ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

ক্রিকেট

‘অন্য দেশের হয়েও খেলতে পারবেন না শ্রীশান্ত’

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৫৫১ ঘণ্টা, অক্টোবর ২১, ২০১৭
‘অন্য দেশের হয়েও খেলতে পারবেন না শ্রীশান্ত’ ‘অন্য দেশের হয়েও খেলতে পারবে না শ্রীশান্ত’-ছবি:সংগৃহীত

ভারতীয় পেসার শান্তকুমারন শ্রীশান্তের ওপর আজীবন নির্বাসন বহাল রেখেছে ভারতীয় আদালত। ভারতীয় বোর্ডের আবেদনের পরিপ্রেক্ষিতে এমন রায় দেয় কেরালা হাইকোর্ট ডিভিশন বেঞ্চ। এদিকে, ভারতের জার্সিতে খেলতে না দিলে অন্য কোনো দেশের হয়ে খেলার ইচ্ছা পোষণ করেন শ্রীশান্ত। তবে এমনটি তিনি পারবেন না বলে জানিয়ে দিয়েছে বিসিসিআই।

অন্য দেশের হয়ে খেলার ব্যাপারে শ্রীশান্ত বলেছিলেন, ‘বিসিসিআই আমাকে নিষিদ্ধ করছে, আইসিসি নয়। তাই প্রয়োজনে অন্য দেশের হয়ে ক্রিকেট খেলতেও পারি।

এখন আমার বয়স ৩৪, এখনও ছয় বছর ক্রিকেট খেলার সুযোগ রয়েছে। একজন মানুষ হয়ে আমি ক্রিকেটকে ভালোবাসি। আমি ক্রিকেটে ফিরতে চাই। তাই প্রয়োজনে অন্য দেশের হয়ে ক্রিকেট খেলতে পারি। ’

তবে শ্রীশান্তের কথাকে ‘ফাঁকা বুলি’ বলে আখ্যা দিয়েছে বিসিসিআই। বোর্ডের কার্যনির্বাহী সচিব অমিতাভ চৌধুরী জানান, ‘যে কোনো ক্রিকেটারকে যদি কোনো সম্পূর্ণ সদস্য সংস্থা থেকে নির্বাসিত করা হয় তা হলে সে অন্য কোনো সম্পূর্ণ সদস্য বা কোনো সংস্থার হয়ে খেলতে পারবে না। এগুলো সব ফাঁকা আওয়াজ। আর আমরা জানি আইনত আমাদের কী করতে হবে। ’

২০১৩ সালে আইপিএল চলাকালীন স্পট ফিক্সিংয়ে জড়িয়ে নিষিদ্ধ হন শ্রীশান্ত। একই অপরাধে দুই মৌসুমের জন্য নিষিদ্ধ হয়েছিল আইপিএলের দল চেন্নাই সুপার কিংস ও রাজস্থান রয়েলস। তবে আগামী মৌসুমেই হয়তো দলগুলো ফিরছে।

এবার শ্রীশান্ত কী করবেন সেটাই দেখার। এই নির্বাসন কাটিয়ে তার যে ক্রিকেটের মূলস্রোতে ফেরা বেশ কঠিন সেটা আবারও বুঝিয়ে দিল বিসিসিআই। বুঝিয়ে দিল সেটা হতে দেবে না খোদ বোর্ডই।

ভারতের হয়ে ২৭টি টেস্টে ৮৭ এবং ৫৩টি একদিনের ম্যাচ খেলে ৭৫ উইকেটে নিয়েছেন শ্রীশান্ত। ভারতকে ২০০৭ সালের টি-টোয়েন্টি এবং ২০১১ সালে ওয়ানডে বিশ্বকাপ জেতাতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন তিনি।

বাংলাদেশ সময়: ১১৫০ ঘণ্টা, ২১ অক্টোবর ২০১৭
এমএমএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।