ঢাকা, বুধবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

খেলা

শক্তিশালী চীনকে হারিয়েছে বাংলাদেশ

স্পোর্টস করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬১২ ঘণ্টা, অক্টোবর ১৯, ২০১৭
শক্তিশালী চীনকে হারিয়েছে বাংলাদেশ ছবি: শোয়েব মিথুন / বাংলানিউজটোয়েন্টিফোর.কম

স্থান নির্ধারণী ম্যাচে বৃহস্পতিবার চীনের মুখোমুখি হয় স্বাগতিক বাংলাদেশ। এই ম্যাচে জিতে টুর্নামেন্টে পঞ্চম স্থানের জন্য লড়বে বাংলাদেশ। চীনের বিপক্ষে বাংলাদেশের জয়ের ব্যবধান ৪-৩ গোলের। এর ফলে সরাসরি এশিয়ান গেমস খেলার যোগ্যতা অর্জন করলো লাল-সবুজের দলটি। এছাড়া, এশিয়ান চ্যাম্পিয়ন্স ট্রফি, এশিয়া কাপ হকিতে কোনোরকম বাছাইপর্ব ছাড়াই অংশ নেবে বাংলাদেশ।

বৃহস্পতিবার (১৯ অক্টোবর) মওলানা ভাসানী হকি স্টেডিয়ামে ম্যাচটি শুরু হয় রাত ৮টায়। আগামী ২০ অক্টোবর জাপানের বিপক্ষে আবারো মাঠে নামবে বাংলাদেশ।

জিতলেই টুর্নামেন্টের পঞ্চম স্থানটি দখল করবে জিমি-চয়নরা।

এর আগে গ্রুপ পর্বের সবগুলো ম্যাচেই হেরেছে বাংলাদেশ। ভারতের বিপক্ষে ৭-০, পাকিস্তানের বিপক্ষেও ৭-০ গোলে হারের পর স্বাগতিকরা জাপানের বিপক্ষে হেরেছিল ৩-১ গোলের ব্যবধানে।

স্থান নির্ধারণী ম্যাচে প্রতিপক্ষ চীন র্যাংকিংয়ে বেশ এগিয়েই ছিল বাংলাদেশের চেয়ে। আন্তর্জাতিক র্যাংকিংয়ে বাংলাদেশের ৩৪তম অবস্থানের বিপরীতে চীনের অবস্থান ১৮ নম্বরে। এই অবস্থানে থেকেই আজকের ম্যাচের প্রথমার্ধ শেষে ৩-১ এ এগিয়ে থাকে চীন। নির্ধারিত সময়ে বাংলাদেশের পক্ষে গোল করেন আশরাফুল ইসলাম, মিলন হোসেন ও খোরশেদুর রহমান। পেনাল্টি শুটআউটে বাংলাদেশের পক্ষে গোল করেন সিতুল, নাইম, মিমো ও রাসেল মাহমুদ জিমি।

ম্যাচের ১৭ মিনিটে পেনাল্টি কর্নার থেকে ডিউ তালাকের গোলে এগিয়ে যায় চীন। নিজেদের ষষ্ঠ পেনাল্টি কর্নার থেকে গোলটি করে চীন। এক মিনিটের ব্যবধানে আবার গোল হজম করে বাংলাদেশ। এবারও গোলদাতা সেই ডিউ তালাক। ২৫ মিনিটে পেনাল্টি স্ট্রোক পায় বাংলাদেশ। সুযোগের পুরোপুরি ব্যবহার করেন আশরাফুল ইসলাম (২-১)। ২৭ মিনিটে ডিউ তালাক গোল করে নিজের হ্যাটট্রিক পূরণ করেন (৩-১)।

এরপর আর পিছনে ফিরে তাকাতে হয়নি বাংলাদেশকে। চীনের বোর্ডে আরও দুইবার বল ঠেলে ম্যাচে ফেরে স্বাগতিকরা। পরে টাইব্রেকারে ৪-৩ গোলের জয় নিয়ে মাঠ ছাড়ে স্বাগতিকরা।

এর আগে দুই দলের আগের সাক্ষাতগুলোতে সাফল্যের পাল্লা ঝুলে ছিল চীনের দিকেই। এই ম্যাচের আগে দুই দলের সবশেষ মুখোমুখি দেখা হয়েছিল ২০১৩ সালে। দুবাইয়ে অনুষ্ঠিত ম্যাচটিতে বাংলাদেশ জিতেছিল। তাও এশিয়া কাপের চেয়ে বড় আসরে, ওয়ার্ল্ড লিগের রাউন্ড-২ এ। হয়তো অনুপ্রেরণা যোগাতে পেরেছে বছর চারেক আগের সেই ম্যাচটি।

বাংলাদেশ সময়: ২২১৩ ঘণ্টা, ১৯ অক্টোবর ২০১৭
এমআরপি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।