তারকা কিলিয়ান এমবাপ্পে, বার্সার ফরাসি তারকা উসমান ডেম্বেলে ও ম্যানসিটির ব্রাজিলিয়ান তারকা গাব্রিয়েল জেসুস। সাংবাদিকদের একটি প্যানেলের ভোটে এই পুরস্কারের জন্য সংক্ষিপ্ত তালিকা তিন জনে নামিয়ে আনা হয়।

এর আগে ইতালিয়ান ক্রীড়াবিষয়ক সংবাদপত্র ‘টুট্টোস্পোর্ট’ ২৫ জনের সংক্ষিপ্ত তালিকা প্রকাশ করেছিল। ২১ বছরের কম বয়সী খেলোয়াড়রা মর্যাদাপূর্ণ পুরস্কারটির জন্য প্রতিদ্বন্দ্বিতা করে থাকে। ২০০৩ সাল থেকে এর প্রচলন শুরু। এরপর থেকে প্রতি বছরই এই স্বীকৃতি দেওয়া হচ্ছে।

৩০ জনের সাংবাদিক প্যানেল ২০১৭ পঞ্জিকাবর্ষের বিজয়ী নির্ধারণ করবে। যেই জিতুক না কেন মেসি, আগুয়েরো, রুনি, ফ্যাব্রিগাস, পগবাদের মতো তারকাদের পাশে নাম লেখাবেন।

সবচেয়ে ফেভারিট ভাবা হচ্ছে দুই ফরাসি তারকা এমবাপ্পে-ডেম্বেলেকে। সামার ট্রান্সফার উইন্ডো জুড়ে আলোচিত ছিলেন এই দুই ফ্রেঞ্চ ফরোয়ার্ড। একজন মোনাকো থেকে পিএসজিতে বার্সেলোনা ছেড়ে আসা নেইমারের সঙ্গী, অন্যজন নেইমারেরই অভাব পূরণে বুরুশিয়া ডর্টমুন্ড ছেড়ে বার্সায় পাড়ি জমিয়েছেন।

উল্লেখ করার মতো আরেক প্রতিদ্বন্দ্বী ম্যানচেস্টার সিটির গ্যাব্রিয়েল জেসুস। জানুয়ারিতে ইংলিশ ফুটবলে আসার পর থেকে নিজের খেলায় মুগ্ধ করছেন প্রতিভাবান এ ব্রাজিলিয়ান।

এছাড়াও এসি মিলানের জিয়ানলুইজি ডোন্নারুম্মা, ডর্টমুন্ডের ক্রিস্টিয়ান পুলিসিক, আয়াক্সের ক্যাসপার ডোলবার্গ, লিভারপুলের ডমিনিক সোলানকে ও রিয়াল মাদ্রিদের বোর্জা মায়োরাল অন্যতম ছিলেন এই খেতাব জিততে।

বাংলাদেশ সময়: ২০২৭ ঘণ্টা, ২১ অক্টোবর ২০১৭
এমআরপি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad