ঢাকা, মঙ্গলবার, ৫ চৈত্র ১৪৩০, ১৯ মার্চ ২০২৪, ০৮ রমজান ১৪৪৫

ফুটবল

আদালতের সাথেও নেইমারের প্রতারণা

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১১৬ ঘণ্টা, অক্টোবর ২০, ২০১৭
আদালতের সাথেও নেইমারের প্রতারণা ছবি: সংগৃহীত

পুরনো অভিযোগে জরিমানার মুখে পড়েছেন ব্রাজিলিয়ান তারকা নেইমার। কর ফাঁকি দেওয়ার পর মিথ্যে প্রতিশ্রুতি দিয়ে আদালতের সাথেই প্রতারণার অভিযোগ উঠেছে তার বিরুদ্ধে। ব্রাজিলের একটি আদালত নেইমারকে ৩.৮ মিলিয়ন ব্রাজিলিয়ান রিয়াল (১.২ মিলিয়ন ডলার) জরিমানা করেছে।

আন্তর্জাতিক গণমাধ্যমের বরাত দিয়ে জানা গেছে, ব্রাজিলের তৃতীয় প্রাদেশিক আদালত এই জরিমানা করেছে। ২০১১ থেকে ২০১৩ সাল পর্যন্ত নিজ দেশে কর ফাঁকির অভিযোগে ২০১৫ সালে ব্রাজিল তারকার ৬২.২ মিলিয়ন ডলার মূল্যের সম্পত্তি বাজেয়াপ্ত করেছিল দেশটির আদালত।

এরমধ্যে ছিল নেইমারের ব্যক্তিগত জেট বিমানও।

সময়মত এবারের জরিমানা পরিশোধ করা না হলে নেইমারের বাবা-মা এবং তার পরিচালিত তিনটি কোম্পানিকেও জরিমানা করা হবে বলে জানিয়েছেন আদালত।

আদালতের মতে, ২০০১ থেকে ২০১৩ পর্যন্ত রোজগার এবং ইমেজ সত্ত্ব থেকে প্রাপ্য অর্থের ট্যাক্স ফাঁকি দিতে নামকাওয়াস্তে কিছু প্রতিষ্ঠান গড়ে তোলেন পিএসজির প্রানভোমরা নেইমার। সেই প্রতিষ্ঠানগুলোর নামে ১৫ থেকে ২৫ শতাংশ কর দিতেন তিনি। অথচ বার্সার সাবেক তারকা নেইমারকে পরিশোধ করতে হত কমপক্ষে ২৭.৫ শতাংশ কর।

আদালত পুরো ব্যাপারটিকে ‘প্রতারণা’ হিসেবেই দেখছে। মিথ্যে প্রতিশ্রুতি দিয়েও এখনও পুরনো কর পরিশোধ না করার কারণে এই জরিমানা করেছে আদালত।

তৃতীয় প্রাদেশিক আদালতের বিচারক কার্লোস মুতা জানান, এভাবে কর ফাঁকি দিয়ে বিচার ব্যবস্থার মর্যাদা লুণ্ঠন করেছেন নেইমার। এমনকি বারবার তাকে সতর্ক করার পরও প্রতিবারই ‘মিথ্যে প্রতিশ্রুতি’ দিয়ে সময়ক্ষেপণ করার অভিযোগও আনা হয়েছে নেইমারের নামে।

বাংলাদেশ সময়: ১৭১৫ ঘণ্টা, ২০ অক্টোবর ২০১৭
এমআরপি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।