ঢাকা, মঙ্গলবার, ৫ চৈত্র ১৪৩০, ১৯ মার্চ ২০২৪, ০৮ রমজান ১৪৪৫

খেলা

ষষ্ঠ হয়েই শেষ বাংলাদেশের এশিয়া কাপ মিশন

স্পোর্টস করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৫৮ ঘণ্টা, অক্টোবর ২০, ২০১৭
ষষ্ঠ হয়েই শেষ বাংলাদেশের এশিয়া কাপ মিশন ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম (ফাইল ফটো)

পঞ্চম-ষষ্ঠ স্থান নির্ধারণী ম্যাচে শুক্রবার জাপানের মুখোমুখি হয়েছিল স্বাগতিক বাংলাদেশ হকি দল। জিততে পারেনি লাল-সবুজের জার্সিধারীরা। ৪-০ গোলে হেরে এশিয়া কাপে আট দলের মধ্যে ষষ্ঠ স্থান পেল বাংলাদেশ। জাপান পঞ্চম স্থান পায়।

বিশ্ব হকি র‌্যাংকিংয়ে জাপানের অবস্থান ছিল ১৪, আর বাংলাদেশ ৩৪তম। বোঝাই যায় দুই দলের শক্তির ফারাক।

তারপরও আশাবাদী ছিল বাংলাদেশ।

এর আগে চীনের মুখোমুখি হয়েছিল স্বাগতিকরা। সেই ম্যাচে জিতে টুর্নামেন্টে পঞ্চম স্থানের জন্য লড়াইয়ে ওঠে বাংলাদেশ। চীনের বিপক্ষে বাংলাদেশের জয়ের ব্যবধান ছিল ৪-৩ গোলের। ষষ্ঠ স্থান পাওয়ায় পরের এশিয়া কাপের জন্য আর বাছাই খেলতে হবে না বাংলাদেশকে। এছাড়া, এশিয়ান চ্যাম্পিয়ন্স ট্রফি, এশিয়া কাপ হকিতে কোনোরকম বাছাইপর্ব ছাড়াই অংশ নেবে বাংলাদেশ।

শুক্রবার (২০ অক্টোবর) মওলানা ভাসানী হকি স্টেডিয়ামে ম্যাচটি শুরু হয় বিকেল সাড়ে পাঁচটায়। জিতলেই ঘরের মাঠের এশিয়া কাপে পঞ্চম স্থান অর্জন ছুঁতে পারবে বাংলাদেশ-এমন সহজ সমীকরণ নিয়ে মাঠে নেমেছিল জিমি-চয়ন-অসীমরা। বলা চলে এশিয়া কাপ হকির ইতিহাসে পঞ্চম হওয়াটাই বাংলাদেশের সেরা সাফল্য হতো। সেটা আর হয়নি।

খেলার প্রথমার্ধ শেষে ১-০ গোলে পিছিয়ে থাকে স্বাগতিক বাংলাদেশ। প্রথম কোয়ার্টার সমতায় শেষ হলেও দ্বিতীয় কোয়ার্টারের শুরুতেই গোল হজম করে বাংলাদেশ। পেনাল্টি কর্নার থেকে সোতা ইয়ামাদা গোল করলে জাপান ১-০তে এগিয়ে যায়। দ্বিতীয়ার্ধে বাংলাদেশের জালে আরও তিনটি বল জড়িয়ে যায়।

এর আগে গ্রুপ পর্বের সবগুলো ম্যাচেই হেরেছে বাংলাদেশ। ভারতের বিপক্ষে ৭-০, পাকিস্তানের বিপক্ষেও ৭-০ গোলে হারের পর স্বাগতিকরা জাপানের বিপক্ষে হেরেছিল ৩-১ গোলের ব্যবধানে। তবে, স্থান নির্ধারণী ম্যাচে প্রতিপক্ষ চীনের বিপক্ষে টাইব্রেকারে ৪-৩ গোলের জয় নিয়ে মাঠ ছাড়ে স্বাগতিকরা। টুর্নামেন্ট শুরুর আগে এই জাপানের বিপক্ষে প্রস্তুতি ম্যাচে জিতেছিল বাংলাদেশ।

বাংলাদেশ সময়: ১৯৫৫ ঘণ্টা, ২০ অক্টোবর ২০১৭
এমআরপি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।