ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

ক্রিকেট

বিশ্বকাপ বাছাইপর্বে হল্যান্ড-পিএনজি

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৫৮ ঘণ্টা, অক্টোবর ১৭, ২০১৭
বিশ্বকাপ বাছাইপর্বে হল্যান্ড-পিএনজি ছবি: সংগৃহীত

২০১৯ বিশ্বকাপের টিকিট পেতে জিম্বাবুয়েতে আগামী বছরের মার্চে শুরু হবে বাছাইপর্ব টুর্নামেন্ট। আইসিসি ওয়ার্ল্ড ক্রিকেট লিগ চ্যাম্পিয়নশিপ থেকে প্রথম দুই দল হিসেবে বাছাইপর্বে খেলার যোগ্যতা অর্জন করেছে নেদারল্যান্ডস (হল্যান্ড) ও পাপুয়া নিউগিনি (পিএনজি)।

ষষ্ঠ রাউন্ডের খেলায় নেপালের বিপক্ষে হংকং জেতায় ২০১৮ ওয়ার্ল্ডকাপ বাছাইয়ে এ দুই দলের অবস্থান নিশ্চিত হয়েছে। এখনো এক রাউন্ডের খেলা বাকি।

নেপাল প্রথম ম্যাচে হারায় ও একটি ম্যাচ পরিত্যক্ত হওয়া অন্য কোনো টিম নেদারল্যান্ডস ও পিএনজির সঙ্গে ব্যবধান কমাতে পারবে না।

আট দলের এ প্রতিযোগিতা থেকে আরও দু’টি টিম বিশ্বকাপ বাছাইপর্বের টিকিট পাবে। সপ্তম ও শেষ রাউন্ডে নিজেদের ভাগ্য নির্ধারণ করবে স্কটল্যান্ড, কেনিয়া ও হংকং।

ওয়ার্ল্ড ক্রিকেট লিগ চ্যাম্পিয়নশিপ থেকে উত্তীর্ণ হতে পারেনি নেপাল, নামিবিয়া ও সংযুক্ত আরব আমিরাত। তারা নেমে গেছে আইসিসি ওয়ার্ল্ড ক্রিকেট লিগ ডিভিশন-২ তে। তাদের সঙ্গী আইসিসি ওয়ার্ল্ড ক্রিকেট লিগ ডিভিশন-৩ এর শীর্ষ দুই দল কানাডা ও ওমান।

২০১৯ ওয়ার্ল্ডকাপে দলের সংখ্যা কমিয়ে ১০টি করা হয়েছে। যেখানে সবশেষ দু’টি বিশ্বকাপে (২০১১ ও ২০১৫) অংশ নেয় ১৪টি টিম। গত ৩০ সেপ্টেম্বরের র‌্যাংকিংয়ে স্বাগতিক ইংল্যান্ড সহ শীর্ষ আটটি দল সরাসরি বিশ্বকাপে পা রেখেছে।

বাকি দু’টি দল নির্ধারণে ১০টি দেশকে নিয়ে আয়োজিত হবে বাছাইপর্ব টুর্নামেন্ট। ওয়ানডে র‌্যাংকিংয়ের তলানির চারটি দল ওয়েস্ট ইন্ডিজ, আফগানিস্তান, জিম্বাবুয়ে ও আয়ারল্যান্ডকে বাছাইপর্ব পরীক্ষায় নামতে হবে। যেখানে ২০১৫-১৭ আইসিসি ওয়ার্ল্ড ক্রিকেট লিগ চ্যাম্পিয়নশিপ থেকে আরও চারটি টিম যোগ দেবে। এখান থেকে নেদারল্যান্ডস ও পাপুয়া নিউগিনি ইতোমধ্যেই লক্ষ্য পূরণ করেছে।

বিশ্বকাপ বাছাইপর্বে বাকি দু’টি দল যাবে ২০১৮ আইসিসি ওয়ার্ল্ড ক্রিকেট লিগ ডিভিশন-২ থেকে। এ ইভেন্টে মোট ছয়টি দল প্রতিদ্বন্দ্বিতা করবে। এরা হলো ২০১৫-১৭ আইসিসি ওয়ার্ল্ড ক্রিকেট লিগ চ্যাম্পিয়নশিপের তলানির চারটি টিম (নেপাল, নামিবিয়া ও আরব আমিরাত নিশ্চিত) ও ২০১৭ আইসিসি ওয়ার্ল্ড ক্রিকেট লিগ ডিভিশন-৩ এর শীর্ষ দু’টি টিম (কানাডা ও ওমান)।

বাংলাদেশ সময়: ২০৫৭ ঘণ্টা, ১৭ অক্টোবর, ২০১৭
এমআরএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।