ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

ক্রিকেট

নিজেকে শোধরাতে স্টোকসের প্রেরণা ওয়ার্নার

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮৫৩ ঘণ্টা, অক্টোবর ২০, ২০১৭
নিজেকে শোধরাতে স্টোকসের প্রেরণা ওয়ার্নার ছবি: সংগৃহীত

ভুল থেকে শিক্ষা নিতে বেন স্টোকসের ডেভিড ওয়ার্নারকে অনুকরণ করা উচিৎ বলে মনে করেন অস্ট্রেলিয়ার সাবেক পেসার রায়ান হ্যারিস। গত মাসে ব্রিস্টলের রাস্তায় মারামারির ঘটনার জেরে ইংল্যান্ডের অ্যাশেজ সিরিজের দলে রাখা হয়নি স্টোকসকে।

ওই ঘটনায় এক রাত জেলে থাকতে হয়েছিল স্টোকসকে। অবশ্য কোনো অভিযোগ গঠন ছাড়াই মুক্তি পান।

বিষয়টি তদন্ত করে দেখছে পুলিশ। ভিডিও ফুটেজে স্পষ্ট, নৈশ ক্লাবের বাইরে রাস্তায় হাতাহাতিতে জড়িয়ে একজনকে আহত করেন স্টোকস। সঙ্গে উপস্থিত ছিলেন সতীর্থ অ্যালেক্স হেলস।

অ্যাশেজ সিরিজ তো বটেই, অস্ট্রেলিয়া সফরে স্টোকসের খেলা হবে কিনা তা নিয়ে জোরালো সংশয় রয়েছে। অজিদের বিপক্ষে পাঁচটি টেস্টের (২৩ নভেম্বর শুরু) পর পাঁচ ম্যাচের ওয়ানডে সিরিজ শেষে নিউজিল্যান্ডে উড়াল দেবে ইংলিশরা।

২০১৩ অ্যাশেজ সিরিজে বার্হিংহামে বর্তমান ইংল্যান্ড অধিনায়ক জো রুটকে ঘুষি মেরে বিতর্কের জন্ম দিয়েছিলেন ওয়ার্নার। সেখান থেকেই শিক্ষা নিয়েছেন অজি ভাইস-ক্যাপ্টেন। এরপর থেকে মদ্যপানে নিজেকে নিয়ন্ত্রণ করেছেন। এটি যে তার ক্যারিয়ারের টার্নিং পয়েন্ট ছিল সেটিও প্রকাশ করেছেন এই মারকুটে ওপেনার।

হ্যারিসের বিশ্বাস স্টোকসও তার ভুল থেকে শিক্ষা নিতে পারবেন, ‘আমি বেন স্টোকসকে ভালোভাবে জানি না। কয়েকবার স্বল্প সময়ের জন্য তার সঙ্গে দেখা হয়েছে। কিন্তু আমি মনে করি নিজের ভুল থেকে শিক্ষা নিতে ডেভিড ওয়ার্নার তার জন্য একটা শিক্ষণীয় উদাহরণ। সে (ওয়ার্নার) আমোদ ফুর্তি ও বিয়ার পছন্দ করতো, কিন্তু উল্লেখ করার মতো নিজেকে পরিবর্তন করেছে। একটা ভালো জীবন সঙ্গী পেয়েছে এবং তাদের সন্তান আছে, এটাই জীবন। ’

‘বেন স্টোকস অবশ্যই একটা বড় ভুল করেছে এবং বয়সের কারণে এমন কিছু ঘটে যায়। ভুল করার পর সম্মান ফিরে পেতে আপনাকে কঠোর পরিশ্রম করতে হবে। আশা করছি বেন স্টোকসের জন্য পরিকল্পনাগুলো যদি সঠিকভাবে এগোয় এই ঘটনাটি ভবিষ্যতে সবাই ভুলে যাবে, অন্যথায় এটি বেশিরভাগ মানুষকে মনে করিয়ে দেবে। ’-যোগ করেন হ্যারিস।

বলা বাহুল্য, ক’দিন আগেই দীর্ঘদিনের প্রেমিকা ক্লারা র‌্যাটক্লিফের সঙ্গে গাঁটছড়া বাঁধেন বেন স্টোকস। বেশ কয়েক বছর আগে থেকেই দু’জনের সখ্যতা। পরিচয় থেকে প্রেম এবং সেই প্রেম শেষ পর্যন্ত রূপ নিল পরিণয়ে। আনুষ্ঠানিকভাবে বিয়ে করলেও স্টোকস-র‌্যাটক্লিফ দম্পতির ঘরে আছে দুই সন্তান।

স্টোকসের অনুপস্থিতি ইংল্যান্ডের জন্য অপূরণীয় হবে বলে মনে করেন হ্যারিস। তার মতে ব্যাটিং অর্ডার আরও দুর্বল হয়ে পড়বে, ‘ইংল্যান্ডের জন্য স্টোকসের না থাকাটা বিশাল ক্ষতি। গত কয়েক বছরে সে নিজেকে প্রকৃত অলরাউন্ডার হিসেবে প্রতিষ্ঠিত করেছে এবং মিডল অর্ডারে বড় ভূমিকা রাখছে। যা হয়েছে তা দুর্ভাগ্যজনক, কেউ একজনকে রান ও উইকেট নিয়ে তার অভাব পূরণের চেষ্টা করতে হবে। তাকে ছাড়া মিডল থেকে লোয়ার অর্ডার হবে অরক্ষিত। ’

বাংলাদেশ সময়: ১৪৫১ ঘণ্টা, ২০ অক্টোবর, ২০১৭
এমআরএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।