ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

ফুটবল

বিশ্বকাপের ইউরোপিয়ান প্লে-অফে কে কার মুখোমুখি

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩১৮ ঘণ্টা, অক্টোবর ১৭, ২০১৭
বিশ্বকাপের ইউরোপিয়ান প্লে-অফে কে কার মুখোমুখি ছবি: সংগৃহীত

২০১৮ রাশিয়া বিশ্বকাপে অংশ নিতে ইউরোপ অঞ্চলের বাকি চারটি টিম নির্ধারণে প্লে-অফের ড্র অনুষ্ঠিত হয়ে গেছে। ওয়ার্ল্ডকাপের চূড়ান্ত পর্বে পা রাখার লক্ষ্যে সবচেয়ে হাইভোল্টেজ লড়াইয়ে মুখোমুখি হবে সুইডেন ও ইতালি।

সুইজারল্যান্ডের জুরিখে অবস্থিত ফিফার সদর দপ্তরে ড্র অনুষ্ঠানের মধ্য দিয়ে আট দলের ম্যাচ ভাগ্য নির্ধারিত হয়েছে। সুইজারল্যান্ডের সামনে নর্দার্ন আয়ারল্যান্ড।

গ্রিসকে মোকাবিলা করবে ক্রোয়েশিয়া। আর ডেনমার্কের প্রতিপক্ষ রিপাবলিক অব আয়ারল্যান্ড।

হোম ও অ্যাওয়ে ম্যাচ শেষে সেরা চারটি দেশ বিশ্বকাপের টিকিট পাবে। প্রথম লেগ ৯-১১ অক্টোবর। ফিরতি পর্বের ম্যাচ (দ্বিতীয় লেগ) মাঠে গড়াবে ১২-১৪ নভেম্বর।

ছবি: সংগৃহীতইতোমধ্যেই ইউরোপ পর্বের বিশ্বকাপ বাছাইয়ে ৯টি গ্রুপ চ্যাম্পিয়ন সরাসরি বিশ্বকাপে জায়গা করে নিয়েছে। সেরা আটটি গ্রুপ রানারআপ দ্বিতীয় রাউন্ড বা প্লে-অফে উত্তীর্ণ হয়। ১৬ অক্টোবর প্রকাশিত ফিফা র‌্যাংকিং অনুযায়ী, এই আটটি দলকে দুই গ্রুপে বিভক্ত করা হয়েছে। শীর্ষ চারটি টিম প্লট-১ এ ও বাকি চারটি প্লট-২ এ রেখে ড্র অনুষ্ঠিত হয়।

ইউরোপ থেকে স্বাগতিক রাশিয়া সহ মোট ১৪টি দেশ বিশ্বকাপে প্রতিদ্বন্দ্বিতা করবে। বাছাইপর্বের গ্রুপ পর্ব থেকে ৯টি নিশ্চিত হয়ে গেছে। আট দলের প্লে-অফ পরীক্ষায় বাকি চারটি নির্ধারিত হবে।

সরাসরি বিশ্বকাপে নাম লেখানো গ্রুপ চ্যাম্পিয়ন যথাক্রমে ফ্রান্স, পর্তুগাল, জার্মানি, সার্বিয়া, পোল্যান্ড, ইংল্যান্ড, স্পেন, বেলজিয়াম ও আইসল্যান্ড।

বাংলাদেশ সময়: ১৯১৮ ঘণ্টা, ১৭ অক্টোবর, ২০১৭
এমআরএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।