ঢাকা, শুক্রবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

ফুটবল

এই মৌসুমে কাতালানরাই শীর্ষে

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯৩৭ ঘণ্টা, অক্টোবর ১৬, ২০১৭
এই মৌসুমে কাতালানরাই শীর্ষে ছবি: সংগৃহীত

কাতালান প্রদেশের স্বাধীনতার দাবিতে সম্প্রতি গণভোট অনুষ্ঠিত হয়। গণভোটের রায় পক্ষে গেলে স্বাধীনতার ঘোষণা সুগম করতে গত মাসে একটি আইন পাস করেছিল আঞ্চলিক সরকার। তবে কোনো বৈধতা দেয়নি স্প্যানিশ সরকার।

এদিকে কাতালান স্বাধীন হলে বার্সেলোনার মতো বিশ্বসেরা ক্লাবকে আর স্পেনভিত্তিক অঞ্চলে খেলতে দেখা যেত না। একটি দেশের ক্লাব আরেকটি দেশের লিগে খেলার নজির রয়েছে।

ধারণা করা হয় স্বাধীন হলে ইংলিশ প্রিমিয়ার লিগে চলে যেতে পারে বার্সা! তবে, সেটা এখনও হয়নি।

স্পেনের সাতটি ডিসিপ্লিনে কাতালান ক্লাব বার্সা এই মৌসুমে শীর্ষে রয়েছে। তাই বার্সা যদি স্পেন থেকে বিচ্ছিন্ন হয়েই যায়, সেক্ষেত্রে দেশটির ক্রীড়াক্ষেত্রে ব্যাপক পরিবর্তন চলে আসবে।

ফুটবলের বিশ্বসেরা ক্লাব বার্সেলোনা এই মুহূর্তে স্প্যানিশ লা লিগায় পয়েন্ট টেবিলের শীর্ষে। মেসি-সুয়ারেজদের ক্লাবটি সর্বোচ্চ ২২ পয়েন্ট নিয়ে এক নম্বরে অবস্থান করছে। ১৭ পয়েন্ট নিয়ে দুইয়ে রোনালদো-বেলদের রিয়াল মাদ্রিদ। বার্সার ফুটসাল দলও এই মৌসুমে দুর্দান্ত। মেসিদের মতো তারাও এখনও অপরাজিত। মেসিরা ৮ ম্যাচের সাতটিতে জয় আর একটিকে ড্র করলেও এই মৌসুমের ৫ ম্যাচের পাঁচটিতেই জিতেছে বার্সার ফুটসাল দলটি। সর্বোচ্চ পয়েন্ট নিয়ে তারা টেবিলের শীর্ষে।

বার্সার নারী ফুটবল দলও দুর্দান্ত ফর্মে। এই মৌসুমে নিজেদের খেলা ৬ ম্যাচের সবক’টিতেই জিতেছে দলটি। সর্বোচ্চ ১৮ পয়েন্ট নিয়ে টেবিলের শীর্ষে বার্সার নারী ফুটবলাররা। তবে, স্পেনের আরেক জায়ান্ট অ্যাতলেতিকো মাদ্রিদও ১৮ পয়েন্ট পেয়েছে। গোল ব্যবধানে পিছিয়ে অ্যাতলেতিকো দুইয়ে। বার্সার নারী দলটি এই মৌসুমে ৬ ম্যাচে গোল করেছে সর্বোচ্চ ২৭টি। পক্ষান্তরে মাত্র একটি গোলই হজম করেছে দলটি। .বার্সার বাস্কেটবল দলটিও রয়েছে উড়ন্ত অবস্থায়। লিগা এসিবিতে নিজেদের খেলা প্রথম চার ম্যাচের চারটিতেই জিতেছে কাতালানরা। দুইয়ে থাকা রিয়ালও অবশ্য জিতেছে চারটি ম্যাচে। তবে, পয়েন্ট ব্যবধানে পিছিয়ে রিয়াল। বার্সার হ্যান্ডবল দলও কিন্তু এই মৌসুমে পিছিয়ে নেই। অ্যাসোবেল লিগের পয়েন্ট টেবিলে বার্সার এই দলটিও শীর্ষে অবস্থান করছে। সর্বোচ্চ ১২ পয়েন্ট পাওয়া বার্সার এই হ্যান্ডবল দলের সমান পয়েন্ট নিয়ে দুইয়ে স্পেনের আরেক ক্লাব হ্যালভেশিয়া।

রোলার হকি আর ভলিবলেও বার্সার জয়গান। স্প্যানিশ লিগের এই মৌসুমে কাতালানদের এই দুটি ক্লাবই নিজেদের প্রথম দুই ম্যাচে জয় তুলে নিয়েছে। তাতে সর্বোচ্চ ৬ পয়েন্ট করে নিয়ে টেবিলের শীর্ষে বার্সার ক্লাবগুলো।

স্পেনের উত্তর-পূর্বাঞ্চলের ভূমধ্যসাগর তীরবর্তী প্রায় ২০ হাজার বর্গ কিলোমিটারের কাতালোনিয়ায় রয়েছে ৭৫ লাখ মানুষের বসবাস, যা স্পেনের মোট জনগণের ১৬ শতাংশ। স্পেন থেকে যা রফতানি হয়, তার ২৫ দশমিক ৬ শতাংশ রফতানি হয় এই অঞ্চল থেকে। স্প্যানিশ জিডিপিতে কাতালোনিয়ার অবদান ১৯ শতাংশ। স্পেনে বিদেশি বিনিয়োগের ২০ দশমিক ৭ শতাংশ যায় এই অঞ্চলে। তবে, নিজস্ব ভাষা ও সংস্কৃতির কাতালানরা সর্বোচ্চ স্বায়ত্তশাসনের অধিকার ভোগ করলেও সাংবিধানিকভাবে পৃথক রাষ্ট্র হতে চায়। তবে স্বাধীনতার দাবিতে কাতালানরা সরব হওয়ার পর থেকেই বিরোধিতা করে আসছে স্প্যানিশরা।

বাংলাদেশ সময়: ১৫৩৫ ঘণ্টা, ১৬ অক্টোবর ২০১৭
এমআরপি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।